করোনায় আবারও বিপর্যয়ের মুখোমুখি অস্ট্রিয়া

আরেকটি শক্ত লকডাউন বিবেচনা করছে সরকার

ইউরোপ ডেস্কঃ আজ বুধবার ভিয়েনায় মন্ত্রিপরিষদের এক বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনে অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর (প্রধানমন্ত্রী) সেবাস্তিয়ান কুর্জ দেশের করোনার সংক্রমণ দৈনিক পুনরায় ৩,০০০ হাজারের উপরে উঠে যাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছেন। তিনি বলেন,সংক্রমণের এই বৃদ্ধি পুনরায় ভয়ানক পরিস্থিতি ডেকে আনতে পারে। তিনি জানান আগামীকাল সন্ধ্যায় করোনা কমিশনের নিয়মিত সাপ্তাহিক বৈঠকে দেশের সংক্রমণের সর্বশেষ অবস্থা পর্যবেক্ষণ ও পর্যালোচনা করে একটি জরুরী সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

তিনি এক প্রশ্নের জবাবে বলেন, যতক্ষণ না ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) থেকে অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রয়োগে নিষেধাজ্ঞা না আসে,অস্ট্রিয়া এই ভ্যাকসিন প্রদান অব্যাহত রাখবে। কুর্জ আবারও জানান, অস্ট্রিয়া চেষ্টা করছে আগামী মাস থেকেই করোনার গ্রীণ পাসপোর্ট প্রবর্তন করতে অর্থাৎ যে ব্যক্তির করোনার উভয় ডোজ গ্রহণ সম্পন্ন হবে তিনি এই গ্রীণ পাস নিয়ে ইইউর সব দেশে অনায়াসেই ভ্রমণ করতে পারবেন।

সরকার প্রধান আরও জানান,অস্ট্রিয়ায় পুনরায় সংক্রমণের বিস্তার লাভ করায় করোনা কমিশনের সুপারিশ এবং আগামী সোমবার চ্যান্সেলরি অফিসে দেশের সংক্রমণ রোগ বিশেষজ্ঞ,৯ টি রাজ্যের গভর্নর এবং জাতীয় সংসদের বিরোধীদলের সাথে পরবর্তী সিদ্ধান্ত গ্রহণের জন্য বৈঠক ডাকা হয়েছে।

সেবাস্তিয়ান কুর্জ বলেন, অস্ট্রিয়ার ৯ টি রাজ্যের মধ্যে শুধুমাত্র Vorarlberg রাজ্যের পরিস্থিতি কিছুটা ভালোর দিকে। তবে অবশিষ্ট রাজ্যসমূহের অবস্থার ক্রমশই অবনতি হচ্ছে।

অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা পুনরায় করোনার হটস্পটে পরিণত হচ্ছে। ভিয়েনায় প্রতি এক লাখ জনপদে সংক্রমণ প্রায় ৩০০ জন। আশঙ্কা করা হচ্ছে সংক্রমণ বিস্তারের এই ধারা অব্যাহত থাকলে আগামী সোমবারের পূর্বেই এই সংখ্যা ৪০০ শতে পৌঁছে যাবে।

আজকের এই সাংবাদিক সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার বলেন,সংক্রমণ বৃদ্ধির ফলে আমাদের হাসপাতালের করোনা ইউনিট ও আইসিইউর উপর পুনরায় চাপ বাড়ছে। তিনি উদ্বেগ প্রকাশ করে বলেন,গত এক সপ্তাহে এই বৃদ্ধির হার শতকরা ১৭% শতাংশ বৃদ্ধি পেয়েছে। অবশ্য অন্য আরেক জায়গাতে সন্তোষ প্রকাশ করে বলেন,দেশে করোনার প্রতিদিনের পরীক্ষার সংখ্যা এখন প্রায় সাড়ে চার লাখের কাছাকাছি। তাছাড়াও আমাদের দেশে এই পর্যন্ত প্রায় ১১ লক্ষাধিক(১.১ মিলিয়ন) ভ্যাকসিন প্রদান করা হয়েছে।

অস্ট্রিয়ায় আজ নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩,২৩৯ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩০ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১,০৮০ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৭০৮ জন,OÖ রাজ্যে ৪৯৩ জন,Salzburg রাজ্যে ২৮৭ জন,Tirol রাজ্যে ২৪১ জন,Steiermark রাজ্যে ১৮১ জন,Kärnten রাজ্যে ১৩২ জন,Burgenland রাজ্যে ৮২ জন এবং Vorarlberg রাজ্যে ৩৫ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৫,০১,২২৪ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৮,৯৫৬ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪,৬৩,৭১৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৮,৫৫৪ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৪০০ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৮৫১ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »