তুরাগতীরে বিশ্ব ইজতেমার প্রথমপর্ব শুরু

ইবিটাইমস ডেস্ক: টঙ্গীর তুরাগতীরে শুরু হয়েছে তাবলিগ জামাতের সবচেয়ে বড় আয়োজন বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। শুক্রবার (২ ফেব্রুয়ারি) ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হয় মূল আনুষ্ঠানিকতা। এতে যোগ দিয়েছেন দেশ-বিদেশ থেকে আসা মুসল্লিরা। মাঠে স্থান সংকটে অনেকে অবস্থান নিয়েছেন মহাসড়ক ও আশপাশে।

ফজর নামাজের পর পাকিস্তানের মাওলানা আহমদ বাটলার আমবয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে ইজতেমার প্রথম পর্বের মূল আনুষ্ঠানিকতা। আর তা তাৎক্ষণিকভাবে বাংলায় তরজমা করছেন মাওলানা নুরুর রহমান।

বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়ক মো. হাবিবুল্লাহ রায়হান জানান, মাওলানা আহমদ বাটলা সাহেবের বয়ানের পর সকাল ১০টায় তালিম করবেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক সাহেব। তার তালিমের পরপরই দেশের বৃহত্তম জুমার নামাজের প্রস্তুতি শুরু করা হবে। শুক্রবার জুমার নামাজ পড়াবেন মাওলানা জুবায়ের সাহেব। জুমার নামাজের পর বয়ান করবেন জর্ডানের মাওলানা খতিব সাহেব, আছরের নামাজের পর বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের সাহেব ও মাগরিবের পর ভারতের মাওলানা আহমদ লাট সাহেব বয়ান করবেন।

তাবলীগ জামায়াতের ৫৭তম আয়োজন নির্বিঘ্ন করতে ইজতেমার পাঁচটি পয়েন্টে থাকছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট। সার্বিক নিরাপত্তায় মাঠে আছে আইন শৃঙ্খলাবাহিনীর একাধিক সংস্থা। আগামী রোববার আখেরি মোনাজাতে শেষ হবে প্রথম পর্বের আয়োজন।

এর আগে বৃহস্পতিবার বাদ ফজর থেকে শুরু হয়েছে আঞ্চলিক বয়ান। প্রথম পর্বের ইজতেমায় মাওলানা জোবায়ের অনুসারীরা অংশ নিচ্ছেন। আর দ্বিতীয় পর্বে মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা অংশ নেবেন।

গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুব আলম বলেন, বিশ্ব ইজতেমা ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। ইজতেমায় গাজীপুর মেট্টোপলিটন পুলিশের ছয় হাজার সদস্যের পাশাপাশি র‌্যাব, ঢাকা মেট্টোপলিটন পুলিশ এবং পোশাকে ও সাদা পোশাকে গোয়েন্দা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন।

এছাড়া ইজতেমায় আসা মুসল্লিদের চিকিৎসা নিশ্চিত করতে টঙ্গী আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে কর্মরত সব চিকিৎসক, কর্মকর্তা ও কর্মচারীর সব ধরনের ছুটি বাতিল করা হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. জাহাঙ্গীর আলম।

আগামী ৯ ফেব্রুয়ারি শুরু হবে ইজতেমার দ্বিতীয় পর্ব।

ডেস্ক/ইবিটাইমস/এনএল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »