প্রমাণ হলো কেউই আইনের উর্ধ্বে নয় : আইনমন্ত্রী

ঢাকা: আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, কেউই আইনের উর্ধ্বে নয়। ঋণ জালিয়াতি ও অর্থ আত্মসাতের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাকে পৃথক দু’টি ধারায় ১১ বছরের কারাদন্ড দেয়ার বিষয়ে প্রতিক্রিয়ায় সচিবালয়ে সাংবাদিকদের একথা বলেন তিনি।

আইনমন্ত্রী বলেন, এই রায়ের মাধ্যমে প্রমাণিত হলো, কেউই আইনের উর্ধ্বে নয়। তিনি বলেন, যিনি সরকার বা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন, তাকে তার কর্মকান্ড সম্পর্কে আরও সতর্ক থাকা উচিৎ।

আনিসুল হক বলেন, সবসময় ট্রান্সপারেন্সি এবং অ্যাকাউন্টিবিলিটি  মেইনটেইন করা উচিৎ। এটা আজকের রায় থেকে শেখার বিষয়।

আইনমন্ত্রী বলেন, ‘আমি অবশ্যই বলবো, আজ বিচার বিভাগের জন্য সুখকর দিন নয়। কিন্তু এটাও ঠিক যে, অন্যায় করলে তার বিচার হবে। সেক্ষেত্রে আমার মনে হয় এটা একটা দৃষ্টান্ত স্থাপন হলো।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘১৯৭৫ সাল থেকে ১৯৯৬ পর্যন্ত আমরা কী দেখেছি, এই দেশে জাতির পিতাকে সপরিবারে হত্যা করলেও একটা মামলা হয়নি। এই সংস্কৃতি থেকে আমরা বেরিয়ে এসেছি। পর্যায়ক্রমে বঙ্গবন্ধু হত্যা মামলা, জেলহত্যা মামলা, মানবতাবিরোধী ও যুদ্ধাপরাধীদের বিচার এবং অন্যান্য যেসব দুর্নীতির বিচার হয়েছে তার মাধ্যমে প্রমাণিত হয়েছে, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা হয়েছে। অন্যায় করলে আইন ও আদালত তার নিজস্ব গতিতে চলে। এক্ষেত্রে অন্যায়ের বিচার হবে এবং অন্যায় প্রতিরোধ হবে।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে এরকম অন্যায় কোন প্রধান বিচারপতি করেননি। সেজন্য এরকম বিচার করার প্রয়োজন হয়নি। এরকম অন্যায় হলে নিশ্চয়ই বিচার হতো। পৃথিবীর ইতিহাসে এরকম নজির আছে বলেও জানান তিনি।

সরকারের পক্ষে থাকলে এস কে সিনহার বিরুদ্ধে এ রায় হত না, বিরোধীদের এমন বক্তব্য প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, এটি ক্রিটিসিজমের জন্য বলা হয়েছে। তাদের এ বক্তব্য সঠিক নয়।

ঢাকা/ইবিটাইমস/এমএইচ

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »