টুইটারের চেয়ে নিউজ সোর্স হিসেবে টিকটক বেশি গুরুত্বপূর্ণ

আন্তর্জাতিক ডেস্কঃ ভিডিও অ্যাপ টিকটক, যার নিষেধাজ্ঞা মার্কিন যুক্তরাষ্ট্রে ক্রমাগত আলোচিত হচ্ছে, আমেরিকানদের জন্য খবরের একটি গুরুত্বপূর্ণ উত্স হয়ে উঠেছে।

যুক্তরাষ্ট্রের মতামত গবেষণা ইনস্টিটিউট পিউ রিসার্চ সেন্টারের এক জরিপ অনুযায়ী, সেখানে প্রাপ্তবয়স্কদের ১৪ শতাংশই নিয়মিত সর্বশেষ খবর জানতে পারেন টিকটকের মাধ্যমে। কেননা মানুষ অতি দ্রুত টিকটকে ব্যক্তিগতভাবে শেয়ার করার জন্য ভাইরাল হয়ে যায়।

তিন বছর আগে তা ছিল মাত্র তিন শতাংশ। Tiktok টুইটারকে ছাড়িয়ে গেছে, যার মালিক এলন মাস্ক X নামকরণ করেছেন, যেখানে বারো শতাংশ নিয়মিত বর্তমান ঘটনাগুলি সম্পর্কে জানতে পারে।

তিন বছর আগে, ১৫ শতাংশ মার্কিন প্রাপ্তবয়স্করা টুইটার থেকে সংবাদ সামগ্রী পেয়েছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রে খবরের বিষয়বস্তুর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ অনলাইন প্ল্যাটফর্ম হল Facebook, যেখানে ৩০ শতাংশ প্রাপ্তবয়স্ক তাদের তথ্য পায়, তারপরে ২৬ শতাংশের সাথে YouTube রয়েছে। এই মানগুলি আংশিকভাবে প্ল্যাটফর্মগুলির নিছক আকারের কারণে।

টুইটার/এক্সের খবর অন্য যে কোনো জায়গার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ। তবে একই সময়ে, অন্যান্য অনলাইন পরিষেবাগুলির তুলনায় X-এ এখনও খবরের অগ্রাধিকার রয়েছে ৷ শতকরা ৫৩ শতাংশ এক্স ব্যবহারকারী বলেছেন যে তারা নিয়মিত প্ল্যাটফর্মে খবর গ্রহণ করেন। তবে এটিও তিন বছর আগের তুলনায় ৫৯ শতাংশ কমেছে।

Tiktok-এ, মান এই সময়ে ২২ থেকে ৪৩ শতাংশে উন্নীত হয়েছে। ভিডিও অ্যাপটি ফেসবুকের সাথে যুক্ত হয়েছে, যা ২০২০ সালের সমীক্ষায় ৫৪ শতাংশ থেকে একটি বড় পতন দেখেছে। গবেষণা সংস্থাটি ২৫ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে ৮,৮৪২ জনের উপর জরিপ করেছে।

TikTok এবং গুপ্তচরের ভয়: TikTok হল পশ্চিমের একমাত্র সফল অনলাইন প্ল্যাটফর্ম যা USA থেকে আসে না। উদ্বেগ রয়েছে, বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রে, তবে ইউরোপেও, ব্যবহারকারীদের সম্পর্কে তথ্য সংগ্রহ করতে চীনা কর্তৃপক্ষ অ্যাপটির অপব্যবহার করতে পারে। বেশ কয়েকটি দেশের সরকার এবং ইইউ কমিশন কাজের সেল ফোনে TikTok ব্যবহার নিষিদ্ধ করেছে।

কবির আহমেদ/ইবিটাইমস 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »