কোপা আমেরিকার ড্র: ব্রাজিল ও আর্জেন্টিনার প্রতিপক্ষ কারা?

স্পোর্টস ডেস্ক: ল্যাতিন আমেরিকার ১০ দলের সঙ্গে কনকাকাফ অঞ্চলের ৬ দল নিয়ে ২০২৪ সালের জুনে যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত হবে কোপা আমেরিকার ৪৮তম আসর। ফুটবলের জাঁকজমকপূর্ণ এ আসরটির ভেন্যু চূড়ান্তর পর এবার অনুষ্ঠিত হয়েছে গ্রুপ পর্বের ড্র।

বাংলাদেশ সময় শুক্রবার (৮ ডিসেম্বর) যুক্তরাষ্ট্রের মায়ামিতে অনুষ্ঠিত হয়েছে ড্র পর্ব। যেখানে ব্রাজিল ও আর্জেন্টিনা তুলনামূলক সহজ গ্রুপে পড়লেও কিছুটা কঠিন গ্রুপে পড়েছে ‍উরুগুয়ে।

চার গ্রুপে ভাগ করা হয়েছে অংশগ্রহণকারী মোট ১৬ দলকে। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার অবস্থান গ্রুপ ‘এ’তে। তাদের সঙ্গী ল্যাতিন আমেরিকার দুই দেশ পেরু ও চিলি। চতুর্থ দল হিসেবে বাছাইপর্ব পেরিয়ে কনকাকাফ থেকে এ গ্রুপে আসতে পারে কানাডা অথবা ত্রিনিদাদ ও টোবাগো।

গ্রুপ ‘বি’তে কনমেবলের দুই দেশের সঙ্গে আছে কনকাকাফের দুই দেশ। ইকুয়েডর ও ভেনেজুয়েলাকে লড়তে হবে শক্তিশালী মেক্সিকোর বিপক্ষে। তাদের জন্য তুলনামূলক সহজ প্রতিপক্ষ জ্যামাইকা।

গ্রুপ ‘সি’ তে উরুগুয়েকে লড়তে হবে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে। গ্রুপের বাকি দুই দল বলিভিয়া ও পানামা।

অন্যদিকে ব্রাজিল পড়েছে গ্রুপ ‘ডি’তে। যেখানে তাদের প্রতিপক্ষ কনমেবল অঞ্চলের দুই দেশ কলম্বিয়া ও প্যারাগুয়ে। বাছাইপর্ব পেরিয়ে কনকাকাফ থেকে এ গ্রুপে আসবে কোস্টারিকা অথবা হন্ডুরাসের থেকে যেকোনো একটি দেশ।

কোপা আমেরিকা লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই হলেও আগামী আসরে আমন্ত্রিত অতিথি হিসেবে প্রতিযোগিতাটিতে খেলবে কনকাকাফ অঞ্চলের ৬টি দেশ। টুর্নামেন্ট আয়োজিত হবে যুক্তরাষ্ট্রে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ম্যাচ দিয়ে আগামী বছরের ২০ জুন মাঠে গড়াবে কোপা আমেরিকার ৪৮তম আসর।

গ্রুপ পর্বের লড়াই শেষে প্রতি গ্রুপ থেকে সেরা দুই দল নিয়ে মোট আট দল পাবে কোয়ার্টার ফাইনালের টিকিট। নক আউটের এ লড়াইয়ে জয়ীরা লড়বে সেমিফাইনালে। শিরোপার লড়াই হবে ১৪ জুলাই।

এক নজরে ২০২৪ কোপা আমেরিকার চার গ্রুপ:

গ্রুপ-এ: আর্জেন্টিনা, পেরু, চিলি, কানাডা অথবা ত্রিনিদাদ ও টোবাগো

গ্রুপ-বি: মেক্সিকো, ইকুয়েডর, ভেনেজুয়েলা ও জ্যামাইকা

গ্রুপ-সি: যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা ও বলিভিয়া

গ্রুপ-ডি: ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, কোস্টারিকা অথবা হন্ডুরাস

ডেস্ক/ইবিটাইমস/এনএল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »