ভিয়েনার পার্শ্ববর্তী NÖ রাজ্যের Wiener Neustadt জেলা করোনার নতুন হটস্পট

আসছে লকডাউন ও বিধিনিষেধ

ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনার থেকে মাত্র ৬০ কিলোমিটার দূরবর্তী Niederösterreich রাজ্যের জেলা ও শহর Wiener Neustadt অস্ট্রিয়ার করোনা ভাইরাসের সংক্রমণের নতুন হটস্পট শহর হিসাবে আত্মপ্রকাশ করেছে।

এই শহরের মেয়র Klaus Schneeberger (ÖVP) আজ সকালে রেডিও Ö1 এর প্রভাত জার্নালে জানান,এই শহরে গত এক সপ্তাহে সংক্রমণ ৫৩০ জন। তাই Wiener Neustadt এখন নতুন করে করোনার হটস্পট শহরে পরিণত হয়েছে। তিনি আরও বলেন,যেহেতু গত এক সপ্তাহের সংক্রমণ ৫০০ শতের উপরে তাই আগামী শুক্রবার থেকে এই শহর থেকে কেহ বের হলে তাকে করোনার নেগেটিভ সার্টিফিকেট প্রদর্শন করার নির্দেশনা খুব শীঘ্রই আসছে। তবে আগামী বুধবারের পূর্বে কোন কঠোর নিষেধাজ্ঞা আসছে না। তিনি বলেন বিষয়টি নিয়ে Niederösterreich রাজ্য সরকার ও ফেডারেল সরকারের মধ্যে আরও ব্যাপক আলোচনা করা হবে।

মেয়র আরও জানান,এই শহরে এখন করোনার পরীক্ষা প্রতিদিন কমপক্ষে ১৫,০০০ হাজারে উন্নীত করা উচিৎ। বর্তমানে এই শহরে করোনার পরীক্ষা প্রতিদিন মাত্র ২,০০০ হাজার। অস্ট্রিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছেন এই শহরে করোনা ভাইরাসের দ্রুত ব্যাপক সংক্রমণের ফলে সম্ভবত আগামী শুক্রবার রাজ্য সরকার ও ফেডারেল সরকারের আলোচনার পরআগামী সোমবার থেকে Wiener Neustadt কে লকডাউন ঘোষণা করা হতে পারে। ফলে সোমবার থেকে এই শহর থেকে কেহ বের হতে গেলে করোনার নেগেটিভ সার্টিফিকেট প্রদর্শন করতে হবে।

সংবাদ মাধ্যম আরও জানিয়েছেন,Wiener Neustadt এ করোনা সংক্রমণের বিস্তার লাভ করায় ভিয়েনা এবং বুর্গেনল্যান্ড রাজ্য প্রশাসন করোনার বিধিনিষেধ আরও কঠোর করার বিষয়ে জরুরী বৈঠক করছেন।

আজ অস্ট্রিয়ার রাস্ট্রীয় টেলিভিশন ORF এর সংবাদ বিষয়ক অনুষ্ঠান ZIB এ বলা হয়েছে,  আগামী শনিবার থেকেই Wiener Neustadt এর উপর কঠোর বিধিনিষেধ আরোপ করা হতে পারে। ZIB আরও জানিয়েছেন,দেশে করোনার সংক্রমণের বিস্তার পুনরায় বৃদ্ধি পাওয়ায় হাসপাতাল ও আইসিইউ এর উপর চাপ বৃদ্ধি পাচ্ছে। যা পুন:রায় সরকারের নীতিনির্ধারকদের ভাবিয়ে তুলছে।

অস্ট্রিয়ান সংবাদ সংস্থা এপিএ জানিয়েছেন, Niederösterreich রাজ্যের Wiener Neustadt এখন অস্ট্রিয়ার দ্বিতীয় হটস্পট জেলা হিসাবে আবির্ভূত হয়েছে। অস্ট্রিয়ার মধ্যে করোনার সংক্রমণের দিক দিয়ে Kärnten রাজ্যের Hermagor জেলা প্রথম হটস্পট জেলা হিসাবে সনাক্ত হয়েছে। Hermagor জেলায় গত সাত দিনের সংক্রমণ ৫৭৬ জন। গত সপ্তাহে অস্ট্রিয়ান সরকার সিদ্ধান্ত নিয়েছিলেন যে, যদি কোথাও পুন:রায় করোনার সংক্রমণ বৃদ্ধি পায় তাহলে সেই জেলা,শহর বা অঞ্চলকে লকডাউন ঘোষণা করা হতে পারে। সেই অনুযায়ী Kärnten রাজ্য প্রশাসন ও ফেডারেল সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আগামীকাল মঙ্গলবার থেকে এই Hermagor জেলাকে লকডাউন ঘোষণা করা হয়েছে। আগামীকাল থেকে এই জেলা হতে কেহ বের হতে চাইলে তাকে অবশ্যই কমপক্ষে ৪৮ ঘন্টার মধ্যে করোনার নেগেটিভ সার্টিফিকেট দেখাতে হবে। আজ রাত ১২ টার পর থেকেই এই জেলা থেকে বের হওয়ার বিভিন্ন পয়েন্টে পুলিশের সাথে সেনাবাহিনীর সদস্যরাও টহল দিবেন বলে স্থানীয় সংবাদ মাধ্যমে বলা হয়েছে।

অস্ট্রিয়ার জনপ্রিয় দৈনিক সংবাদ পত্র কুরিয়ার জানিয়েছেন Wiener Neustadt শহরের জনসংখ্যা ৪২,০০০ হাজার এবং শহরের আশেপাশের অঞ্চলে বাস করেন আরও ১৫,০০০ হাজার। এখন কিভাবে লকডাউন করা হবে,সেটি এক চিন্তার বিষয় হয়ে দাড়িয়েছে। Wiener Neustadt শহর এবং তৎসংলগ্ন অঞ্চলে অনেক বাংলাদেশী বসবাস করেন। আজ সামাজিক যোগাযোগ মাধ্যমে আনুমানিক ৫০ বৎসর বয়স্ক একজন বাংলাদেশী করোনায় আক্রান্ত হয়ে আইসিইউতে ভর্তি আছেন বলে জানা গেছে।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১,৯১০ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৯ জন। গত ৭ দিনে অস্ট্রিয়ার গড় সংক্রমণ ২,৩০৪ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৫৮৩ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৪৭৫ জন,OÖ রাজ্যে ২৮০ জন, Steiermark রাজ্যে ২৬২ জন,Tirol রাজ্যে ১১৬ জন, Salzburg রাজ্যে ৯৮ জন,Kärnten রাজ্যে ৪৮ জন, Burgenland রাজ্যে ২৬ জন এবং Vorarlberg রাজ্যে ২২ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪,৭৬,৯৮০ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৮,৭৩২ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪,৪৫,০৩২ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৩,২১৬ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৩৩১ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৫২২ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »