জুনের মধ্যে আসছে ৬ কোটি ভ্যাকসিন : মন্ত্রিপরিষদ সচিব

স্টাফ রিপোর্টার: আগামী বছরের জুনের মধ্যে আরো ৬ কোটি ডোজ করোনাভাইরাসের ভ্যাকসিন আনবে বাংলাদেশ।  সোমবার (২১ ডিসেম্বর) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠকের ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠক অনুষ্ঠিত হয়। গণভবন থেকে প্রধানমন্ত্রী এবং সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রীরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে বৈঠকে যোগ দেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আগামী বছরের শুরুতেই ভ্যাকসিন পাবে বাংলাদেশ। বিষয়টি এরইমধ্যে নিশ্চিত করেছেন স্বাস্থ্যমন্ত্রী। এজন্য মাঠপর্যায়ে  সবাইকে ট্রেনিং দেয়া শুরু হয়েছে। ভ্যাকসিন দেয়ার জন্য যেসব জিনিস ব্যবহার করা হবে সেগুলো কীভাবে ডিসপোজাল করা হবে সেই প্রশিক্ষন দেয়া হচ্ছে।

আপাতত অক্সফোর্ডের ভ্যাকসিন নিয়েই ভাবছে সরকার। তবে, অন্য কেউ বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনসহ প্রস্তাব নিয়ে আসলে বিবেচনা করা হবে।

মন্ত্রিপরিষদ সচিব জানান,  আরও ৬ কোটি ভ্যাকসিন কোভেক্সের মাধ্যমে মে-জুন মাসের মধ্যে আনার চেষ্টা চলচে। এক মাস আগে-পরে হতে পারে। প্রথম দফায় যে তিন কোটি ডোজ ভ্যাকসিন আসার কথা, তারমধ্যে দেড় কোটি ডোজ আসছে। দুটি ডোজ ভ্যাকসিন মিলে একটি টিকা হবে।

এদিকে, মন্ত্রিসভার বৈঠকে, কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় আইন, ২০২০’ এর খসড়ার নীতিগত অনুমোদন দেয়া হয়েছে।

ঢা. প্র/আরএন/২১.১২

EuroBanglaTimes

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »