ভিয়েনার লকডাউনের ব্যাপারে মঙ্গলবার সিদ্ধান্ত

আগামী ১৭ মে থেকে অস্ট্রিয়া লকডাউন ও কঠোর বিধিনিষেধ থেকে বেড়িয়ে আসছে

ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার লকডাউনটি আগামী ২ মে পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এখন প্রশ্ন হল,এই লকডাউনটি কি ২ মে শেষ না আবারও এর সময় বাড়ানো হবে। অবশ্য গত শুক্রবার ভিয়েনার মেয়র মিখাইল লুডভিগ ভিয়েনা সিটি হলে এক সাংবাদিক সম্মেলনে বলেছিলেন যে,তিনিও চান লকডাউন তুলে দিয়ে দোকানপাট খুলে দিতে কিন্ত করোনা পরিস্থিতির উন্নতি না হলে লকডাউন বর্ধিত করার কথা অস্বীকার করতে পারছি না।

ভিয়েনার স্থানীয় সংবাদ মাধ্যম জানিয়েছেন যে, আগামীকাল সোমবার ২৬ এপ্রিল ভিয়েনার মেয়র ও রাজ্য গভর্নর মিখাইল লুডভিগ ভিয়েনার সংক্রমণ রোগ বিশেষজ্ঞ ও নীতিনির্ধারকদের সাথে ভিয়েনার সিটি হলে এক জরুরী বৈঠক করবেন। ভিয়েনা প্রশাসনের একাধিক সূত্র জানিয়েছেন ভিয়েনার সংক্রমণ কিছুটা হ্রাস পেলেও আইসিইউর অবস্থা এখন বিপদজনক অবস্থাতেই আছে। তাই ভিয়েনার লকডাউনটি আরও বর্ধিত করার সম্ভাবনা আছে।

ভিয়েনার জনপ্রিয় ফ্রি মেট্রো পত্রিকা Heute তাদের রবিবার সন্ধ্যায় তাদের অনলাইন প্রকাশনায় জানিয়েছেন ভিয়েনার জন্য সম্ভবত বর্ধিত লকডাউন অপেক্ষা করছে। ভিয়েনায় লকডাউন নাকি রিল্যাক্সেশন?  মঙ্গলবার মেয়র লুডভিগ তার সিদ্ধান্ত জানাবেন। অস্ট্রিয়ায় সবকিছু ১৯ মে থেকে পুনরায় খুলে দেওয়া হচ্ছে । তবে এটি এখনও ভিয়েনার ক্ষেত্রে প্রযোজ্য কিনা তা এখনও স্পষ্ট নয়।

সোমবার সন্ধ্যায় মেয়র মিখাইল লুডভিগ ভিয়েনার বিশেষজ্ঞদের সাথে এক রুদ্ধদ্বার বৈঠকের পর মঙ্গলবার ভিয়েনার সিটি হলে ভিয়েনার লকডাউনের ভবিষ্যত সম্পর্কে সিদ্ধান্ত জানাবেন।

ভিয়েনা এবং লোয়ার অস্ট্রিয়ায়  ২ মে পর্যন্ত কঠোর লকডাউন এখনও বলবৎ আছে। তবে ইতিমধ্যেই লোয়ার অস্ট্রিয়া ঘোষণা দিয়েছে যে,তাদের লকডাউনটি ২ মে শেষ হতে যাচ্ছে। তারা লকডাউনটি আর বর্ধিত করবে না। লোয়ার অস্ট্রিয়ায় (NÖ) রাজ্যে আগামী ৩ মে থেকে ব্যবসা-বাণিজ্য সহ বিভিন্ন দোকানপাট ও হেয়ারড্রেসারদের মত দেহ-বান্ধব পরিষেবা প্রদানকারীরা তাদের প্রতিষ্ঠান আবারও খুলতে এবং গ্রাহকদের গ্রহণ করতে পারবে।

বিপরীতে, ভিয়েনার মেয়র মাইকেল লুডভিগ (SPÖ) তাড়াহুড়া করে লকডাউন থেকে বের হবার পদক্ষেপের বিরুদ্ধে সতর্ক করেছিলেন এবং শুরুতে অপেক্ষা করে দেখতে চেয়েছিলেন।  ফেডারেল রাজধানীতে লকডাউন বাড়ানো যেতে পারে। এটি এখন পরিষ্কার: মঙ্গলবার সিদ্ধান্ত নেওয়া হবে কীভাবে ভিয়েনায় চলবে।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ২,০২৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৭ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ৪৩১ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ৪০১ জন,NÖ রাজ্যে ৩১৮ জন,Steiermark  রাজ্যে ২৮৭ জন,Vorarlberg রাজ্যে ১৬৬ জন,Tirol রাজ্যে ১৬৫ জন,Salzburg রাজ্যে ১১৮ জন,Kärnten রাজ্যে ১০২ জন এবং Burgenland রাজ্যে ৩৭ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী আজ সমগ্র অস্ট্রিয়ায় করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৩৭,৩৬৩ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত মোট ভ্যাকসিন প্রদান করা হয়েছে ২৭,৯৮,৪২৪ ডোজ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৬,০৮,৯৭৯ জন এবং এই পর্যন্ত মৃত্যুবরণ করেছেন মোট ১০,০৮৭ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৫,৭৩,১৫৫ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৫,৭৩৭ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৫২২ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৭৮৬ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ/ ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »