অস্ট্রিয়ায় করোনার ভ্যাকসিন সমস্যা নিয়ে ৬ টি ইউরোপিয়ান দেশের মিনি শীর্ষ সম্মেলন

ইউরোপ ডেস্কঃ আজ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর সেবাস্তিয়ান কুর্জের নেতৃত্বে ইউরোপীয় দেশের সরকার প্রধান আন্দ্রেজ বাবিস (চেক প্রজাতন্ত্র), বয়কো বোরিসো (বুলগেরিয়া) এবং জেনেজ জানসা (স্লোভেনিয়া) এর সাথে তার কার্যালয়ে করোনার ভ্যাকসিন সম্পর্কে এক বিশেষ বৈঠকে মিলিত হন। তারা ইউরোপীয় ইউনিয়নে ভ্যাকসিন বিতরণের জন্য “সংশোধন ব্যবস্থা” গ্রহণ করার জন্য ইইউর প্রতি আহবান জানিয়েছেন।

তাদের এই বৈঠকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আরও সংযুক্ত হয়েছিলেন আরও ২ জন সরকার প্রধান ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিক এবং লাটভিয়ার প্রধানমন্ত্রী করিনস। বৈঠক শেষে এক যৌথ ইশতেহারে বলা হয়,বর্তমানে ইইউর মধ্যে যেভাবে ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে এভাবে আর চলবে না। যৌথ ইশতেহারে বৈঠকে অংশগ্রহণকারী দেশে ভ্যাকসিন সরবরাহের ক্ষেত্রে আরও দ্রুত এবং চলমান বৈষম্য দূর করতে ইইউর প্রতি আহবান জানানো হয়।

অস্ট্রিয়ার সরকার প্রধান চ্যান্সেলর(প্রধানমন্ত্রী) সেবাস্তিয়ান কুর্জ বলেন,কোনও পরিস্থিতি জটিল হলে সমাধান করা সহজ নয়। তিনি ইঙ্গিত দিয়ে বলেন যে, ইইউ কমিশনের সভাপতি উরসুলা ভন ডার লেইন পূর্বে ঘোষণা দিয়েছিলেন যে বায়োনটেক/ফাইজার ভ্যাকসিনের দশ মিলিয়ন ডোজ অতিরিক্ত ডেলিভারি দ্বিতীয় প্রান্তিকে সরবরাহ করা হবে।

সেবাস্তিয়ান কুর্জ আরও বলেন, ভ্যাকসিন প্রদানের ক্ষেত্রে অস্ট্রিয়া এখনও মাঝামাঝি পর্যায়ের দেশের তালিকায়। অস্ট্রিয়া অন্যান্য সুবিধা বঞ্চিত ইউরোপীয় দেশগুলির পক্ষে না রেখে করতে পারে কিনা সে বিষয়ে সংবাদ সংস্থা এপিএর এক প্রশ্নের জবাবে কুর্জ কোন জবাব দেননি। তবে বিশেষত “ইউরোপের কেন্দ্রস্থলের সরকার প্রধান হিসাবে” তিনি একটি সংশোধন ব্যবস্থা চাইবেন, কারণ প্রতিবেশী দেশগুলি বেশি ক্ষতিগ্রস্থ হলে এর প্রভাব অস্ট্রিয়াতেও পড়বে।”এখানে যদি বিশাল বৈষম্য দেখা দেয় তবে কারও পক্ষে এটি ইতিবাচক নয়।

ইইউ কমিশন ইতিপূর্বে ঘোষণা করেছিলেন যে, ২০২১ এর দ্বিতীয় প্রান্তিকে ভ্যাকসিন নির্মাতা  বায়োনটেক/ ফাইজারের দশ মিলিয়ন ডোজ সরবরাহের ফলে অস্ট্রিয়ার করোনার ভ্যাকসিনের সমস্যার সমাধান হবে। মঙ্গলবার অস্ট্রিয়ায় ইইউ কমিশনের প্রতিনিধি ঘোষণা করেছিলেন,  চ্যান্সেলর কুর্জের সমালোচিত জনসংখ্যার থেকে সাময়িক বিচ্যুতি ক্ষতিপূরণ দেওয়ার জন্য অতিরিক্ত ডোজ যথেষ্ট হবে।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ২,৪২৫ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৩ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৬৪৪ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৫০৮ জন,OÖ রাজ্যে ৩৮৮ জন, Steiermark রাজ্যে ৩২২ জন,Salzburg রাজ্যে ২১২ জন,Tirol রাজ্যে ১১৪ জন,Burgenland রাজ্যে ১০৯ জন,Kärnten রাজ্যে ১০১ জন এবং Vorarlberg রাজ্যে ২৭ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন মোট ৪,৯৭,৮৮৯ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৮,৯২৫ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪ ৬১,৬৫৯ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৭,৩০৫ জন। এর মধ্যে আইসিইউতে আছেন মোট ৩৮৩ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৮৪৪ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসৌলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »