সরকার সেরামকে টাকা দিয়েছে, টিকা দিতেই হবে : পাপন

ঢাকা: অগ্রিম টাকা নিয়ে ভ্যাকসিন না দেয়া গ্রহণযোগ্য নয় উল্লেখ করে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান পাপন বলেছেন, সরকার টিকা পেতে (ভারতের) সেরাম ইনস্টিটিউটকে অগ্রিম টাকা দিয়েছে। আর কোনো দেশ অগ্রিম টাকা দেয়নি, এমনকি ভারতও দেয়নি। সুতরাং বাংলাদেশকে টিকা দিতেই হবে।

নাজমুল হাসান পাপন শনিবার (২৪ এপ্রিল) রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালে করোনার দ্বিতীয় ডোজের টিকা নেওয়া শেষে সাংবাদিকদের এসব কথা বলেন।

পাপন বলেন, সরকার সেরামকে অগ্রিম যে টাকা দিয়েছে সে অনুযায়ী ভ্যাকসিন দেবে না, তা কোনোভাবে গ্রহণযোগ্য নয়। সরকারের উচিত স্পষ্ট ভাষায় সেরামকে বলে দেওয়া যে, অগ্রিম টাকা অনুযায়ী ভ্যাকসিন দিতেই হবে।’

পাপন আরো বলেন, সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী দেড় কোটি ডোজ টিকা এতদিনে পাওয়ার কথা। সরকার পুরো টাকাই দিয়ে দিয়েছে, কিন্তু হাতে পেয়েছে মাত্র ৭০ লাখ। বাকি ৮০ লাখ ডোজের জন্য সরকারের উচিত সেরামকে চাপ দেওয়া। তবে আগামী দুই মাসের মধ্যে চীন ও রাশিয়ার  কয়েকটি কোম্পানি থেকে প্রচুর টিকা আসবে। তা ছাড়া বাংলাদেশেও উৎপাদন শুরু করবে বলেও জানান পাপন।

বেক্সিমকোর করা ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী, ছয় মাসে সরকারকে তিন কোটি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড সরবরাহ করার কথা। কিন্তু, জানুয়ারিতে ৫০ লাখ এবং ফেব্রুয়ারিতে ২০ লাখ ডোজ টিকা সরবরাহ করে বেক্সিমকো। এরপর ফেব্রুয়ারিতেই বিশ্ব সংবাদমাধ্যমে টিকা রপ্তানিতে ভারত সরকারের নিষেধাজ্ঞার খবর জানা যায়। তারপর থেকে টিকা নিয়ে অনিশ্চয়তা দেখা দেয়।

ঢাকা/ইবিটাইমস/আরএন

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »