জার্মানিতে এক সপ্তাহে তাপমাত্রা বেড়েছে রেকর্ড ৪১.৯ ডিগ্রি সেন্টিগ্রেড

ইউরোপ ডেস্কঃ জার্মানির সংবাদ মাধ্যম ফেডারেল ওয়েদার সার্ভিস সেন্টারের উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানান এবং তাপমাত্রা বৃদ্ধির এই খবর নিশ্চিত করেছন। গত ১৩ ও ১৪ ই ফেব্রুয়ারীর উইকএন্ডে, জার্মানিতে এই শীতের সবচেয়ে বেশী ঠান্ডা পড়ায় এবং তুষারপাতের ফলে লোকজন আইস স্কেটিং খেলতে গিয়েছিল। তবে এক সপ্তাহের মধ্যেই আবহাওয়া পরিস্থিতির ব্যাপক পরিবর্তন হয়ে পড়েছে।

সপ্তাহের পরিক্রমায় তুষার খুব দ্রুত গলে গিয়েছিল এবং জার্মানরা বসন্তের মতো তাপমাত্রার মাঝে পিকনিকের জন্য ছড়িয়ে পড়েছিল ৩০ শে মার্চ আনুষ্ঠানিকভাবে বসন্ত শুরু হওয়ার এক মাস আগেই। জার্মানির ওয়েদার সার্ভিসের (ডিডাব্লুডি) জলবায়ু গবেষকরা জানিয়েছেন, মাত্র কয়েক দিনের মধ্যেই জার্মানির আবহাওয়া একটি রেকর্ড মোড় নিয়েছে।

জার্মানির আবহাওয়াবিদরা সংবাদ মাধ্যমকে জানান, তাদের জানা মতে,এই রকম অদ্ভুত আবহাওয়ার পরিবর্তন শীত প্রধান জার্মানিতে অতীতে আর ঘটেছে বলে তাদের জানা নেই। জার্মানির লোয়ার স্যাক্সনি আবহাওয়া কেন্দ্র গ্যাটিনজেন আবহাওয়ার এই বিরল পরিবর্তনের ঘটনা তাদের নথিতে লিপিবদ্ধ করেছেন বলে জার্মানির সংবাদ মাধ্যমকে জানিয়েছেন।

জার্মানিতে গত ১৪ ই ফেব্রুয়ারী তাপমাত্রা রেকর্ড কর হয়েছিল মাইনাস -২৩ ডিগ্রি সেলসিয়াস। আর এক সপ্তাহ পর ২১শে ফেব্রুয়ারী তাপমাত্রা রেকর্ড করা হয়েছে প্লাস +১৮.১ ডিগ্রি সেলসিয়াস। ফলে এক সপ্তাহের মধ্যেই তাপমাত্রার বৃদ্ধির পেয়েছে ৪১.৯ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অফিস থেকে অবশ্য বলা হয়েছে ঠিক এমনই একটি বিরল ঘটনা ঘটেছিল ১৮৮০ সালের মে মাসে জার্মানিতে বলে পুরাতন রেকর্ড দেখে আবহাওয়াবিদরা নিশ্চিত হয়েছেন। জার্মানির ওয়েদার সার্ভিসের (ডিডাব্লুডি) জনৈক মুখপাত্র জানান, ১৮৮০ সালের মে মাসে তাপমাত্রা এই রকম এক সপ্তাহের মধ্যেই ৪১ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছিল বলে লিপিবদ্ধ আছে।

সোমবার উত্তর জার্মানিতে দুটি আঞ্চলিক শীতের তাপের রেকর্ডও পরিমাপ করা হয়েছিল, তথ্য অনুসারে: শ্লেসভিগ-হলস্টেইনের কুইকর্ন-এ সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮.৯ ডিগ্রি সে., যা এখনও দু’বছর আগের রেকর্ড তাপমাত্রার ১৭.৮ ডিগ্রি সেলসিয়াসের চাইতেও বেশী। তাছাড়াও সোমবার উত্তরের বন্দর নগরী হামবুর্গ এবং নয়াভিদেনথালে তাপমাত্রা যথাক্রমে ২১.১ এবং ১৮.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

মুখপাত্র আরও জানান,এই সপ্তাহে সমগ্র জার্মানিতেই আবহাওয়া উষ্ণ থাকবে,যেমন বুধবার রাজধানী বার্লিনে ১৯ ডিগ্রি সেলসিয়াস,হামবুর্গের ১৮ ডিগ্রি, কোলোনে ডিগ্রি এবং মিউনিখে থাকবে ১৭ ডিগ্রি সেলসিয়াস। তবে শনিবার থেকে সমগ্র জার্মানিতেই পুনরায় তাপমাত্রা নেমে এসে গড় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস হবে বলে জানিয়েছেন জার্মানি ওয়েদার সিভিয়ার সার্ভিস সেন্টার।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »