অস্ট্রিয়ায় এক বৎসরে মহামারী করোনায় দেশের ১৫% মানুষ আক্রান্ত হয়েছে

ইউরোপ ডেস্কঃ আজ ভিয়েনায় অস্ট্রিয়ায় করোনার এক বৎসর পূর্তি উপলক্ষ্যে বিশেষজ্ঞদের এক পর্যালোচনা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবারের নেতৃত্বাধীন বিশেষজ্ঞরা বৈঠকের পর এক সাংবাদিক সম্মেলনেও অংশগ্রহণ করেন। আজকের আলোচনায় বিশেষজ্ঞরা সকলেই এক মত প্রকাশ করেছেন যে,ভাইরাসটি এখন আমাদের জীবনের একটি অংশ হয়ে পড়েছে।

অস্ট্রিয়ায় করোনার এক বৎসর উপলক্ষ্যে আজকের আলোচনা ও পর্যালোচনা বৈঠকে অংশগ্রহণ করেন স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার,ইহুদি জাদুঘরের প্রধান ও বিশিষ্ট সংবাদ পাঠিকা ও সাংবাদিক ড.ড্যানিয়েল স্পেরা, ইন্সব্রুক মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে ভিডিওর সাহায্যে প্রফেসর ডাঃ.গুন্থার ভাইস, ভিয়েনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইরোলজিস্ট অধ্যাপক ডা.এলিসাবেথ পুচামার-স্ট্যাকল,ভিয়েনা টেকনিক্যাল বিশ্ববিদ্যালয়ের (TU) গণিতবিদ ও সিমুলেশন গবেষক-প্রফেসর ড.নিকি পপার এবং ভিয়েনা মেডিকেল বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানের বিশেষজ্ঞ এবং সাইকোথেরাপিস্ট ডা.মিখাইল মুসালেক।

অস্ট্রিয়ায় প্রথম করোনার রোগী সনাক্ত হয়েছিল ২০২০ সালের ২৮ শে ফেব্রুয়ারী। অস্ট্রিয়ার Tirol রাজ্যের রাজধানী Innsbruck শহরে এক ইতালি ছাত্র দম্পতির। তারা অস্ট্রিয়ার Tirol রাজ্যের Innsbruck বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত আছেন। সেমিস্টার ছুটিতে তারা তাদের বাড়ি উত্তর ইতালির লম্বার্ডি অঞ্চলে বেড়াতে যেয়ে সংক্রমিত হয়ে পড়েন। অবশ্য আক্রান্ত দম্পতি Innsbruck ক্লিনিক হাসপাতালে চিকিৎসার পর সুস্থ হয়ে উঠেন।

অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার জানান,গত এক বৎসরে দেশের শতকরা ১৫% মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। তিনি আরও বলেন,অস্ট্রিয়ায় এই পর্যন্ত ৫ লাখ করোনার ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হয়েছে এবং ৮০ বৎসরের উপরে ও ঝুঁকিপূর্ণ গ্রুপের অধিকাংশ মানুষকে ভ্যাকসিন দেওয়া সম্পন্ন হয়েছে।

আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১,৮১৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৬ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ৩৫৯ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৪৭২ জন,Steiermark রাজ্যে ২৬৬ জন,OÖ রাজ্যে ২৩৭ জন,Kärnten রাজ্যে ১৩৭ জন, Salzburg রাজ্যে ১৩৫ জন,Tirol রাজ্যে ১০৪ জন,Burgenland রাজ্যে ৭৭ জন এবং Vorarlberg রাজ্যে ৩১ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪,৪১,৬৫৯ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৮,৩৪৮ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৪,১৭,৬৫৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ১৫,৬৫৭ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ২৬০ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,২৯৬ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »