অস্ট্রিয়ায় ছড়িয়ে পড়েছে নতুন বৈশিষ্ট্যের করোনা ভাইরাসঃ স্বাস্থ্যমন্ত্রী

ভিয়েনা থেকে,কবির আহমেদঃ অস্ট্রিয়ার স্বাস্থ্যমন্ত্রী রুডল্ফ আনস্কোবার (গ্রীনস) শুক্রবার ১৫ জানুয়ারী রাজধানী ভিয়েনায় এক সাংবাদিক সম্মেলনে জানান,বৃটেনের মিউটেশন ভাইরাস B.1.1.7 মূলত এখন সমগ্র অস্ট্রিয়ায় ছড়িয়ে পড়েছে। তিনি জানান,আমাদের প্রায় সমগ্র রাজ্য থেকেই এই নতুন পরিবর্তিত ভাইরাসের উপস্থিতির বা সনাক্তের খবর আসছে। তিনি বলেন,এই পর্যন্ত অস্ট্রিয়ার বিভিন্ন রাজ্যে কমপক্ষে ১০০ জনের শরীরে এই ভাইরাস সনাক্ত হয়েছে।

বৃটেনের এই পরিবর্তিত ভাইরাসটি ভয়ঙ্কর না হলেও সাধারণ করোনা ভাইরাসের চেয়ে ৭০ গুণ দ্রুত সংক্রমণ ছড়ায়। ফলে অতি দ্রুত বেশী পরিমাণ মানুষের মধ্যে ছড়িয়ে পড়লে দেশের হাসপাতাল ও আইসিইউ বেডের উপর প্রচন্ড চাপ পড়তে পারে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা। তাই ইউরোপের বিভিন্ন দেশ এই মিউটেশন ভাইরাসের সংক্রমণ বিস্তারের আশঙ্কায় পুনরায় লকডাউন সহ করোনার বিধিনিষেধ আরও কঠোর করছেন। এই পরিবর্তিত মিউটেশন ভাইরাসে শিশুরাও প্রচুর পরিমাণে আক্রান্ত হচ্ছেন বলে সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে।

স্বাস্থ্যমন্ত্রী করোনা কমিশনের উদ্ধৃতি দিয়ে জানান, কমিশনের সাপ্তাহিক বৈঠক গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে অস্ট্রিয়াকে করোনার ট্র্যাফিক লাইট সিস্টেমে অব্যাহত লাল রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আনস্কোবার বলেন,মিউটেশন ভাইরাস B.1.1.7 প্রথম যুক্তরাজ্য সনাক্ত হয়েছিল এবং বর্তমানে ইউরোপের ১৫ টি দেশ সহ বিশ্বের প্রায় ৩২ টিরও উপরে দেশে ছড়িয়ে পড়েছে। মন্ত্রী অবশ্য আশ্বস্ত করে বলেন এই পরিবর্তিত ভাইরাসটির জন্য আমাদের চলমান করোনার বিধিনিষেধ যথাযথভাবে পালন করলেই সংক্রমণের দ্রুত বিস্তার কমে আসবে।

অস্ট্রিয়ার বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে শুক্রবার দেশের নীতি নির্ধারকরা বৈঠকে বসেছেন চলমান লকডাউন বর্ধিত করার বা শেষ করার সিদ্ধান্ত নেওয়ার জন্য। অবশ্য স্বাস্থ্যমন্ত্রী ইঙ্গিত করেছেন যে, যেহেতু দেশের করোনা পরিস্থিতি এখনও ঝুঁকিপূর্ণ তাই লকডাউনটি বর্ধিত করা হতে পারে তবে করোনার বিধিনিষেধে কিছু পরিবর্তনও আসতে পারে।

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১,৫২৮ জন এবং মৃত্যুবরণ করেছেন ৬৬ জন। রাজধানী  ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ২৯৪ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ২৮১ জন,OÖ রাজ্যে ২৬৩ জন,Steiermark রাজ্যে ১৯৭ জন,Salzburg রাজ্যে ১২৯ জন,Kärnten রাজ্যে ১০৭ জন,Tirol রাজ্যে ৯৭ জন,Vorarlberg রাজ্যে ৮৮ জন এবং Burgenland রাজ্যে ৭২ জন নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় করোনায় এই পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা ৩,৯০,৭৮৮ জন এবং মৃত্যুবরণ করেছেন মোট ৬,৯৮৭ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩,৬৫,২১৪ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ১৮,৫৮৭ জন। এর মধ্যে ক্রিটিক্যাল অবস্থায় আইসিইউতে আছেন ৩৩৭ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,০৪২ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »