আগামীকাল বুধবার থেকে অস্ট্রিয়ায় পুনরায় শীতল আবহাওয়া

বর্তমান সময়ে অস্ট্রিয়ার আবহাওয়া খুবই অসঙ্গতিপূর্ণ আচরণ করছে

ইউরোপ ডেস্কঃ মে মাসে এসেও অস্ট্রিয়ার আবহাওয়া শীতের আবহাওয়ার আচরণ করছে। আজ মঙ্গলবার দুপুরে তাপমাত্রা এই সিজনের সর্বোচ্চ ২২ ডিগ্রি সেলসিয়াস হলেও রাত থেকেই তাপমাত্রা পুনরায় কমবে। অস্ট্রিয়ান সিভিয়ার ওয়েদার সেন্টার জানিয়েছেন যে,সামনের কয়েকদিন অস্ট্রিয়ায় পুনরায় শীতল আবহাওয়া বিরাজ করবে। তবে সপ্তাহের শেষের দিকে পুনরায় তাপমাত্রা বৃদ্ধি পেয়ে ২৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠবে।

অস্ট্রিয়ার সিভিয়ার ওয়েদার সেন্টারের উদ্ধৃতি দিয়ে অস্ট্রিয়ার ফ্রি মেট্রো পত্রিকা Heute তাদের অনলাইন প্রকাশনায় জানিয়েছেন যে,এই সপ্তাহে অস্ট্রিয়ার আবহাওয়া অনেকটাই অসঙ্গতিপূর্ণ অবস্থায় বিরাজমান থাকবে। বিশেষত বুধবার থেকে শুক্রবার পর্যন্ত অস্ট্রিয়ার বিভিন্ন রাজ্যে উত্তর আটলান্টিক মহাসাগরের একটি নিম্নচাপের চাপের প্রভাবে প্রচুর বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে রবিবার বিশ্ব “মা দিবসের” দিন অস্ট্রিয়ায় পুনরায় সুন্দর আবহাওয়া ফিরে আসবে। অস্ট্রিয়ায় মে মাসের দ্বিতীয় রবিবার বিশ্ব “মা দিবস” পালন করা হয়।

অস্ট্রিয়ার দক্ষিণের রাজ্য Steiermark এর আল্পস পর্বত অঞ্চলে সারা বছরই বরফ থাকে। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার সাপ্লাইয়ের পানি এই রাজ্যের গহীন পাহাড়ের জঙ্গল থেকে সংগ্রহ করে ১৮০ কিলোমিটার দীর্ঘ পাইপলাইনের মাধ্যমে ভিয়েনার ১৩ নাম্বার ডিস্ট্রিক্টের ভূগর্ভস্থ সংরক্ষণাগারে  অল্প সময়ের জন্য সংরক্ষণ করা হয়। তারপর তা সরাসরি প্রেসারের মাধ্যমে ভিয়েনার বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়। পানির উৎপত্তি স্থলে এর তাপমাত্রা থাকে +৪ (চার) ডিগ্রি সেলসিয়াস। প্রায় ১৮০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে ভিয়েনায় হয়ে যায় +৬ ডিগ্রি সেলসিয়াস। তারপর দূরত্ব অনুযায়ী এই পানি ভিয়েনার বিভিন্ন জেলায় ৬ থেকে ১১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই পান করা যায়।

এই সাপ্লাইয়ের পানির গুণাগুণ কয়েক জায়গায় পরীক্ষা করা হয়ে থাকে। অস্ট্রিয়া সরকার ও ভিয়েনা প্রশাসন থেকে এই পানি বিশুদ্ধ বলে নিশ্চিয়তা দিয়ে পান করার অনুমতি দিয়েছে। ভিয়েনার কোন উঁচুতল ভবন সহ কোথাও পানির ট্যাঙ্ক বা পানি উপরে উঠানোর জন্য মোটর ব্যবহার করা হয় না। ভিয়েনার এই সাপ্লাইয়ের পানি সারা বৎসরই অত্যন্ত ঠাণ্ডা থাকে বিধায় ভিয়েনাবাসীর আর ফ্রিজের রেখে পানি পান করার প্রয়োজন পড়ে না। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় প্রতিদিন প্রায় ১০০ মিলিয়ন লিটার পানির প্রয়োজন হয় বলে জানিয়েছেন অস্ট্রিয়ার দৈনিক পত্রিকা The Presse.

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন ১,৩৯৪ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত শনাক্ত হয়েছেন ১৩৪ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ২৫০ জন,NÖ রাজ্যে ২০২ জন,Tirol রাজ্যে ১৭৪ জন,Salzburg রাজ্যে ১৪৩ জন,Kärnten রাজ্যে ১২০ জন,Vorarlberg রাজ্যে ৯২ জন এবং Burgenland রাজ্যে ১৬ জন নতুন করে করোনায় সংক্রমিত শনাক্ত হয়েছেন।

আজ অস্ট্রিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী সমগ্র দেশে করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে মোট ৩১,২২২ ডোজ এবং এই পর্যন্ত মোট ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৩২,২৫,৪৪১ ডোজ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় আক্রান্তের মোট সংখ্যা ৬,২৪,৫৯৬ জন এবং এই পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ১০,২৯১ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৫,৯৩,৬৮৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২০,৬২০ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৪৫৯ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৬১৭ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ/ ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »