রাশিয়াকে ‘সন্ত্রাসবাদে মদদদাতা রাষ্ট্র’ ঘোষণা করল ইউরোপীয় পার্লামেন্ট

আন্তর্জাতিক ডেস্ক: ইউরোপীয় আইনপ্রণেতারা রাশিয়াকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে ঘোষণা করেছেন। বুধবার তারা এ সংক্রান্ত একটি প্রস্তাব অনুমোদন করেন। ইউরোপীয় আইনপ্রণেতারা রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার যে প্রস্তাব অনুমোদন করেছে এটি একটি প্রতীকী রাজনৈতিক পদক্ষেপ। এর আইনগত কোন পরিণাম নেই।

কিয়েভ মাসের পর মাস ধরে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে রাশিয়াকে সন্ত্রাসী রাষ্ট্র ঘোষণার দাবি জানিয়ে আসছিল। এ উদ্যোগের প্রশংসা করেছেন জেলেনস্কি। তবে স্ট্রাসবার্গ পার্লামেন্টের এ সিদ্ধান্ত সম্ভবত রাশিয়াকে ক্ষুব্ধ করবে।

এদিকে ক্ষতিগ্রস্ত ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডে নতুন করে রাশিয়া হামলা চালিয়েছে। এতে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনসহ প্রতিবেশি মলদোভাতেও বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদমির জেলেনস্কি জাতিসংঘের কাছে এ হামলাকে মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে বর্ণনা করেছেন। জেলেনস্কি ভিডিও লিংকের মাধ্যমে জাতিসংঘ নিরাপত্তা পরিষদকে বলেছেন, আমাদের তাপমাত্রা যখন শূন্য ডিগ্রির নিচে তখন অসংখ্য লোক বিদ্যুৎহীন, তাপছাড়া, পানিছাড়া জীবন কাটাচ্ছে। এটি অবশ্যই মানবতার বিরুদ্ধে অপরাধ।

এ হামলার কারণে ইউক্রেনের বিদ্যুৎ গ্রিডে ব্যাপক চাপ তৈরি হয়েছে। দেশটির দক্ষিণ ও উত্তরাঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। রাজধানী কিয়েভেও পানি ও বিদ্যুৎ সরবরাহ নেই।

ডেস্ক/ইবিটাইমস/এমএইচ

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »