অস্ট্রিয়ার Steiermark রাজ্যে ৪.৫ মাত্রার ভূমিকম্প

অন লাইন ডেস্কঃ অস্ট্রিয়ার সংবাদ সংস্থা এপিএ এবং বিভিন্ন সংবাদ মাধ্যম জানিয়েছেন,বুধবার ২০ জানুয়ারী সকাল সাড়ে আটটায় প্রাতঃরাশের সময় উচ্চ Steiermark এর Admont শহর সহ আশেপাশের সমগ্র অঞ্চল ভূমিকম্পে কেপেঁ উঠেছে। ভূমিকম্পের কেন্দ্রস্থল হিসাবে সনাক্ত হয়েছে অ্যাডমন্টের (লাইজেন জেলা) ছয় কিলোমিটার পশ্চিমে এবং প্রায় আট কিলোমিটার অভ্যন্তরে ছিল।

অস্ট্রিয়ার সেন্ট্রাল ইনস্টিটিউট ফর মেটিরিওলজি অ্যান্ড জিওডাইনামিক্সের (জেডএএমজি) জানায়, ভূমিকম্পটির কেন্দ্রের কাছাকাছি বাসিন্দারা খুব স্পষ্টভাবে কম্পনের অনুভূতি অনুভব করেছেন। অনেকেই বাড়িঘর ছেড়ে বাহিরে রাস্তায় নেমে পড়েন। স্থানীয় একজন বাসিন্দার উদ্ধৃতি দিয়ে সেন্ট্রাল ইনস্টিটিউট ফর মেটিরিওলজি অ্যান্ড জিওডাইনামিক্সের (জেডএএমজি) সংবাদ মাধ্যমকে জানান,ভূমিকম্পের কারনে ঘরের চেয়ার-টেবিল কেপেঁ উঠে এবং একস্থান থেকে অন্যস্থানে ছিটকে পড়ে। কয়েক জায়গায় চৌম্বকীয় লকযুক্ত বাক্সের দরজা ভেঙ্গে পড়েছে বলেও জানা গেছে। প্রাথমিক খবরে কোন হতাহতের খবর পাওয়া যায় নি।

অস্ট্রিয়ার সেন্ট্রাল ইনস্টিটিউট ফর মেটিরিওলজি অ্যান্ড জিওডাইনামিক্সের (ZAMG) জানিয়েছেন, এই মাত্রার ভূমিকম্প অস্ট্রিয়াতে প্রতি চার থেকে পাঁচ বৎসর পর পরই সংঘটিত হয়ে থাকে। এই মাত্রার ভূমিকম্পও সাধারণভাবে অস্ট্রিয়ার বিভিন্ন অংশে অনুভূত হওয়ার কথা ছিল,কিন্ত তা হয় নি। গত ডিসেম্বর মাসে ক্রোয়েশিয়ার রিক্টার স্কেলের ৭ মাত্রার একটি ভূমিকম্পের ফলে অস্ট্রিয়ার Steiermark রাজ্যের Graz শহরও প্রচন্ডভাবে ঝাঁকুনি খেয়েছিল।

অস্ট্রিয়ার জ্যাম জিএমজি ভূমিকম্প বিশেষজ্ঞ ফি-আলেকজান্দ্রা রডলার এপিএ কে জানিয়েছেন প্রাথমিকভাবে ভূমিকম্পে বিল্ডিংয়ের ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি, তবে তিনি ধারনা করছেন বিভিন্ন দালান-কোঠায় ফাটলের সৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে। তিনি অবশ্য সাধারণ প্লাস্টার করেই এই ফাটল বন্ধ করার কথা বলেছেন।

কবির আহমেদ/ ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »