সৌদি আরবের কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায় নি

অস্ট্রিয়ায়ও আগামী মঙ্গলবার ১৩ ই এপ্রিল থেকে পবিত্র রমজান মাস শুরু

আন্তর্জাতিক ডেস্কঃ সৌদি আরবের সুপ্রিম কোর্ট জানিয়েছেন যে,আজ রবিবার ২৯ শে শাবান ১১ ই এপ্রিল সৌদি আরবের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায় নি। তাই এই বৎসর শাবান মাস ৩০ দিন সম্পন্ন হবে।

আগামী মঙ্গলবার সৌদি আরবে রমজান মাসের প্রথম দিন এবং ১৩ ই এপ্রিল মঙ্গলবার থেকেই পবিত্র রমজান মাসের রোজা শুরুর কথাও জানিয়েছেন সুপ্রিম কোর্ট।

এদিকে অস্ট্রেলিয়াও আগামী মঙ্গলবার ১৩ ই এপ্রিল থেকে সে দেশে পবিত্র রমজান মাসের রোজা শুরুর কথা জানিয়েছেন। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইমাম কাউন্সিলের প্রধান গ্রাউন্ড মুফতি ড.ইব্রাহীম আবু মুহাম্মদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

এদিকে আরব উপদ্বীপের জনপ্রিয় নিউজ নেটওয়ার্ক গাল্ফ নিউজ ব্রেকিং নিউজ আকারে সৌদি সুপ্রিম কোর্টের আগামী মঙ্গলবার রোজা শুরুর সংবাদ পরিবেশন করছেন। তাছাড়াও রবিবার সন্ধ্যায় সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক খালিজ টাইমসের এক প্রতিবদেনেও সৌদি আরবের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন যে,আজ রবিবার ২৯ শে শাবান সৌদি ভূ খন্ড সহ সমগ্র আরব উপদ্বীপের কোথাও চাঁদ দেখা যায় নি। তাই আগামীকাল সৌদি আরবে শাবান মাসের ৩০ তারিখ পূর্ণ হবে।

তাছাড়াও সৌদি আরবের স্থানীয় ইংরেজী পত্রিকা “সৌদি গেজেট” জানিয়েছেন যে,সৌদি আরবের চাঁদ দেখা কমিটি রোববার সন্ধ্যায় দেশটির কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি বলে জানিয়েছেন।

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের মতো সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, ওমান, মিসর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং সিঙ্গাপুরেও মঙ্গলবার থেকে রোজা শুরু হবে বলে সে সমস্ত দেশের সরকার ও মুসলিম কমিউনিটির পক্ষ থেকে ঘোষণা দেয়া হয়েছে।

অন্যদিকে জাপান থেকে জাপানী মুসলিম কমিউনিটি জানিয়েছেন জাপানে আজ রবিবার ছিল ২৮ শে শাবান,তাই আগামীকাল সন্ধ্যায় দেশটির মুসলিম নেতৃবৃন্দ জাপানে কখন রোজা শুরু হবে সে ব্যাপারে সিদ্ধান্ত জানাবেন।

অস্ট্রিয়া একটি শীত প্রধান দেশ এবং দেশটি খ্রীষ্টান ধর্মাবলম্বী প্রধান দেশ। তাই অস্ট্রিয়ান মুসলিম কমিউনিটি চাঁদ দেখার ব্যাপারে সৌদি আরবকেই অনুসরণ করে থাকেন। তাছাড়াও সৌদি আরবের সাথে বর্তমানে অস্ট্রিয়ার সময়ের পার্থক্যও মাত্র ১ ঘন্টার।

অস্ট্রিয়ান মুসলিম কমিউনিটিও  অস্ট্রিয়াতে আগামী ১৩ ই এপ্রিল রোজ মঙ্গলবার থেকে পবিত্র রমজান মাসের রোজা শুরুর কথা জানিয়েছেন। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বর্তমান সম্পূর্ণ লকডাউন চলছে। প্রশাসন মসজিদ বন্ধ না করলেও কিছু বিধিনিষেধ মেনে চলার নির্দেশ প্রদান করেছেন। তারমধ্যে অন্যতম হল মসজিদে অবশ্যই সব সময় এফএফপি২ মাস্ক পড়ে থাকতে হবে এবং একজন থেকে আরেক জনের দূরত্ব ২ মিটার হতে হবে।

আমরা অস্ট্রিয়া ও বাংলাদেশ থেকে যৌথভাবে প্রকাশিত অনলাইন পত্রিকা “ইউরো বাংলা টাইমস”এবং “ইউরো সমাচার” এর পক্ষ থেকে অস্ট্রিয়ার বসবাসকারী বাংলাদেশ মুসলিম কমিউনিটির সকলকে পবিত্র মাহে রমজানের শুভেচ্ছা জানাচ্ছি। তাছাড়াও আমাদের বাংলাদেশ অবস্থানরত পাঠকদেরও পবিত্র রমজানের অগ্রীম শুভেচ্ছাও জানাচ্ছি।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »