বিশ্ব স্বাস্থ্য সংস্থার নতুন হুঁশিয়ারী,বিশ্বে প্রতি সপ্তাহে করোনায় মৃত্য এক লাখ !

বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞের মতে নতুন মিউটেশন ভাইরাস বিশ্বের জন্য নতুন হুমকি !

 

আন্তর্জাতিক ডেস্কঃ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) এর বিশেষজ্ঞ মাইক বায়ান সোমবার ১৮ জানুয়ারী সংস্থার সদর দফতর সুইজারল্যান্ডের জেনেভায় এক সাংবাদিক সম্মেলনে একথা জানান বলে জানিয়েছেন অস্ট্রিয়ার স্থানীয় একটি পত্রিকা। তিনি বলেন,আমরা আশঙ্কা করছি “খুব শীঘ্রই” বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রতি সপ্তাহের মৃত্যু এক লাখ ছাড়িয়ে যাবে।

গত সপ্তাহে সারা বিশ্বে করোনা আক্রান্ত হয়ে ৯৩,০০০ হাজার  মৃত্যুবরণ করেছেন। ইউরোপে বৃটেনের মিউটেশন ভাইরাসের সংক্রমণের বিস্তার দ্রুত বৃদ্ধির ফলে পরিস্থিতি আরও জটিল আকার ধারণ করছে। তিনি আরও জানান,বর্তমানে করোনায় মৃত্যুবরণের শতকরা ৪৭% শতাংশই আমেরিকা মহাদেশে। তিনি বৃটেন সহ কয়েকটি ইউরোপীয় দেশে দ্রুত কঠোর বিধিনিষেধ আরোপ ও লকডাউনের সিদ্ধান্তের প্রশংসা করেন।

বর্তমানে ইউরোপে বিস্তৃত এই মিউটেশন ভাইরাসের জন্য এখনই কঠোর সাবধানতা অবলম্বন না করলে আগামী মাসগুলিতে তা ভয়ঙ্কর রুপে আত্মপ্রকাশ করতে পারে। ফলে সংক্রমণ বিস্তারের সাথে সাথে মৃত্যুবরণের সংখ্যাও বেড়ে যাবে। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের বাল্টিমোর শহরে জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনার আন্তর্জাতিক পরিসংখ্যান ডাটা অনুযায়ী বিশ্বে এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৯ কোটি ৫৭ লক্ষ ৬৮ হাজার ১২২ জন। এই পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মোট মৃত্যুবরণ করেছেন ২০ লক্ষ ৪৪ হাজার ১৮৩ জন এবং মৃত্যুবরণের শতকরা হার মাত্র ৩% শতাংশ। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৬ কোটি ৮৩ লক্ষ ৪৫ হাজার ২৫ জন এবং করোনা থেকে আরোগ্য লাভের শতকরা হার ৯৭% শতাংশ। বিশ্বে বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২ কোটি ৫৩ লক্ষ ৭৮ হাজার ৯১৪ জন।

 

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ,১৬১ জন এবং মৃত্যুবরণ করেছেন ৪০ জন। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ১৯৫ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ৩১৮ জন,OÖ রাজ্যে ১৩৫ জন, Steiermark রাজ্যে ১৩১ জন,Salzburg রাজ্যে ১০৬ জন,Tirol রাজ্যে ৮৭ জন,Kärnten রাজ্যে ৭২ জন, Voralberg রাজ্যে ৬৪ জন এবং Burgenland রাজ্যে ৫৩ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩,৯৪,৯৩৯ জন এবং মৃত্যুবরণ করেছেন ৭,১২২ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন মোট ৩,৭০,৮৬৫ জন। বর্তমানে অস্ট্রিয়ায় করোনার সক্রিয় রোগীর সংখ্যা ১৬,৯৫২ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৩৩৪ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,০০৭ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

কবির আহমেদ /ইউবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »