জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলন পুরষ্কার ২০২১ এর চ্যাম্পিয়ন,এ এইচ এম বজলুর রহমান

নিউজ ডেস্কঃ বাংলাদেশের কোভিড-১৯: কমিউনিটি রেডিও সম্প্রচার বিষয়ক উদ্যোগ জাতিসংঘের তথ্য সমাজ বিষয়ক বিশ্ব সম্মেলন পুরষ্কার ২০২১ এর চ্যাম্পিয়ন হিসাবে বিশ্ব মঞ্চে স্থান লাভ করেছে। সুইজারল্যান্ডের জেনেভায় আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন এর সদর দপ্তর থেকে অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে এ এইচ এম বজলুর রহমান, প্র্রধান নির্বাহী কর্মকর্তা, বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও এ্যান্ড কমিউনিকেশন কে এই পুরষ্কার প্রদান করা হয়।

উল্লেখ্য, এ এইচ এম বজলুর রহমান ২০১৬ সালে উইনার হিসেবে  পুরষ্কার অর্জন করেন, এছাড়া ২০১৭, ২০১৯, ২০২০ এবং ২০২১ সালে চ্যাম্পিয়ন হিসেবে সম্মাননা লাভ করেন। বাংলাদেশের কমিউনিটি মিডিয়ায় গ্রামীণ কন্ঠহীন জনগোষ্ঠীর কন্ঠ শক্তিশালী করা ও তাদের ক্ষমতায়ন প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য,এবং জোরালো নেতৃত্বের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার অর্জন করেন।

২০২১ সালে সারা বিশ্বের অংশীজনদের মাঝ থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তির উন্নয়ন বিষয়ক ১২৭০ টি উদ্যোগের মাঝে ৩৬০ টি মনোনীত উদ্যোগের ওপর জাতিসংঘের উচ্চ পর্যায়ের বিশেষজ্ঞ কমিটির মতামত এবং ১৩ লক্ষ ভোটের ওপর ব্যাপক পর্যালোচনা এবং প্রকল্পসমূহ জন-জীবনে প্রভাব বিস্তার করে এমন ৯০ টি উদ্যোগকে চ্যাম্পিয়ন হিসেবে ঘোষণা করেন।

এ এইচ এম বজলুর রহমান, জাতিসংঘের ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি  ও জাতিসংঘের ইকোনোমিক এন্ড সোশ্যাল কাউন্সিল-এর বিশেষ পরামর্শক। কমিউনিটি মিডিয়াসহ অন্যান্য গণমাধ্যমের  পরিবর্তনশীল বাস্তবতার চ্যালেঞ্জ এবং সুযোগ-সুবিধাসমূহ বিবেচনায় রেখে গণমাধ্যমের জ্ঞানভিত্তিক ও চলমান ইস্যু  নিয়ে গণমাধ্যমের উন্নয়নের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের এই যুগে গণমাধ্যম, তথ্য এবং বিনোদন জগতের চ্যালেঞ্জসমূহ মোকাবেলায় ভমিকা রাখা এবং চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক জ্ঞান বৃদ্ধি ও সচেতনতা সৃষ্টি, এবং নীতি নির্ধারক ও অংশীজনদের চতুর্থ শিল্প বিপ্লব বিষয়ক বহুমুখি প্রভাবের গতি ও সাবলীলতা সম্পর্কে নিয়মিত অবহিতকরণ।

নি ডে/ ইবি টাইমস /এম আর

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »