বৈশ্বিক মহামারী করোনার এক বৎসর পূর্তি !

চীনের উহান প্রদেশে প্রথম রোগী সনাক্ত ১ ডিসেম্বর ২০১৯ !

ভিয়েনা থেকে স্টাফ রিপোর্টার,কবির আহমেদঃ ডিসেম্বর মাসে বৈশ্বিক মহামারী করোনার এক বৎসর পূর্ণ হয়েছে। করোনা ভাইরাস আসলে কি? করোনাভাইরাস বলতে ভাইরাসের একটি শ্রেণীকে বুঝায় যারা স্তন্যপায়ী প্রাণী এবং পাখিদেরকে আক্রান্ত করে। মানুষের মধ্যে করোনাভাইরাস শ্বাসনালীর সংক্রমণ ঘটায়। এই সংক্রমণের লক্ষণ মৃদু হতে পারে,অনেক সময় যা সাধারণ সর্দি-কাশির ন্যায় মনে হয়।  কিন্ত বয়স্ক মানুষ বা পূর্ব থেকে জটিল রোগে আক্রান্ত অথবা যাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য এই ভাইরাসের সংক্রমণ প্রাণঘাতীও হতে পারে।

গত বৎসরের অর্থাৎ ২০১৯ সালের ১লা ডিসেম্বর মধ্য চীনের হুবাই প্রদেশের রাজধানী উহান শহরে প্রথম এই ভাইরাসের প্রাদুর্ভাব ঘটে। সেখানে ৭০ বৎসর বয়স্ক একজন বৃদ্ধ মানুষের শরীরে এক অজ্ঞাত ভাইরাসের সন্ধান পায় চিকিৎসকরা। অবশ্য এই অজ্ঞাত ভাইরাসের ব্যাপারটি চীন প্রথমে বহির্বিশ্বের নিকট গোপন করেছিল। প্রায় একমাস পর ৩০ ডিসেম্বর উহান শহরের স্বাস্থ্য কমিশন স্থানীয় সংবাদ মাধ্যমকে এক অজ্ঞাত ভাইরাসের দ্বারা নিউমোনিয়া জাতীয় রোগের প্রাদুর্ভাবের কথা জানায়।

চীনের বাহিরে উহানের পর এই ভাইরাস উত্তর ইতালির লম্বার্ডি ও আশেপাশের এলাকায় ব্যাপক হারে ছড়িয়ে পড়েছিল। জানা গেছে,গত নববর্ষের সময় উহান থেকে ২০০ সদস্যের একটি ব্যবসায়ীক দল উত্তর ইতালির লম্বার্ডি অঞ্চলে ব্যবসা এবং নববর্ষ উদযাপনের জন্য সফরে ছিল। ধারণা করা হচ্ছে তাদের মাধ্যমেই ইতালিতে এই করোনা ভাইরাসের আগমন ঘটেছিল।

তারপর এই ভাইরাস স্পেন ও বৃটেনে ব্যাপক তাণ্ডব চালায়। পরবর্তীতে যুক্তরাষ্ট্র,ব্রাজিল এবং ভারতে ব্যাপকহারে ছড়িয়ে পড়ে। বর্তমানে সংক্রমণের দিক দিয়ে যুক্তরাষ্ট্র প্রথম,ভারত দ্বিতীয় স্থানে এবং ব্রাজিল তৃতীয় স্থানে অবস্থান করছে। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড রাজ্যের বাল্টিমোর শহরের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনার বৈশ্বিক তথ্য অনুসারে বর্তমানে বিশ্বের প্রায় ২২০ টি দেশে এই ভাইরাসটি সক্রিয় আছে। সমগ্র বিশ্বে মঙ্গলবার ২২ ডিসেম্বর পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৭ কোটি ৮০ লক্ষ ৬১ হাজার ৫০৭ জন এবং মৃত্যুবরণ করেছেন ১৭ লক্ষ ১৬ হাজার ১৭০ জন। এই মৃত্যুর শতকরা হার মাত্র ৩% শতাংশ। সমগ্র বিশ্বে এই পর্যন্ত করোনা ভাইরাস মুক্ত হয়েছেন ৫ কোটি ৪৮ লক্ষ ৬২ হাজার ৬৪৯ জন। বর্তমানে বিশ্বে সক্রিয় রোগীর সংখ্যা ২ কোটি ১৩ লক্ষ ৭৬ হাজার ৬৭১ জন। মঙ্গলবার ২২ ডিসেম্বর পর্যন্ত বিশ্বে করোনায় ক্রিটিক্যাল অবস্থার মধ্যে আছেন ১ লক্ষ ৬ হাজার ১৭ জন মানুষ।

আজ অস্ট্রিয়ায় করোনায় নতুন করে সংক্রমিত হয়েছেন ১,৮৫৩ জন এবং মৃত্যুবরণ করেছেন ১০৫ জন । রাজধানী ভিয়েনায় আজ নতুন করে সংক্রমণ সনাক্ত হয়েছেন ৩৫৮ জন। অন্যান্য রাজ্যের মধ্যে Steiermark রাজ্যে ৩০৮ জন,OÖ রাজ্যে ৩৯৪ জন,Tirol রাজ্যে ২৩১ জন,NÖ রাজ্যে ২২০ জন, Salzburg রাজ্যে ২০৫ জন,Kärnten রাজ্যে ১৪৫ জন, Voralberg রাজ্যে ৬২ জন এবং Burgenland রাজ্যে ৩০ জন নতুন করে সংক্রমিত সনাক্ত হয়েছেন।

অস্ট্রিয়ায় এই পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩,৪২,২২৬ জন এবং মৃত্যুবরণ করেছেন ৫,৫৪০ জন। করোনার থেকে এই পর্যন্ত আরোগ্য লাভ করেছেন ৩,০৯,৫৯৫ জন। শুধুমাত্র আজ অস্ট্রিয়ায় করোনার থেকে আরোগ্য লাভ করেছেন ৩,৯৩৭ জন। বর্তমানে করোনার সক্রিয় রোগীর সংখ্যা ২৭,০৯১ জন। এর মধ্যে আইসিইউতে আছেন ৪৮৭ জন এবং হাসপাতালে চিকিৎসাধীন আছেন ২,৯২২ জন। অবশিষ্ট আক্রান্তরা নিজ নিজ বাসায় আইসোলেশনে আছেন।

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »