ইতালি,ইইউর (EU) প্রথম দেশ রাশিয়ান “স্পুটনিক ভি” ভ্যাকসিন তৈরীর অনুমোদন

ইতালি প্রতিনিধিঃ আগামী জুলাই মাস থেকেই ইতালিতে রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি উৎপাদন শুরু হবে। আন্তর্জাতিক সংবাদ সংস্থা এএফপি জানিয়েছেন, রাশিয়ান রাষ্ট্রীয় তহবিল আরডিআইএফ এর সার্বিক সহায়তায় ইতালীয়-সুইস ফার্মাসিউটিক্যাল সংস্থা অ্যাডিয়েন এই “স্পুটনিক ভি” ভ্যাকসিন ইতালিতে আগামী জুলাই মাস থেকে উৎপাদন শুরু করার ব্যাপারে ঐক্যমত হয়েছে।

সংবাদ সংস্থাকে ইতালীয়-রাশিয়ান চেম্বার অফ কমার্সের মুখপাত্র এর সত্যতা নিশ্চিত করেছেন। তবে এখন শুধুমাত্র ইতালিয়ান সরকার ইতালির মাটিতে এই রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি উৎপাদনের প্রকল্পটিকে অনুমোদন দিতে হবে। “ইতালীয়-রাশিয়ান চেম্বার অফ কমার্সের একজন মুখপাত্র স্টেফানো ম্যাগি এএফপিকে বলেছেন, “ভ্যাকসিনটি ২০২১ সালের জুলাই থেকে উত্তর ইতালির লম্বার্ডির অ্যাডিয়েন কারখানায় (ফার্মা সংস্থা) উৎপাদিত হবে।”

তিনি আরও জানান, ১লা জুলাই থেকে ১লা জানুয়ারী ২০২২ পর্যন্ত প্রথম ৬ মাসে ১০ মিলিয়ন স্পুটনিক ভি ভ্যাকসিনের ডোজ উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। তিনি বলেন, ইউরোপীয় ইউনিয়নের ভিতর রাশিয়ান ভ্যাকসিন স্পুটনিক ভি এর এটিই প্রথম আনুষ্ঠানিক চুক্তি। তবে ইতিমধ্যেই ইউরোপীয় ইউনিয়নের (ইইউ)বেশ কয়েকটি দেশ এই স্পুটনিক ভি ভ্যাকসিন প্রদান শুরু করেছে কিন্ত এটি ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) এর ব্লকের ওষুধ নিয়ন্ত্রক দ্বারা এখনও অনুমোদিত হয় নি।

অবশ্য সপ্তাহে নেদারল্যান্ডসের আমস্টারডামে ইউরোপীয় মেডিসিন এজেন্সি (EMA) স্পুটনিক ভি ভ্যাকসিনের রোলিং পর্যালোচনা আনুষ্ঠানিকভাবে শুরু করেছে। এই পর্যালোচনা পরীক্ষা করোনা ভাইরাসের  বিরুদ্ধে রাশিয়ার পর ইউরোপে স্পুটনিক ভি ভ্যাকসিনের অনুমোদিত হওয়ার এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসাবে বিবেচনা করা হচ্ছে।

ইতালীয়-রাশিয়ান চেম্বার অফ কমার্সের মুখপাত্র স্টেফানো ম্যাগি এএফপিকে আরও জানিয়েছেন, “জুলাইয়ের মধ্যে যদি ইউরোপে ইইউ কর্তৃক ভ্যাকসিনটি অনুমোদিত না হয়, তবে রাশিয়ান নিজস্ব সার্বভৌম তহবিল দ্বারা উৎপাদিত এই ভ্যাকসিন ডোজ (ইতালিতে) কিনে নেওয়া হবে এবং স্পুটনিক ভি ভ্যাকসিন অনুমোদিত এমন দেশগুলিতে বিতরণ করা হবে। এই ব্যাপারে সংবাদ সংস্থা এএফপি ইতালির স্বাস্থ্যমন্ত্রনালয়ের সাথে যোগাযোগ করলে কর্তৃপক্ষ এখন এই চুক্তির বিষয়ে কোনও মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন এবং উত্তর ইতালির লম্বার্ডির অ্যাডিয়েন কর্তৃপক্ষের সাথেও অনেক চেষ্টা করেও তাদের সাথে যোগাযোগ করতে পারে নি সংবাদ সংস্থাটি। আন্তর্জাতিক মেডিকেল জার্নাল দ্য ল্যানসেটের মতে,রাশিয়ান করোনার ভ্যাকসিন এই স্পুটনিক ভি কোভিড-১৯ এর সুরক্ষার ৯১.৬ % কার্যকর বলে জানিয়েছেন।

এদিকে ইতালিতে করোনায় মোট মৃত্যুবরণ ১ লক্ষ ছাড়িঁয়েছে। গতকাল ৮ই মার্চ নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১৩,৯০২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩১৮ জন।

ইতালিতে এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩০,৮১,৩৬৮ জন এবং মোট মৃত্যুবরণ করেছেন ১,০০,১০৩ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ২৫,০৮,৭৩২ জন। ইতালিতে বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ৪,৭২,৫৩৩ জন।

ইয়াসমিন পুতুল /ইবি টাইমস 

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »