অস্ট্রিয়ান রেলওয়ে ‘নাইটজেট’ পরিষেবাটি ২০২২ সালে আরও বর্ধিত ও আরামদায়ক করার সিদ্ধান্ত

ইউরোপ ডেস্কঃ অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে (ÖBB ) ২০২২ সাল থেকে তার রাতের ট্রেনের আরও মান উন্নয়ন ও এর গন্তব্য বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। ÖBB এর এই নাইটজেট পরিষেবাটিতে পুরো ইউরোপ জুড়ে বর্তমানে ৩৩ টি রুটে চলমান রয়েছে।

ক্রমাগত হ্রাসমান জনপ্রিয়তায় দীর্ঘকাল যাবৎ ভোগাচ্ছে অস্ট্রিয়ান রেলওয়েকে। তবে ইদানিং পরিবেশগত উদ্বেগের কারণে দূরপাল্লার ট্রেনভ্রমণ আবার সমগ্র ইউরোপ জুড়ে বেশ জনপ্রিয় হয়ে উঠছে। ইউরোপে রেলের সর্বাধিক প্রত্যাশিত নেটওয়ার্কগুলির মধ্যে অন্যতম একটি হ’ল ÖBB (অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে) নাইটজেট পরিষেবা।

২০২২ সালে ÖBB তার এই পরিকল্পিত নতুন পরিষেবাটি চালু করার উদ্দেশ্যে সেট করা এই নেটওয়ার্কটি পুরো মহাদেশ জুড়ে রাতের ট্রেন সরবরাহ করতে সুইজারল্যান্ডের SSB (সুইস ফেডারেল রেলওয়ে) এর সাথে সংযুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন। এই নাইটজেটের লাইনগুলি অস্ট্রিয়া এবং সুইজারল্যান্ডকে জার্মানি, হল্যান্ড, ইতালি, ক্রোয়েশিয়া, হাঙ্গেরি, চেক প্রজাতন্ত্র, স্পেন, বেলজিয়াম এবং অন্যান্য ইউরোপীয় গন্তব্যের সাথে সংযুক্ত করবে বলে আশা করা হচ্ছে। ÖBB তার ট্রেনের মান উন্নয়নের জন্যও ব্যাপক পরিবর্তন ও পরিকল্পনা হাতে নিয়েছে। ÖBB এর এই ‘লাইটওয়েট’ ট্রেনগুলি আরও নিঃশব্দে চলবে এবং বিদ্যমান মডেলগুলির তুলনায় দীর্ঘস্থায়ী হবে।

অন্যদিকে প্রতিবন্ধীদের জন্য আরও অ্যাক্সেসযোগ্য বগিরও ব্যবস্থা করা হয়েছে। ভিয়েনায় সম্প্রতি অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে ÖBB এবং Siemens অস্ট্রিয়া পরিকল্পিত নতুন গতিশীল নতুন নাইটজেট রেলের বাহ্যিক নকশা উপস্থাপন করেছেন। ÖBB নাইটজেট ট্রেনগুলির নতুন প্রজন্মের জন্য বিনিয়োগ করছে, যা যাত্রীদের আরও বেশী আরামদায়ক নাইট টাইম ভ্রমণের অভিজ্ঞতা দেবে বলে জানিয়েছেন ফেডারেল রেলওয়ের প্রধান আন্ড্রিয়াস ম্যাথ্যাঁও।

নাইটজেটের নতুন ওয়াগনগুলি ভিয়েনার Siemens মোবিলিটি প্ল্যান্টে তৈরী এবং নির্মিত হচ্ছে। প্রথম নাইটজেট গাড়িটির বাহ্যিক নকশা Siemens অস্ট্রিয়া সম্প্রতি এক অনুষ্ঠানের মাধ্যমে অস্ট্রিয়ান মিডিয়ার সামনে উপস্থাপন করেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »