অস্ট্রিয়ায় করোনার দৈনিক সংক্রমণ পুনরায় ৩ হাজারের উপরে

আগামীকাল শনিবার থেকে Wiener Neustadt এ কঠোর নিয়ন্ত্রণ

ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ায় করোনায় দৈনিক সংক্রমণের সংখ্যা আজ পুনরায় ৩ হাজারের উপরে উঠায় অস্ট্রিয়া পুনরায় করোনার অত্যন্ত ঝুঁকিপূর্ণ অঞ্চলে ফিরে এলো। গত ডিসেম্বর মাসের মাঝামাঝির পর আজ পুনরায় নতুন সংক্রমণ ৩ হাজার উপরে উঠল।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় অস্ট্রিয়ার করোনা কমিশন তাদের নিয়মিত সাপ্তাহিক বৈঠকে অস্ট্রিয়ায় করোনার সংক্রমণের বিস্তার আরও ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ার সতর্কতা জারি করেছেন। সরকারকে পুনরায় বিধিনিষেধ কঠোর করার পরামর্শ দিয়েছেন।

কমিশন বৈঠকের পর এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছেন,আগামী দিন সমূহে করোনার সংক্রমণের বিস্তারের এই বৃদ্ধি অব্যাহত থাকবে। বর্তমানে করোনার সংক্রমণের এই বৃদ্ধির ফলে ২৭শে মার্চ থেকে অস্ট্রিয়ায় রেস্টুরেন্ট সহ অন্যান্য যেসব প্রতিষ্ঠান খুলে দেয়ার পরিকল্পনা করা হয়েছিল তা এখন পুনরায় হুমকি হয়ে দাঁড়িয়েছে।

করোনার সংক্রমণের বিস্তার বিপদসীমা অতিক্রম করায় অস্ট্রিয়ার একাধিক জেলাকে লকডাউন করা হয়েছে। যেসব জেলায় গত ৭ দিনে প্রতি ১,০০,০০০ লাখ জনপদে করোনার সংক্রমণ ৪০০শত জন সেসব জেলাকে লকডাউন করা হয়েছে। উপদ্রুত জেলার সমূহ থেকে বের হওয়ার পথে পুলিশ চেক পোস্ট বসিয়ে কঠোরভাবে নিয়ন্ত্রণ করছে। করোনার নেগেটিভ সার্টিফিকেট ব্যতীত কাউকে সে এলাকা থেকে বের হতে দিচ্ছেন না।

অস্ট্রিয়ার জাতীয় সংবাদ মাধ্যম জানিয়েছেন, ভিয়েনার পার্শ্ববর্তী NÖ রাজ্যের Wiener Neustadt এ সংক্রমণের বিস্তার ব্যাপক ছড়িয়ে পড়ায় ইতিমধ্যেই লকডাউন ঘোষণা করা হয়েছে। সংবাদ মাধ্যম স্থানীয় জেলা প্রশাসন সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন আগামীকাল থেকে এই জেলার বিভিন্ন বহির্গমণ পথে কঠোর নিয়ন্ত্রণের জন্য চূড়ান্ত প্রস্তুতি নিয়ে রেখেছেন প্রশাসন। আগামীকাল শনিবার থেকে Wiener Neustadt এ প্রস্থান নিয়ন্ত্রণগুলি কার্যকর হবে। আজ শুক্রবার এটির জন্য চূড়ান্ত প্রস্তুতির মহরা সম্পন্ন করা হয়েছে।

সংবাদ সংস্থা এপিএ জানিয়েছেন,শনিবার থেকে এই জেলার বিভিন্ন পয়েন্টে পুলিশের সাথে সেনাবাহিনীর সদস্যরাও কঠোর নিয়ন্ত্রণে অংশগ্রহণ করবেন। তারা সাধারণত করোনার পরীক্ষার ফলাফল চেক করবেন। করোনার নেগেটিভ সার্টিফিকেট প্রদর্শন ব্যতীত কাউকে এই জেলা থেকে বের হতে দেয়া হবে না। তাছাড়াও সেনাবাহিনীর সদস্যরা করোনার পরীক্ষার জন্য বিভিন্ন পরীক্ষা ক্যাম্প করবেন। আশা করা হচ্ছে আগামীকাল থেকে এই জেলায় প্রতিদিন ১৫,০০০ হাজার মানুষের করোনা পরীক্ষা করা হবে। Wiener Neustadt সেনাবাহিনী এর জন্য ব্যাপক প্রস্তুতি নিয়েছেন বলে জানিয়েছেন সংবাদ মাধ্যম।

সেনা সদস্যরা Arena Nova কেসমেটস এবং একটি প্রাক্তন ব্যবসায়িক চত্বরে (“কার্নাব্যি”) স্থাপিত করোনার পরীক্ষা কেন্দ্রগুলি সেনাবাহিনীর সদস্যদের দ্বারা পরিচালিত হবে। অস্ট্রিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছেন,স্থানীয় প্রশাসনকে সহায়তার জন্য আগামীকাল থেকে Wiener Neustadt এ ২১৮ জন সেনা সদস্যকে নিয়োগ দেয়া হয়েছে। তারা থেরেসিয়ান মিলিটারি একাডেমির সদস্য এবং অ্যালেন্টেস্টেইগ ও হর্নের ৪ টি পুনর্বিবেচনা এবং আর্টিলারি ব্যাটালিয়নের সদস্য। আরও অতিরিক্ত ৫০ জন সেনা সদস্যকেও প্রস্তুত থাকতে বলা হয়েছে।

অন্যদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৩,১২৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৩ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৯৬৯ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৬৩২ জন, OÖ রাজ্যে ৪৬৫ জন, Steiermark রাজ্যে ৩২৫ জন,Tirol রাজ্যে ২০২ জন, Kärnten রাজ্যে ১৯৯ জন,Salzburg রাজ্যে ১৮৮ জন, Burgenland রাজ্যে ১১০ জন এবং Vorarlberg রাজ্যে ৩৬ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪,৮৮,০৪২ জন এবং এই পর্যন্ত মৃত্যুবরণ করেছেন মোট ৮,৮৩১ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪,৫৩,০৭৮ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৬,১৩৩ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ৩৪৮ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৬০৯ জন  এবং বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »