ফেব্রুয়ারীতেই অস্ট্রিয়ায় আসবে অক্সফোর্ডের ভ্যাকসিন

আন্তর্জাতিক ডেস্কঃ অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার বলেছেন, ফেব্রুয়ারীর ৭ তারিখ থেকে তিন ধাপে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ডের ৩,৪৩,৫৪৭ ডোজ করোনার ভ্যাকসিন ডোজ অস্ট্রিয়ায় আসছে। স্বাস্থ্যমন্ত্রী আজ ভিয়েনায় জানান,ইউরোপীয় ইউনিয়নের ভ্যাকসিন সংগ্রহ সংক্রান্ত স্টিয়ারিং বোর্ডের সভায় আস্ট্রাজেনেকা সিইও এ তথ্য জানিয়েছেন। আজ স্বাস্থ্যমন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে যে, এই ভ্যাকসিনটি এই সপ্তাহের শেষের দিকে অনুমোদিত হবে বলে আশা করা হচ্ছে।

তারপরে ভ্যাকসিন ফেব্রুয়ারীতে তিনটি চালানে অস্ট্রিয়ায় আসবে। প্রথম চালানে ৭ ফেব্রুয়ারী আসছে ৬৩,৩৫৪ ডোজ,১৭ ফেব্রুয়ারী দ্বিতীয় চালানে আসবে ৯৭,৫৪৭ ডোজ এবং ফেব্রুয়ারীর শেষ সপ্তাহে আসবে ২,৩৯,৬৪৬ ডোজ। অস্ট্রিয়ায় এই পর্যন্ত ১,৩৮,৫১৭ জনকে করোনার ভ্যাকসিন দেওয়া হয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্য মন্ত্রনালয় এপ্রিলের শুরুতে বায়োএনটেক ও ফাইজার এবং মোদার্নার কাছ থেকে অনুমোদিত দুটি ভ্যাকসিনের এক মিলিয়ন ভ্যাকসিন ডোজ সরবরাহ পাওয়ার আশা পোষন করছে।

অস্ট্রিয়ায় সোমবার ২৫ শে জানুয়ারী থেকে অস্ট্রিয়ায় পুনরায় করোনার কঠোর বিধিনিষেধ শুরু হয়েছে। আজ থেকে গণপরিবহন ও সুপারমার্কেট সহ বাজার, পোস্ট অফিস, পেট্রোল পাম্প ও তাবাকের দোকানে এফএফপি ২ মাস্ক পড়া বাধ্যতামূলক করা হয়েছে। আজ থেকে সামাজিক দূরত্ব ২ মিটার করা হয়েছে। অর্থাৎ সুপারমার্কেট বা অন্যান্য পাবলিক প্লেসে একজন থেকে অন্যজনের দূরত্বের ব্যবধান হবে ২ মিটার। আজ সোমবার থেকে অস্ট্রিয়ার সকল সুপারমার্কেট তাদের গ্রাহকদের জন্য জনপ্রতি ১টি করে FFP 2 মাস্ক ফ্রি দিচ্ছে। আজ থেকে ৭ ফেব্রুয়ারী পর্যন্ত করোনার সম্পূর্ণ লকডাউন বর্ধিত করা হয়েছে। ফলে পূর্বের কঠোর বিধিনিষেধ সবই বহাল থাকছে।

ঘর থেকে বাহিরে যাওয়ার  নিষেধাজ্ঞা ৭ ফেব্রুয়ারী পর্যন্ত ২৪ ঘন্টার জন্যই বলবৎ থাকছে। পূর্বের মতোই শুধুমাত্র ৪ টি বিশেষ কারনে ঘর থেকে বের হওয়ার অনুমতি দেওয়া আছে। যেমন,পেশাদারী কাজের জন্য,কাউকে বা নিকটাত্মীয়কে সাহায্য করার   জন্য,নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্র কেনার জন্য এবং মুক্ত বাতাসের জন্য বা জগিংয়ের জন্য বাসা থেকে বের হওয়া যাবে। আগামী বৃহস্পতিবার ২৮ জানুয়ারী অস্ট্রিয়ার করোনার বর্তমান তৃতীয় লকডাউন এবং সার্বিক করোনা পরিস্থিতি পর্যালোচনার জন্য জাতীয় সংসদের বিশেষ অধিবেশন ডাকা হয়েছে।

এদিকে অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১,০০৯ জন এবং মৃত্যুবরণ করেছেন ৩৩ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত হয়েছেন ১৮২ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ২১১ জন,OÖ রাজ্যে ১৪০ জন,Steiermark রাজ্যে ১১০ জন,Tirol রাজ্যে ১০৪ জন,Kärnten রাজ্যে ৮৫ জন,Salzburg রাজ্যে ৭২ জন,Vorarlberg রাজ্যে ৬১ জন এবং Burgenland রাজ্যে ৪৪ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪,০৫,৭২৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ৭,৪৫১ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩,৮৩,২০০ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ১৫,০৭২ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৩২০ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ১,৮৪৬ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »