সাংবাদিক রোজিনাকে হেনস্তা-গ্রেফতারের প্রতিবাদ দেশজুড়ে

ভিডিও দেখতে ভিজিট করুন: https://youtu.be/OKU6W3TdcAY

ঢাকা: সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেফতারের প্রতিবাদে দেশের বিভিন্ন স্থানে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে।

মঙ্গলবার (১৮ মে) দুপুরে সচিবালয়ে সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা ও গ্রেপ্তারের প্রতিবাদে স্বাস্থ্য মন্ত্রণালয়ের ডাকা সংবাদ সম্মেলন বয়কট করেছে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম (বিএইচআরএফ)।

সেসময় সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগমসহ কয়েকজন কর্মকর্তা সংবাদ সম্মেলনে বক্তব্য দেওয়ার জন্য বসেন। ঠিক তখনই বিএসআরএফের সাধারণ সম্পাদক শামীম আহমেদ বলেন, সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্তা করার ঘটনার প্রতিবাদে সাংবাদিকেরা এ সংবাদ সম্মেলন বর্জন করছেন। তখন অতিরিক্ত সচিব কাজী জেবুন্নেছা বেগম অনেকটা হতবাক হয়ে তাকিয়ে ছিলেন এবং বার বার সাংবাদিকদের বসতে বলছিলেন। কিন্তু তার কথা কানে না নিয়ে সাংবাদিকরা সেখান থেকে সাংবাদিকরা বেরিয়ে যান।

এদিকে, এ ঘটনার প্রতিবাদে বিভিন্ন জেলায় কর্মসূচি পালন করেছে বিভিন্ন সংগঠন। মঙ্গলবার (১৮ মে) দুপুরে গাজীপুরের শ্রীপুর উপজেলা পরিষদের সামনে মুখে কালো কাপড় বেঁধে মানববন্ধনে অংশ নেন সংবাদমাধ্যমকর্মীরা। এসময় বক্তারা, অনুসন্ধানী সাংবাদিক রোজিনাকে আটকে রেখে হেনস্তার তীব্র নিন্দা জানান। অবিলম্বে তার মুক্তির দাবি করেন সাংবাদিকরা। একই দাবিতে, বরিশাল, নেত্রকোনা ও কুড়িগ্রামসহ বিভিন্ন জায়গাতে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছেন সংবাদমাধ্যমকর্মীরা।

গণমাধ্যমে পাঠানো  বিবৃতিতে এই ঘটনায় নিন্দা জানায় বিভিন্ন সংস্থা ও সংগঠন। এর মধ্যে আছে– মানুষের জন্য ফাউন্ডেশন, আমরাই পারি জোট, সুশাসনের জন্য নাগরিক (সুজন), ট্রান্সপারেন্সি ইন্টারন্যশনাল বাংলাদেশ (টিআইবি) , কর্মজীবী নারী, হিউম্যান রাইটস ফোরাম বাংলাদেশ, বাংলাদেশ মহিলা পরিষদ, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ), রিপোর্টার্স ফর বাংলাদেশি মাইগ্রেন্টস (আরবিএম), ঢাকা ইউটিলিটি রিপোর্টার্স অ্যাসোসিয়েশন (ডুরা), ডিপ্লোম্যাটিক করেসপনডেন্ট অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিক্যাব), ন্যাশনাল গার্ল চাইল্ড অ্যাডভোকেসি ফোরামসহ আরও সংগঠন।

বিবৃতিতে সংগঠনগুলো জানায়, সরকারি নথি চুরির অভিযোগ এনে দীর্ঘসময় ধরে একজন নারী সংবাদকর্মীকে আটকে রেখে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা রোজিনা ইসলামের সঙ্গে যে ধরনের নিপীড়নমূলক আচরণ করেছেন, তা শুধু শিষ্টাচার বহির্ভূতই নয়, তার প্রতি ক্ষোভের নগ্ন বহিঃপ্রকাশ।

ঢাকা/ইবিটাইমস/আরএন

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »