৮ ফেব্রুয়ারী থেকে অস্ট্রিয়ায় পুন:রায় মসজিদ খুলে দেওয়ার সিদ্ধান্ত

ইউরোপ ডেস্কঃ বৃহস্পতিবার ৪ ফেব্রুয়ারী অস্ট্রিয়ান মুসলিম অথরিটি (IGGÖ) তাদের সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিজ্ঞপ্তি জানিয়েছেন, আগামী সোমবার ৮ ফেব্রুয়ারী থেকে কিছু বিধিনিষেধ সাপেক্ষে অস্ট্রিয়ার সকল মসজিদ সব ধরনের ইবাদতের জন্য পুনরায় খুলে দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

এখানে উল্লেখ্য যে,অস্ট্রিয়ান সরকার বর্তমানে চলমান বর্ধিত লকডাউনটি আগামী ৮ ফেব্রুয়ারী থেকে কিছুটা শিথিল করার সিদ্ধান্ত নিয়েছেন। সে মোতাবেক সরকার সোমবার থেকে ভিয়েনা ও বুরগেনল্যান্ড রাজ্যের বিভিন্ন স্কুল,ব্যবসা-বাণিজ্য এবং দোকানপাট খোলার সিদ্ধান্ত ঘোষণা করেছেন। বাকী অন্যান্য রাজ্যে দোকানপাট ও ব্যবসা-বাণিজ্য খুললেও স্কুল খুলছে ১৫ ই ফেব্রুয়ারী থেকে। ৮ ই ফেব্রুয়ারী থেকে অস্ট্রিয়ায় প্রস্তান নিষেধাজ্ঞা অর্থাৎ ঘর থেকে বিনাকারনে বের হওয়ার নিষেধাজ্ঞা আগামী সোমবার থেকে রাত ৮ টা থেকে ভোর ৬ টা পর্যন্ত করা হয়েছে। এই সময়ের মধ্যে শুধুমাত্র পেশাদারী কাজ,অন্যকে সাহায্য,জরুরী কেনাকাটা এবং মুক্ত বাতাসের জন্য ঘর থেকে বের হওয়ার অনুমতি দেওয়া হয়েছে।

অস্ট্রিয়ান মুসলিম অথরিটি সোমবার থেকে অস্ট্রিয়ায় বসবাসকারী সকল মুসলমানকে নিম্নলিখিত শর্ত সমূহ মেনে মসজিদে আসার অনুরোধ করেছেন।* মসজিদে অবশ্যই FFP2 মাস্ক পড়তে হবে। * একজন থেকে আরেকজনের দূরত্ব ২ মিটার হতে হবে । * প্রত্যকে নিজের নামাজের জায়নামাজা বা মাদুর নিয়ে আসতে হবে।* মসজিদে কোনও হ্যান্ডশেক এবং কোনও আলিঙ্গন করা যাবে না।* কেহ অসুস্থ বোধ করলে মসজিদে আসতে কঠোরভাবে নিষেধ করা হয়েছে।* নামাজের জন্য ওষু বাসা থেকে করে আসতে হবে, মসজিদের ওযুখানা ও টয়লেট করোনার জন্য বহিরাগতদের জন্য ব্যবহার নিষিদ্ধ থাকবে।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »