সরকারের ২ বছর; খেরোখাতার যোগফল

নিউজ ডেস্কঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ী আওয়ামী লীগ সরকারের দু’বছর পূর্ন হয়েছে ৭ জানুয়ারি। ২০১৯ সালের ৭ জানুয়ারি চতুর্থবারের মতো প্রধানমন্ত্রী পদে অভিষেক বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার। নিজের শপথের পর গঠন করেন ৪৭ সদস্যের মন্ত্রিসভা। রচনা করেন টানা তৃতীয় মেয়াদে সরকার প্রধানের দায়িত্ব নেয়ার ইতিহাস।

তবে, প্রায় পুরোটা বছরই সংগ্রাম চলেছে করোনার সাথে। মার্চে করোনায় স্থবির হয়ে পড়ে সব। বাকি ৯ মাসই চলে নিরন্তর যুদ্ধ। কোভিড নাইনটিনের মাঝেই জীবন ও জীবিকার সমন্বয় রক্ষায় চলে বঙ্গবন্ধু কন্যার নিরলস প্রচেষ্টা। অল্প কিছুদিনেই মেলে এর সুফলও। করোনা মোকাবেলায় বিশ্বের শীর্ষ দেশগুলোর তালিকায় স্থান করে নেয় লাল-সবুজের বাংলাদেশ।

বিশিষ্টজনরা বলছেন, করোনার এই সঙ্কট কতোটা দীর্ঘায়িত হয় তা অনিশ্চিত। আশা, সুসমন্বয়ের মাধ্যমে উন্নয়নের ধারা অব্যাহত থাকবে।

গত এক দশকের মতোই অর্থনীতির নানা সূচকে ইতিবাচক অগ্রগতির ধারা অব্যাহত রাখতে সক্ষমতার রেকর্ড গড়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। মেট্রোরেলের মতো বড় বড় প্রকল্পের কাজ হয়েছে দৃশ্যমান। শেষ স্প্যান বসানোর মধ্য দিয়ে স্বপ্নের সেতুকে বাস্তবের দিকে নেয়ার অগ্রযাত্রায় প্রমাণ হয় অনন্য সক্ষমতার।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, করোনা মোকাবেলাসহ সংক্রমণের মাঝেও উন্নয়নের ধারা অব্যাহত রাখায় সফল এ সরকার। তাগিদ দিয়েছেন, জনআস্থা রক্ষা করে স্বচ্ছতার ভিত্তিতে সরকার পরিচালনার। তাদের মতে, আয় বৈষম্য হ্রাস ও সার্বজনীন ভোটের পরিবেশ ফিরিয়ে আনাই হবে সরকারের সামনের বড় চ্যালেঞ্জ।

গেল বছরেও ছিল না রাজনৈতিক ডামাডোল। তবে, নোয়াখালীর বেগমগঞ্জের মধ্যবয়সী নারী ও সিলেটের এমসি কলেজে ছাত্রাবাসে নববধূকে ধর্ষণের ঘটনায় ব্যাপক প্রতিবাদ হয় দেশজুড়ে। রাস্তায় নেমে আসে সাধারণ মানুষ। সরকারকে সামলাতে হয়েছে অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যার মতো স্পর্শকাতর ঘটনা। দাপুটে সংসদ সদস্য হাজি সেলিমের ছেলেকে গ্রেফতারের ঘটনা প্রমাণ করেছে অন্যায়ের সাথে সরকারের আপোসহীনতা। কক্সবাজার থেকে দুই দফায় সাড়ে ৩ হাজারের মতো রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরসহ এই সঙ্কট সমাধানে অব্যাহত রয়েছে কূটনৈতিক প্রচেষ্টাও।

তবে, পি কে হালদারসহ বিপুল অঙ্কের অর্থ পাচারের মতো কেলেঙ্কারির ঘটনা সরকারের অর্জনকে করেছে প্রশ্নবিদ্ধ। বিশ্লেষকদের দৃষ্টিতে আয় বৈষম্য বাড়ছে। দ্রব্যমূল্যে নাকাল সাধারণ মানুষ। সরকারের প্রণোদনার সব সুবিধা পাচ্ছে ধনীরা। অপ্রতুল সামাজিক নিরাপত্তা কর্মসূচি।

২০২১ বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বছর। তাই বঙ্গবন্ধুর হাতে গড়া আওয়ামী লীগ ও নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাওয়া বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার কাছে- চমক ও ব্যতিক্রমী কিছুর প্রত্যাশায় সাধারণ মানুষ।

ইউবি টাইমস/০৭.০১.২১

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »