পশ্চিম অস্ট্রিয়ায় ব্যাপক তুষারপাত ও ঝড়ে জীবন যাত্রা স্থবির

ইউরোপ ডেস্কঃ অষ্ট্রিয়ার Vorarlberg রাজ্যে ৭,৪০০ পরিবার বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। অস্ট্রিয়ার সংবাদ মাধ্যমে বলা হয়েছে,আল্পস পর্বত বেষ্টিত অস্ট্রিয়ার পশ্চিমের রাজ্যগুলি ব্যাপক শীতকালীন বৈরী আবহাওয়ার সম্মুখীন হয়ে পড়েছে। আজ সুইজারল্যান্ড সংলগ্ন অস্ট্রিয়ার Vorarlberg রাজ্যে প্রচুর নতুন তুষারপাত ও তীব্র তুষারঝড়ের ফলে গাছ পড়ে ১১০ কেভি বিদ্যুৎ লাইনের তার ছিঁড়ে যাওয়ার ফলে প্রায় ৭,৪০০ টি বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। অতিরিক্ত তুষারপাত ও গাছ পড়ে অনেক রাস্তা বন্ধ হয়ে যাওয়ায় সুইজারল্যান্ডের সাথে অস্ট্রিয়ার সড়ক ও রেল যোগাযোগ সাময়িক স্থগিত রয়েছে। তাছাড়াও Vorarlberg ও Tirol রাজ্যের অনেক রাস্তা বর্তমানে পাহাড় থেকে হিমস্রোতের ঝুঁকিতে রয়েছে।

সংবাদ মাধ্যমের খবর অনুযায়ী বিদ্যুতের ১১০ কেভি নেটওয়ার্ক তার ছিঁড়ে যাওয়ার পর Vorarlberg এর হ্যাচস্ট সাবস্টেশনের দুইটি লাইন স্বয়ংক্রিয়ভাবে গ্রিড থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। বিদ্যুৎ বিভাগের বিশেষজ্ঞরা বিদ্যুৎ সংযোগ পুনরুদ্ধারের জন্য কাজ করে যাচ্ছেন। রাজ্য প্রশাসন থেকে রাজ্যে প্রাকৃতিক দুর্যোগের সতর্কতা সিগন্যাল ৪ জারি করা হয়েছে। সকলকে সমগ্র রাজ্যে সাবধানতার জন্য চলাফেরা করতে বলা হয়েছে। শুধুমাত্র বৃহস্পতিবার রাতে ৬০ সেন্টিমিটার নতুন তুষারপাত রেকর্ড করা হয়েছে। গত তিনদিনে প্রায় ১৫০ সেন্টিমিটার তুষারপাত রেকর্ড করা হয়েছে। বর্তমানে তাপমাত্রা – ৮’ ডিগ্রি সেলসিয়াস থেকে – ১২’ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে উঠানামা করছে।

অস্ট্রিয়ার Tirol রাজ্য থেকে স্থানীয় সম্প্রচার কেন্দ্র ORF Tirol ব্যাপক তুষারপাত ও তুষারঝড়ের ফলে রাস্তাঘাট বন্ধ, রেল যোগাযোগ সাময়িক স্থগিত সহ পাহাড় থেকে বরফ স্রোতের সতর্কতা দেয়া হয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে আগামী এক সপ্তাহ যাবৎ এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার বজায় থাকার কথা বলা হয়েছে। এই রাজ্যেও অনেক জায়গাতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় অনেক বাড়ি বিদ্যুৎবিহীন হয়ে পড়েছে। অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে কর্তৃপক্ষ ÖBB বর্তমানে পশ্চিম অস্ট্রিয়ায় অপ্রয়োজনীয় ভ্রমণ না করতে পরামর্শ দিয়েছেন।

কবির আহমেদ/ইবি টাইমস

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »