পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় সৌদি প্রতিষ্ঠানের সাথে চুক্তি

ইবিটাইমস ডেস্ক : পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল, অর্থনীতি উন্নয়নের নতুন বাতিঘর ও  বিশ্ববানিজ্যের প্রবেশ দ্বার উল্লেখ করে এর মাধ্যমে নতুন উদ্যোক্তা তৈরি করবে বলে আশা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  বুধবার সকালে, প্রধানমন্ত্রীর কার্যালয়ে, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ ও সৌদি আরবের ” রেড সি গেটওয়ে  টার্মিনাল ইন্টারন্যাশনাল এর মধ্যে একটি চুক্তি সাক্ষর অনুষ্ঠানে এ কথা বলেন।

প্রধানমন্ত্রী সৌদি আরবকে ধন্যবাদ জানিয়ে বলেন, এই চুক্তি দুই দেশের মধ্যে শক্তিশালী টেকসই সম্পর্কের উদাহরণ হয়ে থাকবে, ভবিষ্যতে আরো সম্পর্ক জোরদারের আশা জানান।

এই টার্মিনালকে অর্থনীতির উন্নয়নের নতুন বাতিরগর ও  বিশ্ববানিজ্যের প্রবেশ দ্বার উল্লেখ করে এর মাধ্যমে নতুন উদ্যোক্তা তৈরি হবে, আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী।

এই বিনিয়োগের পর আরো অনেক সৌদি বিনিয়োগ বাংলাদেশে আসবে এবং এর ফলে আরো আর্থ সামাজিক উন্নয়ন হবে বলে আশার কথা জানান প্রধানমন্ত্রী।

উল্লেখ্য প্রথমবারের মতো বিদেশি কোম্পানির হাতে দীর্ঘ মেয়াদে চট্টগ্রাম বন্দরের একটি টার্মিনাল পরিচালনার দায়িত্ব দিলো বাংলাদেশ। সরকারি-বেসরকারি অংশীদারির (পিপিপি) আওতায় সৌদি প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনালের সঙ্গে জিটুজি চুক্তির মাধ্যমে সরবরাহ, পরিচালনা ও হস্তান্তর ভিত্তিতে ২২ বছর মেয়াদে টার্মিনালটি পরিচালনা করবে কোম্পানিটি। ব্যবস্থাপনা ও পরিচালনার অংশ থেকে এককালীন ও বার্ষিক নির্দিষ্ট পরিমাণ অর্থ ভাগাভাগি হবে সৌদি কোম্পানী এবং বন্দর কর্তৃপক্ষের মধ্যে।

দীর্ঘমেয়াদি এই চুক্তিকে যুগান্তকারী বলে উল্লেখ করেন উভয় দেশ।

এর আগে, প্রধানমন্ত্রীর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন সৌদি আরবের বিনিয়োগ সংক্রান্ত মন্ত্রী খালিদ আল ফালিহ। দ্বিপাক্ষিক বৈঠকে, স্বাস্থ্য, শিক্ষা, নানা উন্নয়ন খাতে, দুই দেশের মধ্যে বিনিয়োগ বানিজ্য আদান প্রদান বাড়ানোর উপর আলোচনা হয়।

ডেস্ক/ইবিটাইমস/ঢাকা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »