অস্ট্রিয়ায় বর্তমানে করোনার মিউটেশন ভাইরাসের প্রাদুর্ভাব চলছে

ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার সংক্রমণ রোগ বিশেষজ্ঞরা জানিয়েছেন বর্তমানে সমগ্র অস্ট্রিয়ায় করোনার পরিবর্তিত রূপ অর্থাৎ মিউটেশন ভাইরাসের প্রাদুর্ভাবের শীর্ষ অবস্থানে রয়েছে। অস্ট্রিয়ার স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষা সংস্থা (AGES) মতে অস্ট্রিয়াতে করোনার মিউটেশনের সংক্রমণ সামনের দুই সপ্তাহ আরও বাড়বে। অস্ট্রিয়াতে বর্তমানে করোনার মিউটেশন ভাইরাস N501Y এর দ্বারা সংক্রমণের হার সবচেয়ে বেশী। এই N501Y বৃটেনের মিউটেশন ভাইরাস B.1.1.7 এর পরিবর্তিত রূপ। গত সপ্তাহে অস্ট্রিয়ায় ব্রিটিশ এবং দক্ষিণ আফ্রিকার ভাইরাসের দ্বারা সংক্রমণ হার দুই-তৃতীয়াংশেরও বেশী ছিল।

বৃহস্পতিবার অস্ট্রিয়ার স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষা সংস্থা (এজিইএস) এর এক পরিসংখ্যান প্রতিবেদনে জানিয়েছেন মিউটেশনের মান বাড়বে, যেহেতু এখনও সব ক্ষেত্রেই আলাদা করা হয়নি। আপাতত, ব্রিটিশ মিউটেশন B.1.1.7 এর সাথে শতকরা ৬৮.৯% শতাংশ এবং দক্ষিণ আফ্রিকার মিউটেশন B.1.351 এর সাথে শতকরা ০.২% শতাংশ।

তাছাড়াও ব্রাজিলিয়ান মিউটেশন P.1 এর নতুন কেসগুলি আগের সপ্তাহ থেকে নতুন সংক্রমণের মধ্যে এখনও সনাক্ত করা যায়নি।  তবে তথ্যের অভাবের কারণে, এজিএস ১২ এবং ১৩ ক্যালেন্ডারের সপ্তাহে মোট N501Y রূপান্তরগুলির ক্রমবর্ধমান অনুপাতের প্রত্যাশা করেছিল।  ক্যালেন্ডার সপ্তাহের ১১ (১৫ থেকে ২১০ মার্চ) সংখ্যাগুলি আরও অর্থবহ।  ব্রিটিশ মিউটেশন অস্ট্রিয়া জুড়ে প্রায় শতকরা ৭৯% শতাংশ, দক্ষিণ আফ্রিকার শতকরা ০. ৪% শতাংশ এবং ব্রাজিলিয়ান শতকরা ০.০১%;শতাংশ।

অস্ট্রিয়ার পূর্বাঞ্চলের রাজ্য সমূহে বর্তমানে করোনার সংক্রমণের শতকরা ৮০%  থেকে ৯০% শতাংশ নতুন সংক্রমণ ব্রিটিশ মিউট্যান্ট ভাইরাসের দ্বারা আক্রান্ত বলে জানিয়েছেন অস্ট্রিয়ার স্বাস্থ্য ও খাদ্য সুরক্ষা সংস্থা (AGES)। দক্ষিণ আফ্রিকার মিউটেশন ভাইরাস এখনও অস্ট্রিয়ার Tirol রাজ্যে সবচেয়ে বেশী। তবে এই রাজ্যে ক্যালেন্ডার সপ্তাহে ৫ থেকে ১১ পর্যন্ত ২১.৮ থেকে ২.৩ শতাংশ হ্রাস পেয়েছে এবং আগের সপ্তাহের প্রাথমিক তথ্য অনুসারে প্রাথমিকভাবে ০.৯ শতাংশ বি .৩.৩৫১ ভাগ ছিল।  ব্রাজিলিয়ান ভেরিয়েন্টের (পি .১) মধ্যে মার্চ মাসে Tirol রাজ্যে একটি এবং ভিয়েনায় একটি করে সংক্রমণ সনাক্ত নিশ্চিত হয়েছিল। এই তিনটি পরিবর্তিত ভাইরাসের রূপগুলি আরও সহজেই সংক্রমণযোগ্য এবং এটি বিশ্বের অন্যান্য অঞ্চলে প্রধান SARS-CoV-2 ভাইরাস ধরণের হয়ে উঠেছে।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ২,৬৭৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৪ জন।রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ৬৬২ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ৫৫৫ জন,NÖ রাজ্যে ৪৬০ জন,Steiermark রাজ্যে ২৬১ জন,Tirol রাজ্যে ২৫৭ জন,Salzburg রাজ্যে ১৫৭ জন,Kärnten রাজ্যে ১৫৫ জন,Vorarlberg রাজ্যে ১১২ জন এবং Burgenland রাজ্যে ৬৯ জন নতুন করে করোনার সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুসারে আজ সমগ্র অস্ট্রিয়ায় করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৬৬,২৪৫ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত ভ্যাকসিন প্রদান করা হয়েছে মোট ২২,৬৩,৭১৩ ডোজ।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫,৮৬,৮৮৩ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৯,৮১৩ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৫,৪৭,৬০৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৯,৪৬৬ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৫৭৭ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,১৯৭ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »