অস্ট্রিয়ায় সোমবার রেল ধর্মঘট !

অস্ট্রিয়ার রেল যাত্রীদের সোমবার বিকল্পে পথ খুঁজে নিতে হতে পারে

ব্যুরো চীফ, অস্ট্রিয়াঃ অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছে, আগামী সোমবার(২৮ নভেম্বর) সমগ্র অস্ট্রিয়ায় দিনব্যাপী রেল ধর্মঘট হতে পারে। অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে (ÖBB) তাই এই দিনে যাত্রীদের এই দিন বিকল্প পরিবহন ব্যবস্থা ব্যবহারের পরামর্শ দিয়েছেন।

এপিএ আরও জানান, বেতন বৃদ্ধির দাবিতে অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ের কর্মচারী ও বিভিন্ন রেল শ্রমিক ইউনিয়ন সোমবার দিনব্যাপী রেল ধর্মঘটের পরিকল্পনার হুমকি দিয়েছেন। তবে এপিএ জানিয়েছে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় নি।

আগামীকাল শনিবার (২৬ নভেম্বর) রেলওয়ে শ্রমিক নেতৃবৃন্দের সাথে সরকার ও অংশীদাররা আবারো একত্রিত হওয়ার চেষ্টা করবেন। চেম্বার অফ কমার্সের নিয়োগকর্তা প্রতিনিধিদের আমন্ত্রণে ভিডা ট্রেড ইউনিয়নের কর্মচারী প্রতিনিধিরা এটি ঘোষণা করেছে। সতর্কীকরণ ধর্মঘট এখনও শেষ মুহুর্তে এড়ানো যেতে পারে, তবে এটি সফল হবে কিনা তা দেখার বিষয়। হরতালের প্রস্তুতি অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন অস্ট্রিয়ান শ্রমিক ট্রেড ইউনিয়ন।

এদিকে অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ের(ÖBB) এক প্রেস বিজ্ঞপ্তিতে যাত্রীদের এই দিন সমগ্র অস্ট্রিয়ায় অপ্রয়োজনীয় ট্রেন যাত্রা এড়ানোর পরামর্শ দিয়েছেন। রেল কর্তৃপক্ষ আরও জানিয়েছেন এই ধর্মঘট সোমবার ০০:০০ ঘন্টা থেকে শুরু হয়ে ২৪:০০ পর্যন্ত স্থায়ী হবে।

এই ধর্মঘট অস্ট্রিয়া সহ ইউরোপীয় আন্তঃসীমান্ত ট্র্যাফিক এবং রাতের ট্রেনগুলিকেও প্রভাবিত করবে৷ এর ফলে “রবিবার সন্ধ্যা থেকে তা মঙ্গলবার সকাল পর্যন্ত নাইটজেট এবং ইউরোনাইট চলাচল স্থগিত বা সংযোগে ব্যর্থতা হতে পারে বলে ÖBB কর্তৃপক্ষ জানিয়েছেন। ধর্মঘটের ক্ষেত্রে, রেলওয়ে oebb.at/streik, ÖBB সোশ্যাল মিডিয়া চ্যানেল এবং SCOTTY সময়সূচী তথ্যে বিধিনিষেধ, বিলম্ব বা বাতিলকরণের বিশদ বিবরণ ঘোষণা করবে।

ÖBB কর্তৃপক্ষ আরও জানিয়েছে, ধর্মঘটের সিদ্ধান্ত চূড়ান্ত হলে ÖBB স্ট্যান্ডার্ড এবং স্পারশিনের টিকিট ৫ ই ডিসেম্বর ২০২২ পর্যন্ত বৈধ থাকবে বা ফেরত দেওয়া হবে। ÖBB-এর মতে, সিজন টিকিটের ধারকদেরও যাত্রীদের অধিকার অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়া হবে।

এদিকে রেলওয়ে শ্রমিক ইউনিয়নের বিশ্বস্ত সূত্রের বরাত দিয়ে এপিএ জানিয়েছে শনিবার ২৬ নভেম্বর রেলওয়ে শ্রমিকদের কেভিতে চুক্তিতে বা যৌথ চুক্তিতে (Kollektive Vertrag) পৌঁছানোর নতুন প্রচেষ্টা নেওয়া হতে পারে।

অস্ট্রিয়ান শ্রমিক ট্রেড ইউনিয়নের (VIDA) ভাষ্য অনুসারে, আলোচনা শুরু হবে শনিবার বিকেল ৪টায়। তবে, নিয়োগকর্তারা এত সময় পার করতে দিয়েছেন বলেও ভিডা সমালোচনা করেন। উভয় পক্ষই সর্বদা আলোচনায় তাদের ইচ্ছার উপর জোর দিয়েছিল বলেও জানান ট্রেড ইউনিয়ন।

“এটা স্পষ্ট যে আগামীকালের আলোচনা অবশ্যই একটি ন্যায়সঙ্গত ফলাফলে আসতে হবে। আমরা কেভি এবং প্রকৃত মজুরির উপরে মাসিক ৪০০ ইউরোর একটি নির্দিষ্ট পরিমাণ দাবি করছি, কারণ এটি চলমান রেকর্ড মুদ্রাস্ফীতির সময়ে বিশেষ করে নিম্ন এবং মধ্যম আয়কে সমর্থন করবে।”
অস্ট্রিয়ান ট্রেড ইউনিয়ন কর্মকর্তা টচনার তা নিশ্চিত করেছেন।

কবির আহমেদ/ইবিটাইমস 

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »