ঝালকাঠিতে অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য “অ্যাপ্লিকেশন প্লাটফর্ম” তৈরি করছে সরকার

ঝালকাঠি প্রতিনিধি :  ঝালকাঠি জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান সংক্রান্ত বিশেষ সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার সকাল ১১টায় জেলা প্রশাসক মো: জোহর আলীর সভাপতিত্বে এই সভায় অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব নাজমুল আলম ও ৪ টি উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারি কমিশনার (ভূমি) এবং মাঠ পর্যায়ে ইউনিয়ন ভূমি সহকারি কর্মকর্তাদের নিয়ে এই সভায় অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদানের নিবন্ধন বিষয় গুরুত্ব দেয়া হয়েছে।

ঝালকাঠি জেলার ৪ টি উপজেলা ও ২ টি পৌরসভায় বিদ্যমান ২ লাখ ৭৮ হাজার হোল্ডিং রয়েছে। কিন্তু জেলায় অনলাইনে নিবন্ধনের অগ্রগতি কম হওয়ায় এই সভায় নিবন্ধনের বিষয় তৎপর হওয়ার জন্য সংশ্লিষ্ট কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছেন জেলা প্রশাসক। সরকার অনলাইনে নিবন্ধন করার ক্ষেত্রে ডাটা এন্ট্রির জন্য প্রতিটি উপজেলায় ৮ লাখ ৩৫ হাজার টাকা বরাদ্ধ করে রেখেছে সরকার।

অনলাইনে ভূমি উন্নয়ন কর পরিশোধের জন্য ভূমি মন্ত্রণালয় একটি অ্যাপ্লিকেশন প্লাটফর্ম তৈরি করেছে। এই প্লাটফর্মের মাধ্যমে নাগকিকগণ এখন ঘরে বসেই অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান করতে পারবেন। একজন নাগরিক অনলাইনে নিবন্ধন করতে পারবেন।অন লাইন টি হল landgovt.bd অথবা wwwidtax.govt.bd

অনলাইন পোর্টালে ঢুকে এনআইডি ও  মোবাইল ফোন নম্বর এবং জন্মতারিখ এন্ট্রি করার মাধ্যমে;  অথবা কল সেন্টার নম্বর ৩৩৩ বা ১৬১২২ – এ ফোন করে এনআইডি নম্বর, জন্মতারিখ এবং জমির তথ্য প্রদান করার মাধ্যমে; অথবা এন আইডি ব্যবহার করে যে কোন ইউনিয়ন ডিজিটাল সেন্টার-এর মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। জনসাধারন স্ব-প্রণোদিত হয়ে নিজের নিবন্ধন  সম্পন্ন করে নিজেই তার জমিজমা সংক্রান্ত স্বার্থ সংরক্ষণ করতে পারবেন।

বাধন রায়/ ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »