অস্ট্রিয়ায় করোনায় ক্ষতিগ্রস্থদের জন্য ৪৩০ মিলিয়ন ইউরোর প্যাকেজ ঘোষণা

ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ান সরকার মন্ত্রিপরিষদের এক বিশেষ বৈঠকের পর করোনায় ক্ষতিগ্রস্থ অর্থনীতি, খেলাধুলা ও সংস্কৃতির জন্য ৪৩০ মিলিয়ন ইউরোর একটি নতুন প্যাকেজ ঘোষণা করেছেন।

আজ বুধবার ১০ই মার্চ অস্ট্রিয়ার মন্ত্রী  পরিষদের বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনে অস্ট্রিয়ার উপ-প্রধানমন্ত্রী(ভাইস চ্যান্সেলর) ভার্নার কোগলার (Green) করোনায় ক্ষতিগ্রস্থ ব্যবসা প্রতিষ্ঠান, খেলাধূলা এবং শিল্প ও সংস্কৃতির জন্য পুনরায় নতুন করে সরকারের ৪৩০ মিলিয়ন ইউরোর একটি প্যাকেজ ঘোষণা করেন। করোনায় ক্ষতিগ্রস্থদের মাঝে এই অর্থ মার্চ মাসেই বন্টন করা হবে বলে জানিয়েছেন সরকারের উপ প্রধান ভার্নার কোগলার।

এর ফলে যে সমস্ত প্রতিষ্ঠান স্বল্প সময়ের জন্য কর্মরত তারা তাদের স্টাফদের অবকাশকালীন বেতন প্রদান করা সহজ হবে। বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সাহায্যের এই প্যাকেজে থাকছে ৩৯৩ মিলিয়ন ইউরো। এখানে উল্লেখ্য যে, সরকার অস্ট্রিয়ায় করোনার সংক্রমণ অব্যাহত বৃদ্ধির জন্য স্বল্পকালীন কাজ বা সর্ট ডিউটি আগামী জুন মাস পর্যন্ত বর্ধিত করেছেন। খেলাধূলা ও সদস্যপদ তহবিলের জন্য ৯ মিলিয়ন ইউরো বরাদ্দ করা হয়েছে এবং বাকী ২৮ মিলিয়ন ইউরো বরাদ্দ দেওয়া হয়েছে দেশের শিল্প ও সংস্কৃতির জন্য।

মন্ত্রিপরিষদের বৈঠকের পর এই সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন অস্ট্রিয়ান সরকারের উপ প্রধান ও খেলাধূলা বিষয়ক মন্ত্রী ভাইস চ্যান্সেলর ভার্নার কোগলারের (Green), স্টেট সেক্রেটারি আন্দ্রেয়া মায়ার, অর্থমন্ত্রী গেরনট ব্লুমেল (ÖVP) এবং পর্যটন, অর্থনীতি ও কৃষি বিষয়ক মন্ত্রী এলিজাবেথ কস্টিংগার (ÖVP)।

প্যাকেজ ঘোষণা ও উপস্থাপনের পর এক সংক্ষিপ্ত বক্তব্যে ভার্নার কোগলার বলেন,আমাদের বসন্ত বা সুসময় অবশ্যই আসবে,তবে পরিস্থিতির জন্য আরও কিছুদিন ধৈর্য্য ধারণ করতে হবে। তিনি বলেন, বর্তমান বর্ধিত লকডাউনের জন্য ক্ষতিগ্রস্থদের জন্য সরকার এই ৪৩০ মিলিয়ন ইউরোর অতিরিক্ত নতুন সাহায্য প্যাকেজ ঘোষণা করেছেন যাতে অতি দ্রুত ক্ষতি কাটিয়ে উঠতে পারে যায়।

তিনি আরও বলেন,এই সাহায্যের ফলে সরকার আশা করছে,স্বল্প সময়ের কাজ সম্পন্ন সংস্থাগুলির অবকাশকালীন বেতন প্রদান, হারিয়ে যাওয়া টিপসের ক্ষতিপূরণ, বাতিল বোনাস বৃদ্ধি এবং বহিরাঙ্গন খাবারের  জায়গাগুলি উন্নীত করতে ব্যাপক সাহায্য করবে। ৪৩০ মিলিয়ন ইউরোর নতুন সাহায্য প্যাকেজ উপস্থাপনের পর অর্থমন্ত্রী গেরনট ব্লুমেল বলেন,করোনার সহায়তার ক্ষেত্রে অস্ট্রিয়া বিশ্বের সেরাদের মধ্যে রয়েছে।

অস্ট্রিয়া করোনার বৎসরের পরে মাইনাস শতকরা ৬.৬ শতাংশ নিয়ে পুন:রায় সামনে  যাত্রা শুরু করেছে। এখনও অবধি বাতিল বোনাসের ২৪,০০০ অনুরোধ পরিশোধ করা হয়েছে। মার্চ মাসে, ডিফল্ট বোনাস শতকরা ১৫% শতাংশের পরিবর্তে দ্বিগুণ অর্থাৎ শতকরা ৩০% শতাংশে এ উন্নীত করার পরিকল্পনা করা হয়েছে।

এদিকে অস্ট্রিয়ায় করোনায় নতুন সংক্রমণের বিস্তার অব্যাহত বৃদ্ধি রয়েছে। আজ অস্ট্রিয়ায় করোনায় নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ২,৫২৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৯ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ৫৪৬ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে।৫৪৭ জন,OÖ রাজ্যে ৪৬২ জন,Steiermark রাজ্যে ২৮৫ জন,Salzburg রাজ্যে ২৩০ জন,Kärnten রাজ্যে ১৭৯ জন, Burgenland রাজ্যে ১১৩ জন,Tirol রাজ্যে ১১১ জন এবং Vorarlberg রাজ্যে ৫৫ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪,৮১,৯১৯ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৮,৭৭৬ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪,৪৯,০৫৩ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৪,০৯০ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ৩১৫ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৬০৫ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »