মানুষের জীবন রক্ষায় সচল কমিউনিটি রেডিও, প্রাকৃতিক দুর্যোগ সচেতনতায় চলছে প্রচারণা

নিউজ ডেস্কঃ বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশন (বিএনএনআরসি) পূর্বাভাসে ঘূর্ণিঝড় “ইয়াস” পর্যবেক্ষণ এবং “ইয়াস”  সম্প্রচার সম্পর্কে উপকূলীয় সম্প্রদায় রেডিও সম্প্রচারকে সমর্থন করার জন্য একটি দুর্যোগ ঝুঁকি হ্রাস ব্যয়বহুল সম্প্রচার নিয়ন্ত্রণ কক্ষ গঠন করেছে।   কন্ট্রোল রুমের ফোন নম্বরটি 01712 144180। বিএনএনআরসি পরিস্থিতি পর্যবেক্ষণ এবং তথ্য  অনুসন্ধান করতে এবং ঘূর্ণিঝড়ের সম্মুখীন কমিউনিটি রেডিও স্টেশনগুলিকে প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য মার্ক মানশ সাহার নেতৃত্বে ঢাকায় একটি মনিটরিং সেলও গঠন  করেছে। উপকূলীয় বেল্টে অবস্থিত ২ টি কমিউনিটি ভিজ্যুয়াল রেডিও স্টেশন সহ আটটি কমিউনিটি রেডিও রেডিও অনুষ্ঠানগুলি সম্প্রচার শুরু করেছে – জরুরী পরিস্থিতি সম্পর্কে সম্প্রদায়কে সচেতন করার জন্য সংবাদ এবং সম্প্রদায় পরিষেবাগুলির ঘোষণাটি, ঘূর্ণিঝড় স্ট্রোম “ইয়াস” কে সম্বোধন করে। স্টেশনগুলি দুর্যোগ সম্পর্কিত প্রোগ্রামগুলিকে সম্বোধন করতে ১00 জন সম্প্রদায় সম্প্রচারক এবং স্বেচ্ছাসেবককে একসাথে মোতায়েন করেছে।

উপকূলীয় মানুষদের সুরক্ষায় অবদান রাখার জন্য বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি) নির্দেশনা অনুসরণ করে এই কর্মসূচিগুলি বিকাশ করছে। সমস্ত সম্প্রচারকরা কীভাবে প্রচারিত কর্মসূচিগুলি পর্যবেক্ষণ করতে হবে এবং প্রাসঙ্গিক বিপর্যয় ও জরুরি কর্মসূচী প্রচারে পদক্ষেপ নিতে  বিএমডি-র নির্দেশনা মেনে চলবেন।  পিপলস রিপাবলিক অফ বাংলাদেশ সরকারের স্ট্যান্ডিং অর্ডার অন ডিসর্ডার (এসওডি) সহ, কমিউনিটি রেডিওগুলি ঘূর্ণিঝড় ইয়াস সম্পর্কিত বিএমডি সরবরাহিত প্রতি এক ঘন্টার মধ্যে বিশেষ বুলেটিন আপডেটগুলি সম্প্রচার করে। রেডিওগুলি এই জরুরী পরিস্থিতি শেষ না হওয়া পর্যন্ত সম্প্রচার চালিয়ে যাবে। কমিউনিটি রেডিও স্টেশনগুলি ঘূর্ণিঝড় ইয়াসের কারণে আবহাওয়ার পরিস্থিতি সম্পর্কে আপডেট পেতে উপজেলা ও জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি এবং জেলা ও উপজেলা দুর্যোগ নিয়ন্ত্রণ কক্ষের সাথে যোগাযোগের জন্য দায়িত্বশীল হতে ২ জন সম্প্রচারকারী মোতায়েন করে একটি দল গঠন করেছে।

আজ সকাল থেকেই তারা ক্ষয়ক্ষতি রোধের জন্য দুর্যোগ প্রস্তুতির বিষয়ে আপডেট তথ্য এবং বার্তা প্রচার করছে।  সমস্ত উপকূলীয় রেডিও রেডিও শ্রোতা ক্লাবের সাথে রেডিও এবং মোবাইল ফোনের মাধ্যমে তথ্য ভাগ করে নেওয়ার ক্ষেত্রে সক্রিয় ভূমিকা পালন করেছে, যারা তাদের নিজস্ব এলাকা প্রতিনিধিত্ব করছেন। রেডিওগুলি সম্প্রদায়ের পরিষেবা ঘোষণা (সিএসএ) সম্প্রচার করছে এবং সম্প্রদায়ের লোকজন, স্থানীয় সরকার কর্মকর্তা, জনপ্রতিনিধি, দুর্যোগ সম্পর্কিত সমস্যা সম্পর্কিত দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাক্ষাত্কার নিচ্ছে।

ইতিমধ্যে, পরিস্থিতিটির গুরুত্ব বিবেচনা করে উপকূলীয় অঞ্চলে নিম্নলিখিত কমিউনিটি রেডিওগুলি যেমন কমিউনিটি রেডিও নলতা ৯৯.২ (কালীগঞ্জ, সাতক্ষীরা), কমিউনিটি রেডিও লোকোবেতারের ৯৯.২ (বরগুনা সদর), কমিউনিটি পল্লী রেডিও: কৃষি রেডিও ৯৮.২ (আমতলী, বরগুনা) , কমিউনিটি রেডিও মেঘনা ৯৯.00 (চরফ্যাশন, ভোলা), কমিউনিটি   রেডিও সাগর দ্বীপ ৯৯.২ (হাতিয়া, নোয়াখালী), কমিউনিটি রেডিও দ্বীপ (সন্দ্বীপ, চাটগ্রাম), কমিউনিটি রেডিও সাগর গিরি ৯৯.২ (সীতাকুণ্ড, চ্যাটগ্রাম) এবং কমিউনিটি রেডিও ভাইরোব (বাগেরহাট, সদর,) বাগেরহাট) তাদের স্টেশনগুলি ২৪ ঘন্টা চালিত রাখার জন্য প্রস্তুতি নিয়েছে।

কমিউনিটি রেডিও সাগর দ্বীপ স্টেশন ম্যানেজার মিসিয়া পাপিয়া সুলতানা শেয়ার করেছেন যে এটি মেঘলা দিন, বৃষ্টি এবং ঝড়ো হাওয়া নেই। তিনি আরও যোগ করেছেন যে, ৩নং   সিগন্যালের পরে সাগর দ্বীপ ৭/২৪ ঘন্টা প্রোগ্রাম সম্প্রচার শুরু করবে তবে এখনও পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তাই সাগর দ্বীপ সম্প্রদায়কে সচেতন করার জন্য কিছু সিএসএ এবং নাটক প্রচার করছে।

সেলিম শাহরিয়ার, স্টেশন ম্যানেজার, রেডিও নাল্টা শেয়ার করেছেন, “এটি এখনও ২নং  সিগন্যাল, এবং প্রস্তুতির সময়”। রেডিও নলতা বিপর্যয় মেটাতে প্রস্তুত। স্টেশনটি জরুরী পরিস্থিতিতে বাদে কোনও প্রকার ছুটি বাতিল করেছে। ব্রডকাস্টার এবং স্বেচ্ছাসেবীরা স্থানান্তরিত হয়ে কাজ করছেন।  ৩ নম্বর সিগন্যালের পরে, স্টেশনটি ২৪ ঘন্টা প্রোগ্রাম সম্প্রচার করবে।

কমিউনিটি রেডিও লোকোবেতার স্টেশন ম্যানেজার মনির কামাল বলেন, “গত রাতে মাঝারি বৃষ্টিপাতের সাথে কিছু ঝড়ো পরিস্থিতি ছিল। তবে এখন রৌদ্রোজ্জ্বল দিন। এটি প্রয়োজন হলে স্টেশন ৭/২৪ ঘন্টা প্রোগ্রাম সম্প্রচারের জন্য প্রস্তুত। সম্প্রচারিত অঞ্চলগুলিতে প্রায় ৫00 টি  স্বেচ্ছাসেবককে “ইয়াস” সম্পর্কে আপডেটগুলি ভাগ করে নেওয়ার জন্য বলা হয়।  লোকোবেতার সম্প্রচারিত পরিষেবা ঘোষণা (সিএসএ) এবং কিছু রেকর্ড করা সচেতনতামূলক অনুষ্ঠান গত রাত থেকে প্রচার করছে।

ইতিমধ্যে, পরিস্থিতিটির গুরুত্ব বিবেচনা করে উপকূলীয় অঞ্চলে নিম্নলিখিত কমিউনিটি রেডিওগুলি যেমন কমিউনিটি রেডিও নলতা ৯৯.২ (কালীগঞ্জ, সাতক্ষীরা), কমিউনিটি রেডিও লোকোবেতারের ৯৯.২ (বরগুনা সদর), কমিউনিটি পল্লী রেডিও: কৃষি রেডিও ৯৮.২ (আমতলী, বরগুনা) , কমিউনিটি রেডিও মেঘনা ৯৯.00 (চরফ্যাশন, ভোলা), কমিউনিটি রেডিও সাগর দ্বীপ ৯৯.২ (হাতিয়া, নোয়াখালী), কমিউনিটি রেডিও দ্বীপ (সন্দ্বীপ, চাটগ্রাম), কমিউনিটি রেডিও সাগর গিরি ৯৯.২ (সীতাকুণ্ড, চ্যাটগ্রাম) এবং কমিউনিটি রেডিও ভাইরোব (বাগেরহাট, সদর,) বাগেরহাট) তাদের স্টেশনগুলি ২৪ ঘন্টা চালিত রাখার জন্য প্রস্তুতি নিয়েছে।

কমিউনিটি রেডিও সাগর দ্বীপ স্টেশন ম্যানেজার মিসিয়া পাপিয়া সুলতানা শেয়ার করেছেন যে, আজ মেঘলা দিন, বৃষ্টি এবং ঝড়ো হাওয়া নেই। তিনি আরও যোগ করেছেন ৩নং সিগন্যালের পরে সাগর দ্বীপ ৭/২৪ ঘন্টা প্রোগ্রাম সম্প্রচার শুরু করবে তবে এখনও পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। তাই সাগর দ্বীপ সম্প্রদায়কে সচেতন করার জন্য কিছু সিএসএ এবং নাটক প্রচার করছে।

সেলিম শাহরিয়ার, স্টেশন ম্যানেজার, রেডিও নাল্টা শেয়ার করেছেন, “এটি এখনও ২নং  সিগন্যাল, এবং প্রস্তুতির সময়”। রেডিও নলতা বিপর্যয় মেটাতে প্রস্তুত। স্টেশনটি জরুরী পরিস্থিতিতে বাদে কোনও প্রকার ছুটি বাতিল করেছে। ব্রডকাস্টার এবং স্বেচ্ছাসেবীরা স্থানান্তরিত হয়ে কাজ করছেন। ৩ নম্বর সিগন্যালের পরে, স্টেশনটি ২৪ ঘন্টা প্রোগ্রাম সম্প্রচার করবে।

কমিউনিটি রেডিও লোকোবেতার স্টেশন ম্যানেজার  মনির কামাল বলেন, “গত রাতে মাঝারি  বৃষ্টিপাতের সাথে কিছু ঝড়ো পরিস্থিতি ছিল। তবে এখন রৌদ্রোজ্জ্বল দিন। এটি প্রয়োজন হলে স্টেশন ৭/২৪ ঘন্টা প্রোগ্রাম সম্প্রচারের জন্য প্রস্তুত। সম্প্রচারিত অঞ্চলগুলিতে প্রায় ৫00 টি  স্বেচ্ছাসেবককে “ইয়াস” সম্পর্কে আপডেটগুলি ভাগ করে নেওয়ার জন্য বলা হয়।  লোকোবেতার সম্প্রচারিত পরিষেবা ঘোষণা (সিএসএ) এবং কিছু রেকর্ড করা সচেতনতামূলক অনুষ্ঠান গত রাত থেকে প্রচার করছে। জাতীয় বিদ্যুৎ সরবরাহের গ্রিডে কোনও বিঘ্ন দেখা দিলে সম্প্রচার চালিয়ে যাওয়ার জন্য বিকল্প বিদ্যুৎ সরবরাহের জন্য রেডিওগুলি ইতিমধ্যে জেনারেটরের সার্ভিসিং সম্পন্ন হয়েছে, পর্যাপ্ত জ্বালানী সংগ্রহ ও সংরক্ষণ করেছে।

বাংলাদেশ এনজিও নেটওয়ার্ক ফর রেডিও এবং যোগাযোগ (বিএনএনআরসি) উপকূলীয় কমিউনিটি রেডিও স্টেশনগুলির সাথে ২৪ ঘণ্টা যোগাযোগ এবং সমন্বয় বজায় রেখেছে।

উপকূলীয় সম্প্রদায় রেডিও স্টেশনগুলির যোগাযোগকারীরা হলেন :

সেলিম শারিয়ার, স্টেশন ম্যানেজার, কমিউনিটি রেডিও নলতা, কালীগঞ্জ, সাতক্ষীরা, ফোন: +01713 90 37 83, ইমেল: selimsharier@gmail.com

মনির হোসেন কামাল, স্টেশন ম্যানেজার, কমিউনিটি রেডিও লোকোবেতর, বরগুনা সদর, ফোন: +88 01716 32 71 51, ই-মেইল: monirkamal@gmail.com

মোঃ শামীম মৃধা, প্রযোজক, কমিউনিটি রেডিও কৃষি, আমতলী উপজেলা, বরগুনা, ফোন: সেল: 01713688889, ইমেল: mridhashamim@gmail.com

সুশ্রী নিশি বেগম, স্টেশন ইনচার্জ, কমিউনিটি রেডিও মেঘনা, চরফ্যাশন উপজেলা, ভোলা দ্বীপ, ফোন: 01780324693, 017038133 33; ই-মেইল: nishi.radiomeghna@gmail.com।

মিসেস পাপিয়া সুলতানা, স্টেশন ইনচার্জ, কমিউনিটি রেডিও সাগর দ্বীপ, হাতিয়া উপজেলা, নোয়াখালী, ফোন: +88 01721176281 ই-মেইল: papia3563@gmail.com।

মোঃ বোখতেয়ার হোসেন, স্টেশন ইনচার্জ, রেডিও দ্বীপ, সন্দ্বীপ, চ্যাটগ্রাম, সেল: 01876293083, ই-মেইল: bokhtear.pu22@gmail.com

মোঃ তুফায়েলুর রহমান, সহকারী মো। প্রযোজক, কমিউনিটি রেডিও সাগর গিরি, সীতাকুন্ড উপজেলা, চট্টগ্রাম, সেল: 01812678921, ইমেল: tufayelurrahman21@gmail.com

মিসেস এসরাত জাহান, স্টেশন ম্যানেজার, রেডিও ভাইরব, বাগেরহাট সদর, বাগেরহাট সেল: 01716661961 ইমেল: esratdbc@gmail.com

নি ডে/ ইবি টাইমস /এম আর

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »