বৃটেনে গত দুই মাসের মধ্যে করোনায় শনিবারের সর্বনিম্ন মৃত্যু ৮২৮ জনের

আন্তর্জাতিক ডেস্কঃ বৃটেন বা যুক্তরাজ্যে এখন প্রতিদিনের করোনার সংক্রমণের সংখ্যা ক্রমাগত প্রতি সপ্তাহে হ্রাস পাচ্ছে। যুক্তরাজ্যে নতুন করে করোনার সংক্রমণের সংখ্যা গত শনিবারের তুলনায় প্রায় ২২% হ্রাস পেয়েছে। যুক্তরাজ্যের সরকারী হিসাবে করোনভাইরাস মৃত্যুর সংখ্যা গত সপ্তাহের একই দিনের তুলনায় এই শনিবার প্রায় এক চতুর্থাংশের ব্যবধানে কমেছে।

যুক্তরাজ্যের দৈনিক দি  মিরর জানিয়েছেন আজ করোনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮,২৬২ জন। গত সপ্তাহের একই দিনের তুলনায় এই সংখ্যা অবশ্য উল্লেখযোগ্য হ্রাস পেয়েছে। গত শনিবার, ৩০ শে জানুয়ারীর থেকে নতুন আক্রান্তের সংখ্যা প্রায় ২২%   কমেছে, যখন ২৩,২৭৫ জন নতুন করে সংক্রমিত হয়েছিল এবং ১,২০০ জনের মৃত্যু রেকর্ড করা হয়েছিল। এর আগের শনিবার অর্থাৎ ২৩ শে জানুয়ারী করোনায় মৃত্যুবরণ করেছিলেন ১,৩৪৮ জন। আজ শনিবার মৃত্যুবরণকারীদের মধ্যে ইংল্যান্ডে ৭২৪ জন,ওয়েলসে ৪৯ জন, স্কটল্যান্ডে ৪৮ জন এবং উত্তর আয়ারল্যান্ডে ৭ জন মারা গেছেন বলে ন্যাশনাল হেলথ সার্ভিসের পক্ষ থেকে জানানো হয়েছে।

যুক্তরাজ্যে দক্ষিণ আফ্রিকার কোভিড -১৯-এর মিউটেশন ভাইরাস সনাক্তের জন্য বৃটিশ সরকার গত সপ্তাহে বাড়ি বাড়ি যেয়ে করোনা পরীক্ষার মাধ্যমে একটি অনুসন্ধানী জরিপ চালিয়েছেন। সরকারের পক্ষ থেকে এই পরীক্ষার সফলতার কথা বলা হয়েছে। যুক্তরাজ্য তার সীমান্তে নিয়ন্ত্রণ আরও কঠোর করেছেন। যেমন,এমন কিছু দেশ থেকে নতুন আগতদের নিষিদ্ধ করা সে দেশ বা অঞ্চলে উদ্বেগজনকভাবে করোনার মিউটেশন ভাইরাসের সংক্রমণ বিস্তার লাভ করেছে।

মিউট্যান্ট স্ট্রেনগুলির কারণে উচ্চ-ঝুঁকি হিসাবে বিবেচিত দেশগুলি থেকে যুক্তরাজ্যে আগত লোকদের জন্য সরকার পৃথকী হোটেলের ব্যবস্থার পরিকল্পনার রূপরেখার চিন্তাভাবনা করছেন। ক্রিসমাসের খুব অল্প আগে ইংল্যান্ডের দক্ষিণ পূর্বে অঞ্চলে করোনা ভাইরাসের একটি নতুন মিউটেশন অর্থাৎ পরিবর্তিত রূপ ধীরে ধীরে লন্ডন সহ সমগ্র বৃটেন সহ বিশ্বের প্রায় ৩২ টি দেশেও ছড়িয়ে পড়েছে। এই মিউটেশন ভাইরাসের জন্যই বৃটেনে করোনার দ্বিতীয় তরঙ্গে মৃত্যুবরণের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়িয়ে দিয়েছে।

ন্যাশনাল হেলথ সার্ভিস (NHS) এর তথ্যানুসারে,যুক্তরাজ্যে শুক্রবার পর্যন্ত ১১ লক্ষ ৪০ হাজার মানুষকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। যুক্তরাজ্যে এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩৯,২৯,৮৩৫ জন এবং এই পর্যন্ত মোট মৃত্যুবরণ করেছেন ১,১২,০৯২ জন। যুক্তরাজ্যে এই পর্যন্ত করোনার থেকে আরোগ্য লাভ করেছেন ১৮,৮৯,৮৭২ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ১৯,২৭,৮৭১ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থার মধ্যে আইসিইউতে আছেন ৩,৫০৫ জন।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »