অস্ট্রিয়ায় রাশিয়ান ভ্যাকসিন উৎপাদনের আলোচনা অব্যাহত

বিভিন্ন রাজ্যকে ভ্যাকসিন প্রদান আরও দ্রুত করার আহবান সেবাস্তিয়ানের

ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ার সরকার প্রধান সেবাস্তিয়ান কুর্জ অস্ট্রিয়ার বিভিন্ন রাজ্য প্রশাসনকে করোনার ভ্যাকসিন বা টিকাদানকে আরও ত্বরান্বিত করার আহ্বান জানিয়েছেন। চ্যান্সেলর(প্রধানমন্ত্রী)সেবাস্তিয়ান কুর্জ (ÖVP) মহামারী করোনার সংক্রমণের বিস্তার প্রতিরোধের জন্য ভ্যাকসিন প্রদান খুব বেশী ধীর গতিতে অগ্রসর হচ্ছে বলে জানিয়েছেন।

মঙ্গলবার ২রা মার্চ অস্ট্রিয়ার একটি স্থানীয় টেলিভিশন নেটওয়ার্কের সাথে এক সাক্ষাৎকারে তিনি উপরোক্ত মন্তব্য করেন। তিনি জানান অস্ট্রিয়ার বিভিন্ন রাজ্যের মধ্যে শুধুমাত্র Kärnten রাজ্যে করোনার ভ্যাকসিন খুব দ্রুত প্রদান করা হচ্ছে এবং Salzburg রাজ্যে সবচেয়ে বেশী ধীরগতিতে ভ্যাকসিন প্রদানের কার্যক্রম চলছে। তিনি আশা প্রকাশ করে বলেন,আমি মনে করি বিভিন্ন রাজ্যগুলি ইঞ্জেকশনের মাধ্যমে তাদের ভ্যাকসিন প্রদানের কাজটি আরও কিছুটা দ্রুততার সাথে সম্পন্ন করবেন।

টেলিভিশন সাক্ষাৎকারের সময় এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। মঙ্গলবার ইইউর স্বাস্থ্য কর্তৃপক্ষ ইসিডিসি প্রকাশিত তথ্য অনুসারে, অস্ট্রিয়ায় বিতরণ করা করোনভাইরাস টিকা দেওয়ার মাত্রার প্রায় পঞ্চমাংশ এখনও টিকা পাননি। অবশ্য সরকার প্রধান সেবাস্তিয়ান কুর্জ বলেন, রাজ্যগুলিকে এর জন্য একচেটিয়া দোষারোপও করা যাবে না। তার কারন,ভ্যাকসিন বা টিকা প্রস্তুতকারক প্রতিষ্ঠান থেকেও সরবরাহেও কিছুটা কমতি ও ধীরগতি ছিল।

তিনি অবশ্য জানিয়েছেন যে,খুব শীঘ্রই অস্ট্রিয়ায় পর্যাপ্ত ভ্যাকসিন পাওয়া যাবে। তিনি প্রতিটি রাজ্যকে এই মার্চ মাসেই পরিকল্পিত ১৫,০০০ হাজার ভ্যাকসিন ডোজ প্রদানের পরিবর্তে দ্বিগুণ অর্থাৎ ৩০,০০০ হাজার করার পরামর্শ দিয়েছেন তিনি। ইসিডিসির বর্তমান মূল্যায়ন অনুসারে, টিকা দেওয়ার গতির ক্ষেত্রে প্রথমত সপ্তম স্থানে থাকা অস্ট্রিয়া এখন শীর্ষ তৃতীয় অবস্থানে রয়েছে।

অস্ট্রিয়ায় রাশিয়ার করোনার ভ্যাকসিন “স্পুটনিক ভি” এর সরবরাহ ও তৈরীর ব্যাপারে উভয় দেশের মধ্যে আলোচনা অব্যাহত রয়েছে। ভিয়েনায় রাশিয়ার রাষ্ট্রদূত দিমিত্রি লুবিনস্কি সোমবার ফেডারেল চ্যান্সেলরিতে কুর্স মন্ত্রিসভার প্রতিনিধিদের সাথে কথা বলেছেন।

ফেডারাল চ্যান্সেলরের একজন মুখপাত্র সংবাদ সংস্থাহ এপিএকে একথা নিশ্চিত করেছেন। “স্পুটনিক ভি” এর সম্ভাব্য সরবরাহ সম্পর্কে রাশিয়ার সাথে চলমান আলোচনার প্রেক্ষাপটে অস্ট্রিয়ায় এর চালানের কথা বলা হয়েছিল, যা ইতিমধ্যে কুর্জ এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আহ্বানের আগেই শুরু হয়েছিল। শুক্রবার, চ্যান্সেলর অন্যান্য বিষয়গুলির মধ্যে জোর দিয়েছিলেন যে,ইউরোপীয় মেডিসিন এজেন্সি (ইএমএ) রাশিয়ান ভ্যাকসিনকে অনুমোদন দিতে পারে।

অস্ট্রিয়ান সরকারের একটি সূত্র সংবাদ মাধ্যমকে জানিয়েছেন যে, খুব শীঘ্রই অস্ট্রিয়ায় রাশিয়ার ভ্যাকসিন তৈরী করা শুরু করা হবে। রাশিয়ার মতে, অস্ট্রিয়ায় “স্পুটনিক ভি” উৎপাদনের বিষয়ে সরাসরি বিনিয়োগের জন্য রাশিয়ান স্টেট ফান্ডের (আরএফপিআই) প্রচেষ্টা আজ সোমবার ফেডারেল চ্যান্সেলারিতে আবার আলোচিত হয়েছিল।

তহবিলের পরিচালক কিরিল দিমিত্রিজেউ সম্প্রতি বেশ কয়েকটি অস্ট্রিয়ান সংস্থার সাথে আলোচনাও করেছেন বলে জানিয়েছেন অস্ট্রিয়ান রাস্ট্রীয় টেলিভিশন ORF। এদিকে রাশিয়ান সংবাদ সংস্থা তাস অস্ট্রিয়ায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত লুবিনস্কির উদ্ধৃতি দিয়ে জানিয়েছেন যে,অস্ট্রিয়ান টেলিভিশনের সাথে এক সাক্ষাৎকারে পর অস্ট্রিয়ায় অবস্থিত রাশিয়ান দূতাবাস ক্রেমলিনের একটি চিঠি অস্ট্রিয়ান সরকারকে হস্তান্তর করেছেন। তবে, রাশিয়ার কর্তৃপক্ষ এখনও অস্ট্রিয়ায় যে সংস্থাগুলির সাথে সম্ভাব্য ভ্যাকসিন উৎপাদন সম্পর্কে আলোচনা হতে পারে সে সম্পর্কে নির্দিষ্ট তথ্য সরবরাহ করেনি।

মঙ্গলবার দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, দূতাবাসের দৃষ্টিকোণ থেকে তৃতীয় পক্ষের দ্বারা এই নামগুলি উল্লেখ করা ভুল হবে। অস্ট্রিয়ান দৈনিক পত্রিকা “ডের স্ট্যান্ডার্ড” সোমবার জানিয়েছে, ক্লোস্টারনয়াবার্গের পলিমুন সায়েন্টিফিক সংস্থা, যা ইতিমধ্যে বায়োনটেক / ফাইজার থেকে ভ্যাকসিনের জন্য উপাদান তৈরি করেছে, এটি “স্পুটনিক ভি” এবং অস্ট্র্রাজেঙ্কার ভ্যাকসিনের একটি সম্ভাব্য অস্ট্রিয়ান উৎপাদনের জন্যও বিবেচিত হবে বলে ঈঙ্গিত দিয়েছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »