অস্ট্রিয়ার নতুন স্বাস্থ্যমন্ত্রীর সাথে সরকার প্রধান ও উপ-প্রধানের প্রথম বৈঠক

ইউরোপ ডেস্কঃ আজ অস্ট্রিয়ার সরকার প্রধানের কার্যালয়ে সরকার প্রধান চ্যান্সেলর (প্রধানমন্ত্রী) সেবাস্তিয়ান কুর্জ(ÖVP) ও ভাইস চ্যান্সেলর (উপ প্রধানমন্ত্রী) ভার্নার কোগলার (Greens) এর সাথে অস্ট্রিয়ার নতুন স্বাস্থ্যমন্ত্রী ভল্ফগ্যাং মুকস্টাইন (Greens) এক সৌজন্য সাক্ষাতকার এবং অনির্ধারিত বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

উল্লেখ্য যে,গতকাল অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার (Greens) স্বেচ্ছায় ব্যক্তিগত কারনে পদত্যাগ করলে সরকারের উপ প্রধান ভার্নার কোগলার গ্রীণ পার্টির তরুণ চিকিৎসক Dr. Wolfgang Mückstein কে রুডল্ফ আনস্কোবারের উত্তরসূরি হিসাবে নাম ঘোষণা করেন এবং পরে অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী হিসাবে নিয়োগ দেন। স্বাস্থ্যমন্ত্রী হিসাবে ভল্ফগ্যাং মুকস্টাইন এর এটাই প্রথম বৈঠক। তবে চ্যান্সেলর কার্যালয়ের সূত্র জানিয়েছেন,নতুন স্বাস্থ্যমন্ত্রী সোমবার শপথ গ্রহণ করবেন।

সংবাদ সংস্থা এপিএ জানায়,নতুন স্বাস্থ্যমন্ত্রীকে সরকার প্রধানের সাথে পরিচয় করিয়ে দেয়ার সময় উপ-প্রধান কোগলার তার দলের জুনিয়র রাজনীতিবিদ নতুন মন্ত্রীর প্রচুর প্রশংসা করেন। উপ-প্রধান এই সময়ে বলেন,করোনা মহামারীটি কিছু সময়ের জন্য ব্যতিক্রমী পরিস্থিতি হিসাবে আমাদের মাঝে থাকবে। তাই এখন আমাদের রাজনীতি, স্বাস্থ্য সুবিধা এবং কর্মকর্তা ও কর্মচারীরা”পুরোপুরি চ্যালেঞ্জ” এর মধ্যে আছেন।

তাই এই পরিস্থিতি থেকে উত্তোরণের জন্য এখন আমাদের এমন একজনের প্রয়োজন যারা দক্ষতা ও শক্তি দিয়ে এই স্বাস্থ্য সঙ্কট পরিচালনা করবেন। তিনি সরকার প্রধানকে নতুন স্বাস্থ্যমন্ত্রীর দক্ষতার ব্যাপারে আশ্বস্ত করেন।

পরে অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জ এক সাংবাদিক সম্মেলনে আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্যমন্ত্রী হিসাবে ডা.ভল্ফগ্যাং মুকস্টাইন এর নাম ঘোষণা করেন।

এদিকে আজ সকালে অস্ট্রিয়ার পূর্বাঞ্চলের রাজ্য বুর্গেনল্যান্ডের রাজ্য গভর্নর Hans Peter Doskozil (SPÖ) রাজ্যের রাজধানী Eisenstadt এ এক সাংবাদিক সম্মেলনে জানান বুর্গেনল্যান্ড রাজ্য লকডাউন বর্ধিত করবে না। ফলে আগামী সোমবার ১৯ শে এপ্রিল থেকে এই রাজ্যে ব্যবসা-বাণিজ্য, শিক্ষাপ্রতিষ্ঠান এবং দোকানপাট খূলে দেয়া হচ্ছে।

উল্লেখ্য যে,অস্ট্রিয়ার পূর্বাঞ্চলের তিনটি রাজ্য ভিয়েনা, লোয়ার অস্ট্রিয়া(NÖ) এবং বুর্গেনল্যান্ড ১৮ ই এপ্রিল পর্যন্ত লকডাউন বর্ধিত করেছিল। পরবর্তীতে ভিয়েনা ও  লোয়ার অস্ট্রিয়া তাদের লকডাউনটি আগামী ২ মে পর্যন্ত বর্ধিত করেছে।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ২,৯৪২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩১ জন।

রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৮৮৮ জন। অন্যান্য রাজ্যের মধ্যে OÖ রাজ্যে ৫২৪ জন,NÖ রাজ্যে ৩৬৩ জন, Steiermark রাজ্যে ৩৫০ জন,Tirol রাজ্যে ২৪৪ জন, Kärnten রাজ্যে ২১৩ জন,Salzburg রাজ্যে ১৮২ জন, Vorarlberg রাজ্যে ৯১ জন এবং Burgenland রাজ্যে ৮৮ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রণালয়ের তথ্য অনুসারে আজ সমগ্র অস্ট্রিয়ায় করোনার ভ্যাকসিন প্রদান করা হয়েছে ৪৩,৪৪৯ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত ২১,৯৭,৪৬৮ ডোজ ভ্যাকসিন প্রদান করা হয়েছে।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫,৮৪,২০৫ জন এবং এই পর্যন্ত মৃত্যুবরণ করেছেন মোট ৯,৭৭৯ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৫,৪৪,৯৮৯ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৯,৪৩৭ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৫৮৬ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,৩০০ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »