আজ বাংলা চলচ্চিত্রের শ্রেষ্ঠ নায়িকা সুচিত্রা সেনের জন্মদিন

বিনোদন ডেস্কঃ আজ ৬ এপ্রিল। ১৯৩১ সনের এই দিনে উপমহাদেশের শ্রেষ্ঠ নায়িকা সুচিত্রা সেন বাংলাদেশে জন্মগ্রহন করেন। ছোটবেলা তার বাবা করুনাময় দাসগুপ্ত নাম রেখেছিলেন কৃষ্ণা ও মা ইন্দিরা দেবী নাম রেখেছিলেন রামাদাশ গুপ্ত। মাত্র ১৬ বৎসর বয়সে ১৯৪৭ সনে তার বিয়ে হয় দিবানাথ সেনের সঙ্গে।

বিয়ের পাঁচ বছর পরে সুচিত্রা সেন ১৯৫২ সনে প্রথম সিনেমা জগতে আসেন। তিনি বাংলা এবং হিন্দী অসংখ্য ছায়াছবিতে অভিনয় করে মানুষের হৃদয় জয় করে অমর হয়ে আছেন।

তার অভিনীত ছবি,পথে হল দেরী, সাগরিকা,হারানো সুরের মতো শত শত ছায়াছবির গান আজও বাংলার গ্রাম-গন্জে মানুষের মুখে মুখে গুনগুনানি শোনা যায়। উত্তম কুমারের বিপরীতে  নায়িকা হিসেবে তার অভিনয় ছায়াছবির ইতিহাসে ধ্রবতারার মতো চির উজ্জল হয়ে রইবে।

উত্তম-সুচিত্রা এই রোমান্টিক জুটির নামের উপরই সিনেমা হল হাউসফুল হয়ে যেত। সুচিত্রা সেনই বাংলা চলচ্চিত্রের প্রথম অভিনেত্রী যিনি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রথম পুরস্কার লাভ করেছিলেন। এমন অনেক ছবিতেই তিনি শ্রেষ্ঠ পুরস্কার অর্জন করেছেন।

দীর্ঘ ২৫ বছর অনবরত অভিনয়ের পর ১৯৭৮ সনে হঠাৎ তিনি অভিনয় জগৎ ছেড়ে লোকচক্ষুর অন্তরালে চলে যান। এর পর আর কখনো তাকে কোথাও দেখা যায়নি। ২০১৪ সালের ১৭ই জানুয়ারী সকাল ৮টা ২৫ মিনিটে তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে কলিকাতা বেলভিউ হাসপাতালে মৃত্যুবরণ করেন।

মোঃ বায়েজিদ মীর /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »