ইসরাইলে ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে নিহত ৪৪,আহত ৬৫

আন্তর্জাতিক ডেস্কঃ শুক্রবার ৩০ এপ্রিল প্রথম প্রহরে রাত ১ টার দিকে ইসরাইলে একটি ধর্মীয় উৎসবে পদদলিত হয়ে কমপক্ষে ৪৪ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও ৬৫ জন। বৃহস্পতিবার গভীর রাতে দেশটির উত্তরাঞ্চলে ইহুদি ধর্মাবলম্বীদের একটি অনুষ্ঠানে ব্যাপক গণজমায়েতের পর হুড়োহুড়ির মধ্যে হতাহতের এই দুর্ঘটনা ঘটে। ইসরাইলের সংবাদ মাধ্যম হারেৎজের বরাত দিয়ে এই খবর দিয়েছে ওয়াশিংটন পোস্ট সহ বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম।

ইসরায়েলি সংবাদমাধ্যম হারেতজ এক প্রতিবেদনে জানিয়েছে, লক্ষাধিক কট্টর ইহুদি ধর্মাবলম্বী ইসরাইলি নাগরিক লাগ বাওমেরনামক ধর্মীয় উৎসব উদযাপন করতে দেশটির উত্তরাঞ্চলীয় সাফেদ শহরের মাউন্ট মেরন পর্বতের কাছে একত্রিত হন। এই এলাকাটিকে ইসরাইলের অন্যতম পবিত্র স্থান হিসেবে বিবেচনা করা হয়। একপর্যায়ে তাদের হুড়োহুড়িতে হতাহতের এই ঘটনা ঘটে।দুর্ঘটনায় কমপক্ষে ৪৪ জন নিহত হন। ঘটনাস্থল থেকে আহতদের নিরাপদে সরিয়ে নেয়ার চেষ্টা করছেন জরুরি বিভাগের কর্মীরা। এক নির্ভরযোগ্য সূত্রে বলা হয়েছে,ইসরাইল গত বছর

করোনার জন্য এই উৎসবের অনুমতি দেয় নি। তবে এই বছর সমগ্র দেশে করোনার সফল ভ্যাকসিন প্রদানের জন্য এই অনুষ্ঠানের অনুমতি দেয়া হয়েছিল।

 

সৃত্র আরও জানায় বৃহস্পতিবার দিবাগত রাত ১ টার দিকে অনুষ্ঠান উপভোগ করার দর্শকদের স্টেডিয়ামের একাংশ ধসে পড়ে এই দুর্ঘটনা ঘটে। একজন প্রত্যক্ষদর্শী সংবাদ মাধ্যমকে জানান, ঘটনাটি চোখের পলকেই ঘটে যায়। উপস্থিত দর্শকদের একাংশ নিয়ে স্টেডিয়ামের একাংশ ধসে পড়লে একজন মানুষের উপর আরেকজন পড়ে এবং মানুষের হুড়োহুড়িতে পদদলিত হয়ে এই সব মানুষের মৃত্যু ঘটে।

এদিকে ঘটনাস্থলে ডজনখানেক অ্যাম্বুলেন্স দেখা গেছে এবং জরুরি বিভাগের কর্মীদের ফয়েল পেপারে মুড়িয়ে মরদেহগুলো মাটিতে রাখতে দেখা গেছে। পুলিশ ঘটনাস্থল থেকে সবাইকে সরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। জরুরি বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন, ঘটনাস্থলে ৩৮ জনের অবস্থা গুরুতর ছিল। এছাড়া গুরুতর আহত ৬ জনকে উদ্ধার করা হয়েছে। আরও ডজনখানেক মানুষকে সেখান থেকে উদ্ধার করা হয়েছে। তবে তাদের অবস্থা গুরুতর নয়।

ইসরাইলে করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর এটিই ইসরায়েলের সবচেয়ে বড় কোনো উৎসব পালনের ঘটনা। টাইমস অব ইসরাইল জানায়, এক লাখের মতো মানুষ বৃহস্পতিবার রাতেই জড়ো হয়। শুক্রবার আরও মানুষের সেখানে যাওয়ার কথা ছিল।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এই দুর্ঘটনাকে দেশের ইতিহাসে সবচেয়ে ‌‌‌‌‌‘ভয়াবহ বিপর্যয়বলে উল্লেখ করেছেন। হতাহতদের জন্য তিনি প্রার্থনা করছেন বলে জানিয়েছেন। তিনি আগামীকাল রবিবার নিহতদের স্মরণে সমগ্র ইসরাইলে একদিনের রাস্ট্রীয় শোক ঘোষণা করেছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »