রাশিয়ার তৈরী করোনার ভ্যাকসিন স্পুটনিক ভি,শতকরা ৯২ ভাগ কার্যকর বলে ঘোষণা

আন্তর্জাতিক ডেস্কঃনিউইয়র্ক,লন্ডন ও বেইজিং থেকে প্রকাশিত বিশ্ব বিখ্যাত মেডিকেল সাপ্তাহিক জার্নাল “দ্য ল্যানসেট” জানান রাশিয়ার তৈরি করোনা ভ্যাকসিন স্পুটনিক ভি করোনাভাইরাসের বিরুদ্ধে শতকরা ৯২ ভাগ কার্যকর। সর্বশেষ তৃতীয়বারের ট্রায়াল শেষে এর শতকরা ৯২% শতাংশ কার্যকারিতা পাওয়া গেছে বলে রাশিয়ান বিশ্বস্ত সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে বিশ্বখ্যাত পিয়ার-রিভিউ জার্নাল দ্য ল্যানসেট।

যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ সংস্থা CNN জানিয়েছেন,ট্রায়ালের প্রাথমিক পর্যায়ে অনুমোদন পাওয়ায় গত বছর ব্যাপক সমালোচনার মুখে পরে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন। তবে লক্ষণীয়ভাবে করোনার বিরুদ্ধে ভ্যাকসিনটি ৯১.৬ ভাগ কার্যকর এবং গুরুতর ও মাঝারি রোগের বিরুদ্ধে প্রায় শতভাগ কার্যকর। এতে আরও বলা হয়, এর কাজ অনেকটাই যুক্তরাষ্ট্রের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ও বেলজিয়ামের জ্যানসেন ভ্যাকসিনের মতো কাজ করে। শরীরে স্বল্প মাত্রায় করোনাভাইরাস প্রবেশ করাতে এই ভ্যাকসিনটি প্রকৌশলের মাধ্যমে একটি অক্ষতিকর ও ঠাণ্ডা ধরনের ভাইরাস ব্যবহার করে থাকে। ভ্যাকসিনটি দেওয়ার পর করোনাভাইরাসের বিরুদ্ধে দেহ অ্যান্টিবডি তৈরী করতে থাকে। অর্থাৎ সত্যিকার করোনাভাইরাসে আক্রান্ত হলেও তা লড়াই করার মতো যথেষ্ট রোগ প্রতিরোধ ক্ষমতা শরীর অর্জন করবে।

লিসেস্টার বিশ্ববিদ্যালয়ের ক্লিনিকাল ভাইরোলজিস্ট ড. জুলিয়ান টাং এর উদ্বৃতি দিয়ে বলা হয়, করোনার ভ্যাকসিনের কার্যকারিতার উপর প্রকাশিত তথ্যগুলিতে এটি একটি গুরুত্বপূর্ণ সংযোজন।’ তবে মিডিয়ান ফলোআপ প্রথম ডোজ থেকে ৪৮ দিনের ছিল। এ সময়টি সুরক্ষার পুরো সময়কালটি মূল্যায়ন করতে পারে না বলেও মন্তব্য করেছেন তিনি। তবে স্পুটনিক ভি এর দ্বিতীয় ডোজ অন্যান্য ভ্যাকসিনের মতো একই ডোজটি পুনরাবৃত্তি না করে কিছুটা ভিন্ন ধরণের ব্যবহার করবে। এটি প্রথম ডোজ ২১ দিন পরে প্রয়োগ করা হবে। উভয় প্রকার ভাইরাসটির ‘স্পাইক’ লক্ষ্য করতে কাজ করবে। তবে, প্রথম ডোজটির পুনরাবৃত্তি হওয়ার ফলে আরও শক্তিশালী প্রতিরোধ ব্যবস্থা তৈরী করতে দ্বিতীয় ডোজটিতে একটি ভিন্ন ধরণের ব্যবহার করা হচ্ছে। ভ্যাকসিন ভাইরাসের বিরুদ্ধে সুরক্ষা পাশাপাশি সুরক্ষা প্রদান করবে। কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে তবে কেবল হালকা মাত্রায়। এর মধ্যে বাহুতে ফোলাভাব, ক্লান্তি এবং শরীরের তাপমাত্রায় সামান্য বৃদ্ধি অন্তর্ভুক্ত রয়েছে।

এদিকে দক্ষিণ আমেরিকার দেশ ভেনিজুয়েলা সরকারীভাবে ঘোষনা দিয়েছে যে, রাশিয়ান স্পুটনিক ভি ভ্যাকসিন নিরাপদ এবং এর কোনও জটিল পার্শ্ব প্রতিক্রিয়া নেই। তাই সে রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন গ্রহণ করবে।

কবির আহমেদ /ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »