ভারতের আগরতলায় ৭মার্চ উদযাপন

কূটনৈতিক প্রতিবেদকঃ ভারতের আগরতলায় ৭মার্চ উদযাপন করেছে আগরকলাস্থ বাংলাদেশ সহকারি হাইকমিশন। এ উপলক্ষ্যে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ হাইকমিশন।

রবিবার সকালে আগরতলা দূতালয় প্রাঙ্গনে অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় পতাকা উত্তোলন ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  এসময় জাতির পিতাসহ মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন করা হয়। পরে, দিবস উপলক্ষ্যে প্রদত্ত বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এছাড়া ঐতিহাসিক ০৭ মার্চের ভাষণের ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।

দিবসের তাৎপর্য নিয়ে এক আলোচনা সভায় , সহকারি হাইকমিশনার জোবায়েদ হোসেন বলেন, স্বাধীনতার স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙ্গালি জাতিকে বঞ্চনা ও নির্যাতন থেকে মুক্তির লক্ষ্যে স্বাধীনতা অর্জনের সুদীর্ঘ সংগ্রামে ১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত  নেতৃত্ব দিয়েছেন। বলেন, বঙ্গবন্ধুর ০৭ মার্চের ভাষণ পৃথিবীর কালজয়ী ভাষণগুলোর অন্যতম। মুক্তিযুদ্ধের সময় ত্রিপুরাবাসী বাংলাদেশের মুক্তিকামী মানুষের জন্য যেভাবে পাশে দাঁড়িয়েছিল তাও কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিশনের প্রথম সচিব মোঃ জাকির হোসেন ভূঞা,  গবেষক ও শিক্ষানুরাগী ড. দেবব্রত দেব রায়, মুক্তিযুদ্ধের সম্মাননা প্রাপ্ত ব্যক্তিত্ব শ্রী স্বপন ভট্টাচার্য, আগরতলাস্থ রামঠাকুর কলেজের অধ্যাপক মোঃ মুজাহিদ রহমান, সাহিত্যিক ও শিক্ষানুরাগী ড. আশিষ কুমার বৈদ্য, সাংবাদিক শ্রী অমিত ভৌমিক এবং মিশনের প্রথম সচিব (স্থানীয়) এস. এম. আসাদুজ্জামান।

অনুষ্ঠানে ত্রিপুরা রাজ্য সরকারের স্বাস্থ্যবিধি মেনে স্থানীয় নেতৃবৃন্দ, সাংবাদিক ও মিডিয়া ব্যক্তিত্ব, সিভিল সোসাইটির গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং আগরতলা মিশনে কর্মরত কর্মকর্তা ও কর্মচারী বৃন্দসহ নানা শ্রেণী-পেশার মানুষ উপস্থিত ছিলেন।

কূটনৈতিক প্রতিবেদক/ ইবি টাইমস /আরএন

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »