রোজা রেখে ষাটোর্ধ্ব সনাতন ধর্মাবলম্বী এক নারীকে ছাত্রলীগ নেতার রক্তদান

সাভার প্রতিনিধি : সাভারে এক সনাতন ধর্মাবলম্বী মায়ের প্রাণ বাঁচাতে রক্ত দান করলেন ছাত্রলীগ নেতা রায়হান হোসেন মুহাম্মাদ রবিন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের সাভার পৌরসভা শাখার সাংগঠনিক সম্পাদক।

বৃহস্পতিবার ( ২৯ এপ্রিল) বিকেলে সাভারের এনাম মেডিকেল কলেজ হাসপাতালে এই রক্ত দান করেন তিনি।

একদিকে করোণায় স্তব্ধ বাংলাদেশ । অন্যদিকে পবিত্র রমজান মাস । এমন পরিস্থিতিতে স্বাস্থ্যঝুঁকি এড়াতে রক্তদান করতে অনেকেই অপারগতা প্রকাশ করছে । এমনকি নিয়মিত রক্তদান করেন এমন রক্তদাতারাও এ থেকে বিরত রাখছে নিজেকে ।

স্বাভাবিক সময়ে বেশিরভাগ ক্ষেত্রে হাসপাতালগুলোতে ভিড় থাকতে দেখা যায় কিন্তু বর্তমানে করোনা বাদে অন্য সমস্যায় ভুগছেন এমন রোগীদেরও দেখা মিলছে না হাসপাতালগুলোতে । কোনমতে পূর্বে দেওয়া ডাক্তারের নির্দেশ মেনে বাড়িতেই চিকিৎসা চালিয়ে যাচ্ছেন তারা ।

সাভার উপজেলার বনগাও ইউনিয়নের চকুলিয়া গ্রামের হিন্দু পাড়া এলাকার সনাতন ধর্মাবলম্বী ষাটোর্ধ্ব এক নারীর রক্তে হিমোগ্লোবিনের অভাব হয়। এরপর তার চিকিৎসার জন্য এনাম মেডিকেল কলেজে ভর্তি করা হয়।

নারীর অবস্থার অবনতি হলে জরুরী রক্ত দিতে পরামর্শ দেন চিকিৎসকরা । হঠাৎ এমন পরিস্থিতিতে বিপাকে পড়ে হিমোগ্লোবিনের অভাবে অসুস্থ হওয়া ওই নারীর পরিবার ।

তাৎক্ষণিকভাবে নিয়মিত রক্তদাতাদের খোঁজ করতেই ওই হাসপাতালের এক স্বাস্থকর্মীর পরামর্শে পূর্বে রক্ত দেওয়া ঢাকা জেলা উত্তর ছাত্রলীগ ব্লাড ডোনেটিং ক্লাবের সাথে যোগাযোগ করা হয়। গুরুতর অসুস্থ হওয়ার খবর পেয়ে রক্ত দিতে দ্রুত ছুটে গিয়ে রক্ত দেয় ছাত্রলীগ নেতা আর এইচ এম রবিন।

জানতে চাইলে রবিন জানান, এখন পবিত্র মাহে রমজান । পরিবারের সাথে আমিও রোজা রাখছি । দুপুরের পর পর ফোন আসে ষাটোর্ধ্ব মায়ের রক্তে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে, রক্ত প্রয়োজন ।

ঢাকা জেলা উত্তর ছাত্রলীগ ব্লাড ডোনেটিং ক্লাব এর মাধ্যমে মোবাইল ফোনে নিশ্চিত হই মায়ের রক্তের গ্রুপের সাথে আমার রক্তের গ্রুপ মিল আছে এর পর আমি দেরি না করে দ্রুত রক্ত দিতে তাদের দেওয়া ঠিকানা মত এনাম মেডিকেল কলেজ ও হাসপাতালে যাই এবং পরীক্ষা-নিরীক্ষার পর রক্ত দেই ।

এদিকে রক্তদাতা রবিনের রক্ত দেওয়ার মুহূর্তের ছবির সাথে কৃতজ্ঞতা জানিয়ে ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের কর্মী হান্নান সাকিব সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি স্ট্যাটাস দেয়। এই স্ট্যাটাসটি দ্রুত সময়ের মধ্যেই ভাইরাল হয়ে যায় ।

ছাত্রলীগের এমন মহৎ উদ্যোগে, ঢাকা জেলা উত্তর ছাত্রলীগ ব্লাড ডোনেটিং ক্লাবের সভাপতি সাইদুল ইসলাম ও রক্তদাতা রবিনের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছে রক্ত গ্রহীতার পরিবার।

মোঃ জীবন হাওলাদার /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »