ভোলা নর্থ -২ কূপে গ্যাস পেয়েছে বাপেক্স

মোঃ নাসরুল্লাহ, ঢাকা: ভোলা নর্থ -২ এপ্রাইজাল কূপে গ্যাস পাওয়া গেছে। গত ৫ ডিসেম্বর ২০২২ তারিখে ভোলা নর্থ-২ এর কুপ খনন কার্যক্রম শুরু হয়।

৩ হাজার ৪শ’ ২৮ মিটার গভীরতায় কূপ খনন কার্যক্রম শেষ হয় ১৭ জানুয়ারি ২০২৩ তারিখে। এরপর সোমবার ভোলা নর্থ-২ কূপ ডিএসটি সম্পন্ন করার পর এখানে গ্যাস উত্তোলনে সফ হয় বাপেক্স। পরীক্ষামূলক উত্তোলন শেষে এ কুপ হতে গ্যাস উৎপাদন হার নির্নয় করা হবে। তবে সংশ্লিষ্টরা বলছেন, প্রতিদিন ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্তোলন সম্ভব হবে।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাপেক্সকে ধন্যবাদ দিয়ে বলেন, গ্যাস অনুসন্ধান কার্যক্রম পরিকল্পনা অনুসারে চালাতে হবে। ২০২২-২৫ সময়কালের মধ্যে পেট্রোবাংলা মোট ৪৬ টি অনুসন্ধান, উন্নয়ন ও ওয়ার্কওভার কূপ খননের পরিকল্পনা গ্রহণ করেছে।

স্থলভাগ ও গভীর সমুদ্রে গ্যাস অনুসন্ধান ও উত্তোলন কার্যক্রম আরও বাড়ানোর নির্দেশ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে সরকার আন্তরিক ভাবে কাজ করছে। দেশীয় জ্বালানির উৎস অনুসন্ধান কার্যক্রম বাড়ানোর সাথে সাথে কাতার, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ব্রুনেই সহ গ্যাস ও তেল উৎপাদনকারী দেশসমূহের সাথে দীর্ঘ মেয়াদী ও স্বল্প মেয়াদী চুক্তির প্রচেষ্টাও অব্যাহত রয়েছে বলেও জানান নসরুল হামিদ।

ঢাকা/ইবিটাইমস/আরএস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »