অস্ট্রিয়ায় ভারী তুষারপাত ও প্রচণ্ড ঠাণ্ডার পর আবহাওয়ার কিছুটা উন্নতি

কবির আহমেদ, ভিয়েনা: অস্ট্রিয়ায় আপাতত তুষারপাত শেষ। আবহাওয়া আবার হালকা হচ্ছে। আশা করা যায় সপ্তাহ শেষেই সূর্যের দেখা মিলবে।

শুক্রবার (৮ ডিসেম্বর) জিওস্ফিয়ার অস্ট্রিয়ার আবহাওয়ার পূর্বাভাস বলছে, চলতি সপ্তাহ শেষে আবহাওয়ার যথেষ্ট উন্নতি হবে। আগামী সপ্তাহের শুরুতে রৌদ্রোজ্জ্বল দিন থাকবে। যদিও বেশিরভাগ অস্ট্রিয়ান খ্রিস্টান ধর্মাম্বালীরা ক্রিসমাসের (বড় দিন) সময় তুষারপাত আশা করে থাকেন। তবে জিওস্ফিয়ার অস্ট্রিয়ার পূর্বাভাস নিশ্চই তাদেরকে নিরাশ করেছে। আবহাওয়ার পূর্বাভাসে জানিয়েছে উত্তর আর্কটিকের শৈত্য প্রবাহ শেষ হওয়ার পর এই ডিসেম্বরে নুতন করে আর কোনো শৈত্য প্রবাহ না আসার সম্ভাবনই বেশি।

জিওস্ফিয়ার অস্ট্রিয়া আরও জানিয়েছে, দেশের পশ্চিমাঞ্চলে উল্লেখযোগ্যভাবে তাপমাত্রা বাড়ছে, ফলে কমছে শীতের তীব্রতা। একইসাথে নিম্ন সমতলভূমিতে তুষারপাত এবছরের শেষ হয়ে গেছে।

শুক্রবার অস্ট্রিয়ায় বেশিরভাগ এলাকা কুয়াশায় ঢাকা ছিল। এই কুয়াশা উত্তরের নিম্নভূমিতে, পূর্বে, আল্পসের পূর্ব প্রান্তে, দক্ষিণ-পূর্ব স্টাইরিয়ায় এবং অভ্যন্তরীণ আলপাইন অববাহিকা ও উপত্যকায় আগামীকালও অব্যাহত থাকবে। তবে আঞ্চলিকভাবে দক্ষিণ-পূর্বের বাতাস উঠার কারণে দিনের বেলা সূর্য বের হতে পারে, বিশেষ করে পূর্বাঞ্চলে।

তথ্য বলছে, সাধারণ কুয়াশাচ্ছন্ন অঞ্চলগুলি থেকে কিছুটা দূরে থাকবে পশ্চিমের ফোরালবার্গ রাজ্য এবং উত্তর তিরোলে। তবে, পশ্চিমে হালকা বৃষ্টিপাত হতে পারে। সেখানে তুষারপাতের সীমা সমুদ্রপৃষ্ঠ থেকে ১,০০০ মিটার উপরে পাহাড়ে হতে পারে।

অস্ট্রিয়া আবহাওয়া অফিস বলছে, এই সময় প্রাথমিক তাপমাত্রা মাইনাস বারো থেকে মাইনাস দুই ডিগ্রি, দৈনিক সর্বোচ্চ তাপমাত্রা সাধারণত মাইনাস তিন এবং প্লাস ওয়ান ডিগ্রির মধ্যে থাকবে। পশ্চিমে তাপমাত্রা প্লাস চার ডিগ্রি পর্যন্ত উঠতে পারে।

জিওস্ফিয়ার অস্ট্রিয়ায় তথ্য অনুযায়ী, শনিবার অস্ট্রিয়ার পশ্চিমে প্রচুর মেঘরাশি প্রবাহিত হবে। এর প্রভাবে বিশেষ করে সালজবুর্গ থেকে পূর্ব দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে৷    তবে, আরও পশ্চিম এবং দক্ষিণে দিনের বেলা আকাশ পরিষ্কার থাকবে এবং সূর্যের ধেখা পাওয়া যাবে। পূর্ব থেকে দক্ষিণ-পশ্চিমে সামান্য বাতাস প্রবাহিত হবে।  এসময় এই অঞ্চলের তাপমাত্রা সকালে মাইনাস আট থেকে প্লাস দুই ডিগ্রি, পশ্চিমে তাপমাত্রা বেড়ে মাইনাস টু থেকে প্লাস আট ডিগ্রি হবে।

ডেস্ক/ইবিটাইমস/এনএল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »