অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইসরাইলের পক্ষে ও বিপক্ষে বিক্ষোভ প্রদর্শন

অস্ট্রিয়ান সরকার ইসরাইলের পতাকা উত্তোলন করায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার অস্ট্রিয়া সফর বাতিল করেছেন

ইউরোপ ডেস্কঃ মধ্যপ্রাচ্যে ইসরাইল ও ফিলিস্তিনিদের সংঘর্ষের উত্তেজনা অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা পর্যন্ত এসে পৌঁছিয়াছে। ভিয়েনা আজ শনিবার ইসরাইলের পক্ষে ও বিপক্ষে বিক্ষোভ প্রদর্শনের জন্য রাজ্য প্রশাসন ও ফেডারেল স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের উদ্যোগে আজ শনিবার ১৫ মে ভিয়েনায় জল কামান সহ দাঙ্গা পুলিশ এবং বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত কমান্ডো পুলিশ WEGA ফোর্সকে সতর্ক অবস্থায় রাখা হয়েছিল।

অস্ট্রিয়ার জাতীয় সংবাদ মাধ্যম ভিয়েনা পুলিশ প্রশাসনের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন যে,শনিবার  ১৫ মে ভিয়েনায় একাধিক বিক্ষোভের অনুমোদন নেয়ার পর প্রশাসন আজ রাজধানীর শান্তি শৃঙ্খলা বজায় রাখতে দাঙ্গা পুলিশ,জল কামান এবং বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডো পুলিশ  WEGA বাহিনীকে তলব করে সর্বোচ্চ সতর্ক অবস্থায় প্রস্তুত রেখেছিল। যাতে বিক্ষোভ প্রদর্শনের সময় মুখোমুখি কোন সংঘর্ষ বা কোন অপ্রীতিকর ঘটনা যাতে না ঘটে। বিক্ষোভকারীরা মোটামুটি শান্তিপূর্ণ ভাবেই তাদের বিক্ষোভ প্রদর্শন শেষ করেছে,কোন অপ্রীতিকর ঘটনা ঘটেনি।

অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছেন যে, শনিবার ১৫ মে রাজধানী ভিয়েনায় শত শত মানুষের একাধিক বিক্ষোভ প্রদর্শন হয়েছে।পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সতর্কায় পুলিশের জল কামান ও বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত কমান্ডো পুলিশকে প্রস্তুত রেখেছিল। দাঙ্গা পুলিশ দলের একটি ঘন চেইন বিক্ষোভকারীদের পৃথক করে রেখেছিল। তাছাড়াও অস্ট্রিয়ার কঠোর রক্ষণশীলরাও করোনার বিধিনিষেধ বিরোধী বিক্ষোভেরও ডাক দেয়। ফলে শনিবার শেষ বিকেলে রাজধানী ভিয়েনার বিভিন্ন প্রধান প্রধান সড়কে বেশ জানজটের সৃষ্টি হয়েছিল।

অস্ট্রিয়ান ইহুদীদের বিভিন্ন সংগঠন গত তিনদিন যাবৎ লেবানন থেকে ইসরাইলের তেল আবিব ও দক্ষিণ ইসরাইলে প্রায় ২,০০০ হাজার রকেট নিক্ষেপের বিরুদ্ধে বিক্ষোভ প্রদর্শন করেছেন। ইসরাইলের ক্ষেপণাস্ত্র বিধ্বংসী ক্ষেপনাস্র আয়রন ডোম হামাসের নিক্ষিপ্ত এই রকেটের অধিকাংশই মাঝ আকাশে ধ্বংস করলেও কিছু রকেট ইসরাইলের ঘনবসতী এলাকায় আঘাত হেনে ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটিয়েছে।

অন্যদিকে ইসরাইলের আগ্রাসনি বিমান হামলায় গাজা ও পশ্চিমতীরে দুইটি বহুতল ভবনসহ প্রায় দেড় শতাধিক নিরীহ ফিলিস্তিন নাগরিকের মৃত্যু হয়েছে। এই নিহতদের মধ্যে অনেক শিশুও রয়েছে। অস্ট্রিয়ায় বসবাসকারী ফিলিস্তিনের নাগরিক সহ তুরস্ক ও অন্যান্য মুসলিম দেশের লোকজন ইসরাইলের সাধারণ জনগণের উপর এই বিমান হামলার তীব্র নিন্দা করে বিক্ষোভ প্রদর্শন করেন।

এদিকে অস্ট্রিয়ার রাস্ট্রীয় টেলিভিশন নেটওয়ার্ক  জানিয়েছেন যে,লেবানন থেকে নিক্ষিপ্ত হামাসের একটি রকেট তেল আবিবে অস্ট্রিয়ান দূতাবাসের নিকটেই আঘাত হানে। তবে প্রাথমিক খবরে বলা হয়েছে এই হামলায় দূতাবাসের কোন ক্ষয়ক্ষতি হয় নি।

তারা আরও জানান,ইসরাইলের প্রতি সংহতি প্রকাশ করে গতকাল শুক্রবার অস্ট্রিয়ান সরকার প্রধানের কার্যালয়ে ইসরাইলের পতাকা উত্তোলন করা হয়। এই পতাকা উত্তোলনের প্রতিবাদে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ দেশোয়াদ শরীফ তার পরিকল্পিত অস্ট্রিয়া সফর বাতিল করেছেন। অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যাচেলেন বার্গ ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার অস্ট্রিয়া সফর বাতিল করায় বিস্ময় প্রকাশ করেছেন।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ৬৪৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৫ জন।

রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন ৪৮ জন। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় এই প্রথম গত প্রায় ৬ মাসের মধ্যে দৈনিক সংক্রমণ ৫০ এর নীচে নামলো।

অস্ট্রিয়ার অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ১৭৭ জন, NÖ রাজ্যে ১০১ জন,Steiermark রাজ্যে ৯৯ জন, Tirol রাজ্যে ৮২ জন,Vorarlberg রাজ্যে ৫১ জন, Kärnten রাজ্যে ৩৯ জন,Salzburg  রাজ্যে ৩৩ জন এবং Burgenland রাজ্যে ১৪ জন নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ অস্ট্রিয়ায় করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৮৮,৮৮৮ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৩৯,৬৯,১৫১ জন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৬,৩৬,৪২৪ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০,৪৭০ জন।

করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৬,১৪,৮০৩ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ১১,১৫১ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থার মধ্যে আইসিইউতে আছেন ৩২১ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৯৭৩ জন। বাকীরা নিজ নিজ  বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ/ ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »