করোনার লকডাউন ও বিধিনিষেধের বিরুদ্ধে অষ্ট্রিয়ায় বিক্ষোভ

ইউরোপ ডেস্ক থেকে,কবির আহমেদঃ শনিবার ২ জানুয়ারী অস্ট্রিয়ার দক্ষিণের রাজ্য Steiermark রাজ্যের রাজধানী Graz-এ প্রায় এক হাজার মানুষ করোনার লকডাউন ও বিধিনিষেধের সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে শান্তিপূর্ণ বিক্ষোভ প্রদর্শন করেছেন। Steiermark রাজ্যের বিভিন্ন জেলা থেকে লোকজন হাতে বিধিনিষেধ বিরোধী বিভিন্ন প্লাকার্ড সহ খন্ড খন্ড মিছিল নিয়ে Graz এর প্রধান রেলস্টেশনে সমবেত হন। তারপর সেখান থেকে শহরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করেন।

বিক্ষোভকারীদের ব্যানারে লেখা ছিল “মাস্ক থেকে মুক্তি চাই”, “আমরা মানুষ”,”ফ্রি অস্ট্রিয়া”,সেবাস্তিয়ান কুর্জকে যেতে হবে” ইত্যাদি। বিক্ষোভকারীদের অধিকাংশই ছিলেন মাস্ক বিহীন এবং করোনার সামাজিক দূরত্বও বজায় রাখেন নি। Steiermark রাজ্যের দৈনিক Kronen Zeitung এর প্রতিনিধি ফ্রিটজ গ্রানডনিগ জানান,এই বিক্ষোভে আনুমানিক ১,০০০ হাজার খানেক মানুষ অংশগ্রহণ করেছে। সারা শহরে প্রচুর পুলিশ মোতায়েন ছিল তবে বিক্ষোভকারীদের তারা কোন বাধা দেয় নি এবং বিক্ষোভকারীরাও পুলিশের বিরুদ্ধে কোন আক্রমণাত্মক পদক্ষেপ নেয় নি।

এই বিক্ষোভের অন্যতম প্রধান সংগঠক খটফ্রিড হ্যামারেল বলেন Steiermark রাজ্যের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করেছে। Graz শহরের স্বাস্থ্য বিভাগের প্রধান ইভা শীতক এই বিক্ষোভের তীব্র সমালোচনা ও প্রতিবাদ করে সংবাদ মাধ্যমেকে বলেন,এটা একটি দায়িত্বজ্ঞানহীন কর্মকান্ড। বিক্ষোভকারীদের অধিকাংশই ছিলেন মাস্ক বিহীন এবং সামাজিক দূরত্বও যথাযথভাবে মেনে চলা হয় নি। এই বিক্ষোভের ফলে নতুন করে করোনার সংক্রমণের বৃদ্ধির সমূহ সম্ভাবনার আশঙ্কা প্রকাশ করেছেন তিনি ।

এদিকে আজ অস্ট্রিয়ায় নতুন করে করোনায় সংক্রমিত সনাক্ত হয়েছেন ১,৩৯১ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৪ জন।গত অক্টোবর মাসের প্রথম সপ্তাহের পর এই প্রথম অস্ট্রিয়ায় করোনার সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা সর্ব নিম্ন পর্যায়ে ফেরত এলো। রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন ২৭৭ জন। অন্যান্য রাজ্যের মধ্যে NÖ রাজ্যে ২৮৭ জন,OÖ রাজ্যে ২৬২ জন,Tirol রাজ্যে ১৫৩ জন,Salzburg রাজ্যে ১৫০ জন,Kärnten রাজ্যে ৯৬ জন,Vorarlberg রাজ্যে ৬৯ জন,Burgenland রাজ্যে ৫৯ জন এবং Steiermark রাজ্যে ৩৮ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩,৬৪,৩০২ জন এবং মৃত্যুবরণ করেছেন ৬,৯৭২ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩,৩৬,৯২২ জন। বর্তমানে অস্ট্রিয়ায় আজ করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২১,১০৫ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৩৭২ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,২২৪ জন। বাকীরা নিজ নিজ বাড়িতে আইসোলেশনে আছেন।

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »