কর্মহীন শ্রমিকদের নগদ সহায়তা প্রদান কার্যক্রম উদ্বোধন

স্টাফ রিপোর্টার, ঢাকা: করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে রপ্তানিমূখী তৈরী পোশাক, চামড়াজাত পন্য ও পাদুকা শিল্পের কর্মহীন হয়ে পড়া ও দুঃস্থ শ্রমিকদের জন্য সামাজিক সুরক্ষা কার্যক্রমের আওতায় নগদ সহায়তা প্রদান কার্যক্রম উদ্বোধন করলেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। মঙ্গলবার (২২ ডিসেম্বর) ঢাকার বিজয়নগরে শ্রম ভবনে শ্রম প্রতিমন্ত্রী এ কার্যক্রমের উদ্বোধন করেন।

এসময় শ্রম প্রতিমন্ত্রী বলেন, করোনা মহামারীর কর্মহীন দুঃস্থ শ্রমিকদের জরুরী মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে প্রধানমন্ত্রীর ঐকান্তিক প্রচেষ্টায় সরকার এই সামাজিক নিরাপত্তা কার্যক্রম চালুর উদ্যোগ গ্রহণ করে। এতে উন্নয়ন সহযোগী সংস্থা ইউরোপীয় ইউনিয়ন ও ফেডারেল জার্মান সরকার অর্থায়ন করতে সম্মত হয়। তিনি বলেন, বর্তমান সরকার দেশের শ্রমজীবী মানুষের কল্যাণে মালিক-শ্রমিকের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা, নিরাপদ কর্মপরিবেশ ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে বিভিন্নমুখী কর্মসূচি বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কর্মহীন শ্রমিকদের সামাজিক সুরক্ষা কার্যক্রমটি মাঠ পর্যায়ে বাস্তবায়নে সরকার গঠিত কমিটি, সংশ্লিষ্ট শিল্প সংগঠনসমূহের প্রতিনিধি, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদের সহযোগীতায় যাচাই বাছাই শেষে চুড়ান্ত অনুমোদনের ভিত্তিতে প্রাপ্ত ১৭৯৪ জন কর্মহীন শ্রমিককে সেপ্টেম্বর ২০২০ মাসের জন্য প্রথম পর্যায়ে জনপ্রতি ৩,০০০ (তিন হাজার) টাকা করে নগদ অর্থ সহায়তা প্রদান নিশ্চিত করা হলো।

অনুষ্ঠানে সংসদ সদস্য ও জাতীয় মহিলা শ্রমিক লীগের কার্যকরী সভাপতি বেগম সামসুন নাহার, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব কে, এম আব্দুস সালাম, বাংলাদেশে নিযুক্ত জার্মান চার্জ ডি এ্যাফেয়ার্স Ms. Constanza Zaehringer, ইউরোপীয় ইউনিয়ন এর হেড অব কো -অপারেশন Mr. Maurizio Cian এবং বিজিএমইএ এর সেক্রেটারি কমোডোর (অবঃ) মোহাম্মদ আব্দুর রাজ্জাক বক্তৃতা করেন।

ঢা. প্র/আরএন/২২.১২

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »