নিউজিল্যান্ডের উপকূলে ৮,১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প

সমগ্র দক্ষিণ প্রশান্ত মহাসাগরে সুনামির সতর্কতা

আন্তর্জাতিক ডেস্কঃ নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা নিরাপদে আছেন। নিউজিল্যান্ড থেকে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদ মাধ্যম জানিয়েছেন যে,৬ ঘন্টার ব্যবধানে পর পর ৩ টি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে দেশটির উপকূলে।

ভূমিকম্পের উৎপত্তিস্থল সনাক্ত করা হয়েছে দেশটির উত্তর-পূর্ব উপকূলবর্তী অঞ্চলের শহর গিসবর্ন থেকে ১৮০ কিলোমিটার দূরে। যুক্তরাষ্ট্রের ভূতত্ত্ব সমীক্ষা (ইউএসজিএস) জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পটি সৃষ্টি হয়েছিল। ভূমিকম্পের পর পরই নিউজিল্যান্ডে সহ সমগ্র দক্ষিণ প্রশান্ত মহাসাগরে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। ভূমিকম্পের কারনে কেঁপে উঠেছিল সমগ্র নিউজিল্যান্ড।

রিখটার স্কেলে প্রথম ভূমিকম্পের মাত্রা রেকর্ড করা হয়েছিল ৭.৩ এবং পরবর্তীতে ক্রমাগত বৃদ্ধি পেয়ে শেষ ভূমিকম্পের সময় এর মাত্রা রেকর্ড করা হয়েছে রিখটার স্কেলে ৮.১। দেশটির জাতীয় জরুরী ব্যবস্থাপনা সংস্থা (এনইএমএ) প্রথম ভূমিকম্পের পর সুনামি সতর্কতা জারি করলেও পরবর্তীতে তা আবার উঠিয়ে নেয়। তারপর দ্বিতীয় ও তৃতীয় ভূমিকম্পের ফলে সমগ্র দক্ষিণ প্রশান্ত মহাসাগরেই সুনামির সতর্কতা জারি করা হয়েছে বলে জানিয়েছেন বিভিন্ন সংবাদ মাধ্যম। প্রাথমিকভাবে এখনও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

নিউজিল্যান্ডে অবস্থানরত বাংলাদেশ জাতীয় দলের খেলোয়াড়, কর্মকর্তাসহ সবাই সুস্থ আছেন। নিউজিল্যান্ডের স্থানীয় সময় শুক্রবার রাত ২টা ২৭ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ৯টা ২৭ মিনিটে) প্রথম ভূমিকম্পটি আঘাত হানে বলে সংবাদ মাধ্যমে বলা হয়েছে। ভূমিকম্পের কেন্দ্রস্থলটি করমাদেক ট্রেঞ্চ নামে পরিচিত। দক্ষিণ প্রশান্ত মহাসাগরে একটি লিনিয়ার সমুদ্র পরিখা।

বাংলাদেশের দৈনিক পত্রিকা প্রথম আলো জানিয়েছেন যে, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে বর্তমানে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে রয়েছে। খবরে বলা হয়েছে ক্রাইস্টচার্চে ভূমিকম্প ততটা অনুভূত হয়নি। তাই তামিম ইকবাল-মুশফিকুর রহিমদের নিয়ে শঙ্কার কোনো কারণ নেই। বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা নিজাম উদ্দিন চৌধুরী সুজন দ্য ডেইলি স্টারকে বলেছেন, ‘(নিউজিল্যান্ডে অবস্থানরত) টিম ম্যানেজমেন্টের দুজনের সঙ্গে আমার কথা হয়েছে। গভীর রাতে খেলোয়াড়রা সবাই ঘুমিয়ে ছিল। কেউ টেরই পায়নি। সবাই ভালো আছে।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »