ধর্মীয় ভাব গাম্ভির্য ও স্বাস্থ্যবিধি মেনে সারাদেশে ঈদের জামাত অনুষ্ঠিত

ঢাকা: ধর্মীয় ভাবগাম্ভির্য ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে বৃহস্পতিবার সারাদেশে ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছে।

সিলেট : সকালে ভিন্ন ভিন্ন সময়ে সিলেটের মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। নামায শেষে প্রতিটি মসজিদে মুসল্লিরা বর্তমান করোনা ভাইরাসের মহামারি থেকে বাংলাদেশ ও বিশ্ববাসীকে রক্ষা, সর্বত্রে শান্তি ও কল্যাণ প্রতিষ্ঠার জন্য মহান আল্লাহর কাছে কান্নাজুড়ে বিশেষভাবে প্রার্থনা করেন।

সব মিলিয়ে এবারে সিলেটে খুবই শান্তিপুর্ণ, সুন্দর ও সুশৃঙ্খলভাবে সকল মসজিদে পবিত্র ঈদুল ফিতরের জামাত সম্পন্ন হয়েছে।

যশোর : সরকারি নির্দেশনা অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে বিভিন্ন মসজিদে মসজিদে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টায় যশোরে প্রধান ঈদের জামাত অনুষ্ঠিত হয় যশোর কালেক্টরেট মসজিদে। করোনার পরিস্থিতির কারণে এ একাধিক জামাত অনুষ্ঠিত হয়েছে। শহরের অন্যান্য মসজিদগুলোতে একইভাবে নামাজ আদায় হয়েছে।

রাঙ্গামাটি : সকাল ৮টায় ও সকাল সাড়ে ৮টায় দু’দফায় প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হয় তবলছড়ি কেন্দ্রীয় জামে মসজিদে। এছাড়া রাঙ্গামাটি শহরের রিজার্ভ বাজার ও বনরুপা, কাঠালতলী জামে মসজিদসহ অন্যান্য মসজিদে ঈদ-উল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। সরকারি নির্দেশনা অনুযায়ী রাঙ্গামাটিতে এ বছরও খোলা মাঠে ঈদ জামাত অনুষ্ঠিত হয়নি।

সাতক্ষীরা : সকাল ৭টা থেকে কোথাও ৯টায় জেলার বিভিন্ন মসজিদে অনুষ্ঠিত হয় ঈদের জামাত। করোনা পরিস্থিতির কারণে সাতক্ষীরা সদরে ঈদগাহগুলোতে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। করোনার কারণে এবার কোলাকুলি ও হাত মেলানো থেকে বিরত থাকে মুসল্লিরা। নামাজের আগে খুতবা পাঠ করা হয় এবং শেষে করোনা পরিস্থিতি থেকে সারা বিশ্বের মানুষের মুক্তির জন্য আল্লাহতাআলা’র দরবারে আর্জি জানিয়ে মোনাজাত করা হয়।
ময়মনসিংহ : সকাল ৮টায় কেন্দ্রীয় আঞ্জুমান ঈদগাহ মসজিদে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম জামাতে উপস্থিত ছিলেন গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহম্মেদ এমপি, বিভাগীয় কমিশনার মো. কামরুল হাসান, জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকসহ বিভাগীয়-জেলা প্রশাসনের কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ ছাড়াও বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মুসুল্লিগন এ জামাতে অংশ গ্রহণ করেন। নামাজ শেষে দেশ ও জাতির মঙ্গল কামনায় দোয়া অনুষ্ঠিত হয়।

জয়পুরহাট : ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে চিনিকলে বরাবরের মতো দুটি জামাত অনুষ্ঠিত হয়। সকাল ৭ টায় প্রথম জামাত ও ৮টায় দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয়। এ ছাড়াও কেন্দ্রিয় মসজিদে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮ টায়। করোনা সংক্রমনের আশংকা থাকায় মসজিদের বাইরে খোলা মাঠ বা ঈদগাহে এবার কোন ঈদ জামাত হয়নি।

নড়াইল : সকাল ৭ টায় নড়াইল কেন্দ্রীয় মসজিদে ঈদের প্রধান জামায়াত অনুষ্ঠিত হয়। ঈদের নামাজের ইমামতি করেন নড়াইল কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা মো. ওয়াকিউজ্জামান। এখানে ঈদের নামাজ আদায় করেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমানসহ জেলা প্রশাসনের উর্দ্ধোতন কর্মকর্তাবৃন্দ।

এছাড়াও সরকারের নির্দেশনা মেনে খুলনা, বরিশাল, ফেনী, কুমিল্লাসহ দেশের বেশিরভাগ জেলায় যথাযথভাবে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা/ইবিটাইমস/আরএন

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »