ভারী তুষারপাতে ভিয়েনায় গণপরিবহন বিশৃঙ্খলা

ভিয়েনায় আবারও নতুন তুষারপাতে গণপরিবহনে বিলম্ব ঘটাচ্ছে

ভিয়েনা ডেস্কঃ অস্ট্রিয়ার ফেডারেল রাজধানী ভিয়েনায় শীতের আবহাওয়া বর্তমানে রাস্তার ট্রাফিক চরম ব্যাঘাত ঘটাচ্ছে। বুধবার (৬ ডিসেম্বর) ভোর থেকে দুপুর পর্যন্ত ভারী তুষারপাতের ফলে ভিয়েনার গণপরিবহন তার স্বাভাবিক সময়সূচী অনুসরণ করতে পারছে না।

গত সপ্তাহান্তের শনিবার ভারী তুষারপাতের পর বুধবার পুনরায় ভারী তুষারপাতে জনজীবন ও ভিয়েনার গণপরিবহন অনেকটাই স্থবির হয়ে পড়ে। ভিয়েনার
অনেক রুটে দিনের প্রথম প্রহরে গণপরিবহনের অনেক বাসকে বরফে আটকে পড়তে দেখা যায়। ফলে সকালে কর্মজীবি ও স্কুলের শিক্ষার্থীদের বেশ ভোগান্তি পোহাতে হয়েছে।

অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানায়, অবিচ্ছিন্ন ব্যবহারে শীতকালীন পরিষেবা সংস্থা সমূহ তুষারময় সপ্তাহান্তের পর বুধবার সকালে আবারও রাজধানী
ভিয়েনায় ভারী তুষারপাতের কারণে ব্যস্ততম সময় অতিবাহিত করেছে। দিনের প্রথম দিকে ভিয়েনার পাবলিক পরিবহন রুটে অসংখ্য বাস এবং ট্রাম লাইন বিলম্বিত হয়েছিল।

এপিএ আরও জানায়, ভারী তুষারপাতের কারণে অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ের (ÖBB) ভিয়েনার ভিতর অনেক রুটে সিটি সাটল ট্রেন বাতিল করতে
হয়েছে। তাছাড়াও প্রায় সব রুটেই সিটি সাটল ট্রেনকে বিলম্বিত হতে দেখা গেছে।

ÖBB-এর তথ্যমতে, সুইচ ব্যর্থতার কারণে Tullnerfeld ট্রেন স্টেশন এবং ভিয়েনা Hütteldorf/Wien Meidling-এর মধ্যে ট্রেন যাত্রাও সম্ভব ছিল না। ট্রেনগুলি সকালে রেকাউইঙ্কেল ট্রেন স্টেশনের মাধ্যমে পুনরায় রুট করা হয়েছিল। Tullnerfeld ট্রেন স্টেশন এবং Neulengbach, সেইসাথে ভিয়েনা-Hütteldorf এবং Neulengbach এর মধ্যে একটি প্রতিস্থাপন রেল পরিষেবা ছিল। সকালের প্রথম দিকে S ৫০ লাইনে ট্রেন চলতে পারে নি।

ভিয়েনায় পাবলিক ট্রান্সপোর্টে বিলম্বের জন্য ভিয়েনার গণপরিবহন সংস্থা Wiener Linien এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায় যে, সমস্ত রেল ক্লিয়ারিং এবং গ্রিটিং যানবাহন পাশাপাশি অতিরিক্ত রেডিও যান এবং নিয়ন্ত্রণ যানবাহন গত শনিবার থেকে শীতকালীন পরিষেবার জন্য রাস্তায় রয়েছে। ২০০ জন কর্মচারী এবং প্রায় ৮০টি গাড়ি রাস্তা পরিষ্কারের কাজে সক্রিয় রয়েছে।

নিরন্তর ব্যবহারে ভিনার লিনিয়ানের শীতকালীন পরিষেবা: যখন তুষারপাতের গভীরতা প্রায় পাঁচ সেন্টিমিটার হয়, তখন ট্রাম ট্র্যাকের পাশাপাশি সাবওয়ে প্ল্যাটফর্ম এবং স্টেশনগুলির সামনের ফুটপাথগুলি থেকে তুষার পরিষ্কার করার জন্য ক্লিয়ারিং যানবাহন মোতায়েন করা হয়। ভিয়েনার ম্যাজিস্ট্রেট অফিস এম এ ৪৮ (MA 48) সাধারণত ভিয়েনার রাস্তা পরিষ্কার করার দায়িত্বব আছে। ভিয়েনার লিনিয়েন রাস্তা পরিষ্কার করতে সহায়তা করে যাতে বাস এবং ট্রামগুলি ভালোভাবে চলাচল করতে পারে।

ভিয়েনায়, বাড়ির মালিকরা সাধারণত যার যার বাড়ির তাদের সামনের ফুটপাত পরিষ্কার করতে বাধ্য। এটি স্টপ সহ ফুটপাথের সম্পূর্ণ গভীরতার জন্য প্রযোজ্য এবং প্রতিদিন সকাল ৬ টা থেকে ১০ টা পর্যন্ত তা করতে হয়। যদি কাঠামোগতভাবে পৃথক স্টপ থাকে, তাহলে সেগুলি পরিষ্কার করার জন্য ভিয়েনার লিনিয়েন দায়ী। তারা এটি করার জন্য বহিরাগত সংস্থাগুলিকে কমিশন দিয়েছে।

এপিএ আরও জানায়,ফেডারেল রাজধানীতে তুষারপাতের কারণে পেশাদার ফায়ার ব্রিগেডকে অতিরিক্ত অপারেশনে যেতে হচ্ছে। ভিয়েনার ফায়ার ব্রিগেডের মুখপাত্র ক্রিশ্চিয়ান ফেইলার এপিএ কে জানায়, আজ নতুন তুষারপাতে তাদেরকে ৬০টি অতিরিক্ত উদ্ধার অভিযান চালাতে হয়েছে।

কবির আহমেদ/ইবিটাইমস 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »